March 1, 2024

নুসাইবা – আবদুল্লাহ বিন মুহাম্মদ | Nusaiba – Abdullah Bin Muhammad

উদ্ভট প্রশ্নে ফায়জাকে বিভ্রাটে ফেলার মতো যুক্তি অবিশ্বাসীদের নেই। অবিশ্বাসী গোবরে তৈরিকৃত প্রশ্নে বিশ্বাসী ফায়জাকে গুলিয়ে ফেলার চেষ্টা বৃথা যায় নুসাইবার। উঠতে বসতে প্রশ্ন। ভার্সিটির ক্লাসরুমে।

পাশাপাশি পথ চলতে চলতে। দুরত্বাবস্থানে ফোন-কলেও প্রশ্ন করতে থাকে নুসাইবা। ফায়জার বিশ্বাসী মননের দৃঢ়তা ও বিশ্বাসের যৌক্তিকতার কাছে বারবার পরাজিতা সে। অবিশ্বাসী-বিশ্বাসে চিড় ধরতে শুরু করে তার। আঁধারের আবরণ সরে যেতেই সুন্নাতি বোরকায় ঢেকে যায় বিশ্বাসীবদন।

অবিশ্বাসী বাবা দুখের অনলে পুড়লেও—পরিবারে মা তার জীবনে একজন বিশ্বাসী সঙ্গী পেলেন। সেই তো শুরু নুসাইবার আলোকিত জীবনের পথচলা। তারপর আলোআঁধারির পথ চিনে বিপথে যাওয়া বান্ধবীদের পথের আলো হয়ে ওঠে নুসাইবা। তারপর থেকে ফায়জার ভূমিকায় দেখা যায় নুসাইবাকে। অবিশ্বাসী প্রতিটি উদ্ভট প্রশ্নের সুন্দর, সহজ ও সাবলীল উত্তর আসে নুসাইবার থেকে। বান্ধবীদের বস্তাপঁচা শিক্ষা ও কালচারে কলুষিত হৃদয়ে কুরআনুল কারিমের আয়াত, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের হাদিস দিয়ে বান্ধবীদের বিজ্ঞানের উলটো বুলি কপচানো ধুয়ে দিতে থাকে নুসাইবা।

বর্তমানবিশ্বে নারীবাদীট্যাগে নগ্নতা ও অশ্লীলতার যে সয়লাব বিকৃতমস্তিকের মানববেশীরা করতে চাচ্ছে, তার উচিৎ জবাব এই ‘নুসাইবা’। যাদের হৃদয়ে এখনও পরম প্রেমময় রবের গজবের মহর পড়েনি, অন্তত তাদের হেদায়াতের জরিয়া হোক এই প্রচেষ্টা। আর যাদের জন্য বলা হয়েছে,
وَلَوْ شِئْنَا لَآتَيْنَا كُلَّ نَفْسٍ هُدَاهَا…
যারা জাহান্নামের কথা শুনেও আল্লাহ তাআলার বিধানকে বুড়ো আঙুল দেখায়, তাদের জন্য চিরন্তন আফসোস!

বই : নুসাইবা
লেখক : Abdullah Bin Muhammad
প্রকাশনায় : নিয়ন পাবলিকেশন
পাঠপ্রচার : ইলিয়াস বিন মাজহার
মুদ্রিত মূল্য –২৪০ টাকা
বিক্রিত মূল্য -১৬৮ টাকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *