নীল যন্ত্রনা – বারোয়ারী উপন্যাস

নীল যন্ত্রনা
বারোয়ারী উপন্যাস

নীল যন্ত্রনা এক বছর ধরে উত্তর বঙ্গের একমাত্র ব্যতিক্রমধর্মী মাসিক পত্রিকা “নন্দিনী” তে ধারাবাহিকভাবে প্রকাশিত হয় এবং গ্রন্থাকারে প্রকাশের সময় কিছু সংযোজন বিয়োজন করা হয়েছে। উপন্যাসটি সম্পাদনা করেছেন সুলতানা হক। এবং পুরো উপ্যাসের বারোটি অধ্যায় লিখেছেন সুলতানা হক সহ আরও এগারো জন। অর্থাৎ উপন্যাসের বারোটি অধ্যায় লিখেছেন বারোজন লেখক এবং লেখিকা তবে তারা কেউই সাহিত্য সমাজে স্বনামধন্য নন।

 
আমি এই পুরো উপন্যাস এক বসাতেই শেষ করেছি। প্রথমে কিছুটা একঘেয়ে লেগেছিলো কিন্তু একেক লেখকের একেক রকম লেখার ভঙিমায় শেষ পর্যন্ত অনেক ভালো লেগেছিল। বিশেষ করে ভালো লেগেছে বিনু চরিত্রের প্রথম থেকে শেষ অব্দি পরিবর্তন ও পরিমার্জন। গ্রাম্য কিশোরী থেকে একজন শহীদের স্ত্রী হয়ে উঠার গল্পটা না সহজ ছিলো আর না সংক্ষিপ্ত। অনেক দেয়া নেয়া ত্যাগের বিনিময়ে বিনু আজকের বিনু হতে পেরেছিল।
 
বিনু তার মা বাবার সংসার আলো করে এলেও বিনুর মার সংসার বেশিদিন টিকে নি জমিদার বাড়ির বড় বউয়ের স্বরযন্ত্রে । শেষ ঠাঁই হয়েছিল বড় ভাইয়ের বাড়িতে। বড় ভাইও সাদরে গ্রহণ করেন এবং ভাই বোন মিলে বিনুর ভবিষ্যৎ গড়ে তোলায় মন দেন। বিনুও অনেক মেধাবী ছিল। এস.এস.সি তে ফার্স্ট ডিভিশন, এইচ.এস.সি তে বোর্ডে দ্বিতীয় হয়ে বিনু ভর্তি হয় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে। রাবিতে পড়া কালীন রাজনীতিতে জড়িয়ে পরে বিনু। সেই থেকেই কবিরের সাথে পরিচয় যে ছিল রাবির সবচেয়ে তুখর বক্তা। মুক্তিযুদ্ধ শুরু হলে কবিরের হাত ধরে মন্নুজান হল থেকে এক কাপড়ে বের হয়ে যাওয়া অনিশ্চিত ভবিষ্যতের দিকে, যেখানে সেখানে পালিয়ে বেরানো, মুক্তিযুদ্ধকে নিজ চোখে দেখে বেঁচে থাকা মা মামা ছারা, একেক সময় একেক আশ্রয়, সবসময় মিলিটারির হাতে ধরা পরে ইজ্জত খোঁয়া যাওয়ার ভয়, এসকল কিছুর বাধা পেরিয়ে নিজের ভালোবাসার মানুষ গুলোকে হারিয়েও ঠাঁই দাঁড়িয়ে থেকে জীবন যুদ্ধে জয়ী বিনু। নিজের পুত্র সন্তানকে আগলে রাখার পরেও আরও তিনজন মানুষের একমাত্র অবলম্বন গ্রামের সেই সহজ সরল বিনু।
 
এ ছিলো খুব সংক্ষেপে বর্ণনা করা পুরো উপন্যাসের একাংশ মাত্র। এর মাঝে আছে নানা ঘাত প্রতিঘাত। আছে মুক্তিযুদ্ধের মতো সময়ে মানুষের লোভ লালসার ঘৃণ্য চিত্র। আছে হাজার হাজার পিশাচ মিলিটারীর মাঝে মিলিটারীর বেশে মানুষ।আমাদের মুক্তিযুদ্ধ যে কতোটা বেদনা দায়ক ছিল তা একজন বিনুর মধ্য দিয়ে বোঝানোর চেষ্টা করা হয়েছে ।
পার্সোনাল রেটিং: ৪/৫
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?