নিমজ্জিত জলপুষ্প – শানজানা আলম | Nimojjito Jolpushpo

  • বই: নিমজ্জিত জলপুষ্প
  • লেখক: শানজানা আলম
  • প্রকাশনী: অন্যপ্রকাশ
  • প্রকাশকাল: একুশে বইমেলা ২০২২
  • প্রচ্ছদ: মো. সাদিতউজজামান
  • মুদ্রিত মূল্য: ২৫০ টাকা

এই ফুলগুলো, এরা গাছে থাকে যখন তখন এর এক সৌন্দর্য, আর যখন জলে নিমজ্জিত হয়ে, ভাসে আর ডোবে, তখন তার আরেক অপরূপতা তৈরি হয়। তখন সে হয় নিমজ্জিত জলপুষ্প।”

নিমজ্জিত জলপুষ্প’ উপন্যাসিকাটি নব্বই দশকের শেষের প্রেক্ষাপটে লেখা। পিরোজপুর জেলার ছোট্ট একটি গ্রাম মুক্তারকাঠিকে কেন্দ্র করে উপন্যাসিকাটি রচিত হয়েছে।

বইটির শুরুতে দেখা যায়, রুহুল আমিন নামের এক যুবক নবু তালুকদারের বাড়িতে যায়। নবু তালুকদার মুক্তারকাঠি গ্রামের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি। গ্রামে বিশাল সহায়-সম্পত্তির পাশাপাশি তার একটি ইটভাটাও আছে। রুহুল আমিন ইটভাটার ম্যানেজার পদে যোগদান করে। ইটভাটার শ্রমিকদের রান্নার কাজ নেয় ফুলবানু আর টুনির মা।

নবু তালুকদাদের মেয়ে খুশবুজানের গৃহশিক্ষক কবিসাহেব। কবিসাহেব উদাস প্রকৃতির ছিলেন। খুশবুজান ছোট থেকেই দাদি আর পিতার কাছে থেকে মানুষ হয়।

খুশবুজানের মা কোথায় ছিলেন? তার সাথে কি হয়েছিল? তালুকদার বাড়ির ভেতরে কি রহস্য লুকিয়ে ছিল?

আর ইটভাটার কাজ কি মসৃণ গতিতে চলছিল নাকি কোন দুর্ঘটনা ঘটেছিল?

এইসব প্রশ্নের উত্তর পাওয়া যাবে ‛নিমজ্জিত জলপুষ্প’ বইটিতে।

পাঠ প্রতিক্রিয়া:
গ্রামীণ পটভূমিতে উপন্যাসিকাটি লেখা হয়েছে। পিরোজপুরের মুক্তারকাঠি গ্রামের সম্পর্কে অনেক কিছু তুলে ধরা হয়েছে। খরস্রোতা পানগুছি নদীর বর্ণনাও বইয়ে রয়েছে। প্রকৃতির বর্ণনাগুলো খুব ভালো লেগেছে।

নবু তালুকদারের বাড়ি আর ইটভাটাকে কেন্দ্র করে গল্পটি লেখা। ইটভাটা সম্পর্কে অনেক কিছু বইয়ে দেয়া হয়েছে। ইটভাটার কাজের ধরণ সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছি। তালুকদার বাড়িরও চমৎকার বর্ণনা রয়েছে।

নবু তালুকদার চরিত্রটি খুব ধূর্ত ছিল। গ্রামের সবকিছুতে তার প্রভাব ছিল। রুহুল আমিন চরিত্রটি খুব সহজ-সরল ছিল। তার মধ্যে কোন লোভ ছিল না। কবি সাহেব ছিলেন সৎ, ধার্মিক, উদাস প্রকৃতির একজন। তার কাছে সবচেয়ে প্রিয় কবিতা। তালুকদার সাহেবের মা সূর্যবান বিবি, বয়সের কারণে সারাক্ষণ নিজের ঘরে থাকলেও বাড়ির সব খবর তার নখদর্পণে রাখতেন।

এছাড়া বইয়ের অন্যান্য চরিত্রগুলো: খুশবুজান, মজনু, খোশনূর, সবুজ গাজী, ওসি ওয়াজেদ সাহেব, সাদেক, ভদ্দর ও রেবেকা।

তালুকদার বাড়ির ভেতরে লুকিয়ে আছে অনেক গোপন কথা। যা বাইরের দুনিয়ার কারো ধারণাতেও নেই। এছাড়া, গ্রামীণ রাজনীতির বিষয়েও বইয়ে উল্লেখ আছে। কিছু ঘৃণ্য, অন্যায় কাজের বিষয়ে বইয়ে বলা হয়েছে, যা পড়ে মনে হয়েছে মানুষের চেয়ে ভয়ংকর কিছু নেই।

বইয়ের সমাপ্তিটুকু ও ভালো লেগেছে। লেখকের অন্য বইগুলো থেকে এই বইটি আলাদা। গ্রামীণ এই কাহিনীটি লেখক বইয়ে সুন্দর করে ফুটিয়ে তুলেছেন। সহজ- সরল ভাষায় লেখা বইটি পড়ে একঘেঁয়ে লাগেনি। প্রচ্ছদও বইয়ের সাথে মানানসই। পরিশেষে বলবো, যাদের গ্রামীণ, জীবনঘেঁষা গল্প পড়তে ভালো লাগে, তারা বইটি পড়ে তৃপ্তি পাবেন।
রেটিং: ৪.৫/৫

  • বই- নিমজ্জিত জলপুষ্প 
  • লেখক-শানজানা আলম 
  • প্রকাশক- অন্যপ্রকাশ 
  • মুদ্রিত মুল্য- ২৫০ টাকা

ফুলবানুর পিঠ উদোম। তার শরীরটা উপর হয়ে আঁধডোবা হয়ে আছে নদীর পাড় লাগোয়া শিমুলগাছের নিচ বরাবর।
চুলগুলো চারপাশে ছড়ানো। হয়তো গাছের শেকড়ে শরীরটা আটকে আছে। এখন ফাল্গুন মাস। শিমুল ফুল জলে ভেসে লুকোচুরি খেলছে। কিছু ফুল ভেসে যায় জোয়ারে, কিছু ফুল আটকে থাকে। ঠিক উপরেই ভীড় জমেছে, পুলিশ আসার অপেক্ষায় সবাই। 
রহুলের মনে হলো, গতরাতে কবি সাহেব কবিতার নাম বলেছেন, নিমজ্জিত জলপুষ্প। তার রূপক এর বাইরে কিছুই হতে পারে না। ফুলবানু এখন এক নিমজ্জিত জলপুষ্প!
 আমাদের রাইটার্স কম্যিউনিটির সদস্য Shanjana Alam আপুর অমর একুশে বইমেলা-২০২২ প্রকাশিতব্য বই প্রি-অর্ডার চলছে অনলাইন বুকশপগুলোতে, আপুর জন্য দোয়া, শুভ কামনা ও ভালবাসা।
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?