নারী সাহাবীদের আদর্শ | Nari Sahabider Adorsho

  • নারী সাহাবীদের আদর্শ
  • লেখকঃ শায়খ আব্দুস সালাম নদবী রহিমাহুল্লাহ
  • অনুবাদকঃ মুহাম্মাদ ইমদাদুল্লাহ
  • মুদ্রিত মূল্যঃ ২৯০৳
  • বিক্রয় মূল্যঃ ১৪৫৳
  • প্রকাশনায়ঃ মাকতাবাতুল আরাফ

জাতীয় কবি একদা বলেছেন-বিশ্বে যা কিছু চির কল্যাণকর অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর। 

বাস্তবতা বিবেচনা করলে পুরো প্রজন্ম গড়ে ওঠে নারীর কোল থেকে। সন্তান জন্ম দেওয়ার পর থেকে পরিচর্যা ও সাহচর্যে বেড়ে ওঠা সন্তানই আগামীর স্বপ্ন। শিক্ষিত সমাজ গঠনের অঙ্গীকার শুরু হয় মায়ের অনুপম কথামালার মধ্য দিয়ে। 

যে ভিত্তি যত মজবুত, তার ফল ততই সুমিষ্ট। বর্তমান প্রেক্ষাপট ভিন্ন। দ্বীনি জীবনযাপন বা চর্চার অভাবে পাল্টে যাচ্ছে সমাজ। ইসলামি দিক-নির্দেশনা, নসিহা বা উপদেশ সরাসরি কিংবা গোড়া থেকে অন্দরমহলে খুব কমই প্রবেশ করছে। যা একটু তালিম বা দরসের বৈঠকে পাওয়া যায়, তা সাংসারিক জীবনে প্রয়োগের সময় কোথায়। তাছাড়া দ্বীনি অঙ্গনে যেটুকু পালনের অভ্যাস রয়েছে, নতুন দ্বীনে ফেরা পরিবারে সুযোগ ও পরিচর্যার অভাব তো আছেই। কিন্তু ফরয ও নফল ইবাদাতের কথা আলোচনা করা হলেও মুআমালাত আর মুআশারাতে অবস্থা নাজুক। 

তাই মুসলিম নারীদের ইসলামের কথা জানাতেই এই সংক্ষিপ্ত অথচ পরিপূর্ণ আয়োজন ‘মুসলিম নারীদের জন্য নারী সাহাবিদের আদর্শ’।

একজন মুসলিম নারীর জীবনে কী কী  জানা ও আমল করার প্রয়োজন, আর তা কী পরিমাণে, সবটাই মলাটবদ্ধ গ্রন্থটির মধ্যে চমৎকারভাবে গুছিয়ে আলোচনা করা হয়েছে। 

মাওলানা আব্দুস সালাম নদবি রহিমাহুল্লাহর লেখনীতে যে বই নারী জীবনের জন্য মূল্যবান ও তাৎপর্যপূর্ণ হয়ে উঠেছে, তাই বাংলা ভাষাভাষীর জন্য অনুবাদ করেছেন মুহাম্মাদ ইমদাদুল্লাহ।

১২৭ পৃষ্ঠার বইটির সুচীপত্র দেখলেই বোঝা যায়, বইটি কতটা গুরুত্বপূর্ণ৷ বারোটি আলাদা অধ্যায়ে ছোট ছোট জানা অজানা অনেক বিষয় তুলে ধরা হয়েছে ধারাবাহিকভাবে। ইসলাম গ্রহণ, আকিদা-বিশ্বাস, ইবাদত, নিষিদ্ধ বিষয় বর্জন, ধর্মীয় জীবনের দায়িত্ব ও কর্তব্য, রাসূলের আনুগত্য পালনে, আদব-আখলাক, সাংসারিক শিষ্টাচার, আর্থিক লেনদেনের মতো সার্বিক দিক বিবেচনায় নারী সাহাবিগণের অবদানের কথা মাথায় রেখে পুরো বইটি রচিত হয়েছে। 

অনবদ্য ও অসাধারণ বইটি স্বল্প কলেবরে পাঠকের চাহিদা পূরণে সক্ষম। নারী সাহাবিদের কৃতিত্ব ও শ্রেষ্ঠত্ব তুলে ধরে মুসলিম নারী সমাজের গাইডলাইন হিসেবে যে পাথেয় বইটি বইমহলে নিয়ে এসেছে তা এক কথায় উত্তম প্রেসক্রিপশন। শিক্ষা, আদেশ-নিষেধ, আহকামে জিন্দেগির পুরো প্যাকেজ বইটি আমার কাছে খুবই ভালো লেগেছে।  আলহামদুলিল্লাহ। 

বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?