February 26, 2024

নট ফর সেল – রেহনুমা বিনতে আনিস

“নট ফর সেল”— বিক্র‍য়ের জন্য নহে।

স্কুল কলেজে দেখতাম স্যারদের জন্য বই দেওয়া হতো প্রকাশনী থেকে। বইয়ে সিল দেওয়া থাকতো নট ফর সেল। বা লেখা থাকতো সৌজন্য সংখ্যা। এই বইয়ের নামটাও “নট ফর সেল”। এখানে কি কোনো পণ্য ক্রয়-বিক্রয়ের কথা বলা হয়েছে নাকি অন্য কিছু সেটাই দেখার বিষয়।

প্রচ্ছদ দেখলে যে কেউ বুঝবে এখানে মূল্যবান একটা জিনিসের ছবি দেওয়া হয়েছে। আসলেও আমরা ঝিনুকের ভিতর থেকে মুক্তা কুড়িয়ে পেলে কক্ষনো বিক্রি করতাম না। যত্ন করে রেখে দিতাম। অবশ্যই সবার অগোচরে।

দুনিয়াবী বস্তু, ধন সম্পদ নিয়ে আমরা যতটা সিরিয়াস নিজেদের নিয়ে ততটা নই। এটাই সত্য। যদিও আমাদের নারীদের মুক্তাসম বলা হয়। তথাপি আমরা তার চেয়েও মূল্যবান। তবে মূল্যবান আর মূল্য পাওয়ার সংজ্ঞাটাই আজ আমাদের কাছে বদলে গিয়েছে। তাইতো মূল্যহীন কাজে আর মূল্যহীন স্থানে আমরা মূল্য খুঁজে বেড়াই। আজ নারীরা নিজেদের পণ্যসম বানিয়ে ফেলেছি। তাদের মূল্যায়ন করা হয় ডিসপ্লেতে সাজানো পণ্যের মতোই। যে কেউ ছুঁয়ে দিতে পারে, দেখতে পারে। হোক সে তার যোগ্য কিবা অযোগ্য।

.

লেখিকা রেহনুমা বিনতে আনিস একজন অসাধারণ কথক। তিনি তার কথার মাঝেই ধরে রাখেন শ্রোতাকে। অর্থাৎ পাঠককে। ৯৬ পৃষ্ঠার এই বইটি এক বৈঠকেই শেষ করে ফেলার মতো। সহজ সরল সাবলীল ভাষায় তিনি তার আলোচনায় ফুটিয়ে তুলেছেন জীবনের নানা পাঠ। বলেছেন নারীদের সুখের কথা, দুঃখের কথা। বলেছেন নারীর মূল্য কত! বলেছেন নিজেকে ভালোবাসার কথা। বাতলে দিয়েছেন কঠিন পরিস্থিতিতে নিজেকে দৃঢ় রাখার উপায়। বলেছেন তার নিজ জীবনের সুন্দর আর তিক্ত অভিজ্ঞতাসমূহ।

আমার মাকে কেনো বিশ্বসুন্দরী করা হয় না, ওজন বিড়ম্বনা, আত্মপরিচয়, আমি “লেডি” নই, ভালো শাশুড়িদের গল্প, বিজ্ঞাপন, প্রত্যাবর্তন, একটি উত্তম বৃক্ষ, চট্টগ্রাম পর্দানশীন বোনেরা— ইত্যাদি ১৭ টি শিরোনামে তিনি তার প্রবন্ধগুলো সাজিয়েছেন। ২০১৫ সালে প্রথম প্রকাশিত বইটির পঞ্চম মুদ্রণ তো এমনি এমনি হয়নি। আমিও ভালো রিভিউ দেখেই আগ্রহী হয়েছিলাম বইটি পড়ার জন্য। হতাশ হইনি আলহামদুলিল্লাহ! বরং মনে হচ্ছে, অন্যদের যদি পড়াতে পারতাম।

একদম জীবনঘনিষ্ঠ আলোচনা বলেই কথাগুলো মাথায় গেঁথে যায়। নিজের জীবনের সাথে রিলেট করা যায়। কোন পরিস্থিতিতে কেমন সিদ্ধান্ত নেওয়া উচিত ভাবা যায়। নিজের জীবন নিয়ে নতুন করে ভাবনার খোরাক পাওয়া যায়। কারো বলা কথায় ব্যথা পাওয়ার পরও তাকে ক্ষমা করে দেওয়ার শিক্ষা পাওয়া যায়।

বইটি আমার কাছে খুবই ভালো লেগেছে। লেখিকার শব্দচয়ন, বাক্যবিন্যাসও সুন্দর। তিনি কথার ফাঁকে কুরআনের আয়াত, হাদীসের বাণী উল্লেখ করেছেন। উল্লেখ করেছেন বিখ্যাত কবি, মনীষীদের কথা।

আপনিও সংগ্রহ করে নিতে পারেন সুন্দর এই বইটি।

বই: নট ফর সেল
লেখক: রেহনুমা বিনতে আনিস
প্রকাশনায়: সিয়ান পাবলিকেশন
পৃষ্ঠা সংখ্যা: ৯৬

Md Rafsan

বইইনফো ডট কম একটি বই সম্পর্কিত লেখালেখির উন্মুক্ত কমিউনিটি ওয়েবসাইট। শুধু মাত্র একটি ফ্রি একাউন্ট খোলার মাধ্যমে আপনিও লিখতে পারেন যে কোনো বই সম্পর্কে, প্রশ্ন করতে পারেন যে কোনো বিষয়ের উপর।

View all posts by Md Rafsan →