February 26, 2024

দ্য মিরাকল মর্নিং : হ্যাল এলরড | The Miracle Morning

বইয়ের নামঃ দ্য মিরাকল মর্নিং
লেখকের নামঃ হ্যাল এলরড
রূপান্তরঃ সাম্য শরীফ
বইয়ের ধরনঃমোটিভেশনাল বই
প্রকাশনীঃ সূচিপত্র
পৃষ্ঠা সংখ্যাঃ১৬০ পৃষ্ঠা
মুদ্রিত মূল্যঃ ২৫০/

💢পাঠ প্রতিক্রিয়াঃ লেখক হ্যাল ২০ বছর বয়সে মারাত্নক দুর্ঘটনায় পতিত হন।ওনার এই দুর্ঘটনায় ওনি প্রচন্ডভাবে মাথায় আঘাত পান। শরীরে ১১ টি হাড় ভেঙ্গে গিয়েছিল।হাসপাতালে জ্ঞান ফেরার পর তিনি জানতে পারেন, জীবনে আর কখনোই হাঁটতে পারবেন না। কিন্তু হ্যাল শুধু হাঁটেননি, তিনি সক্ষম হয়েছিলেন ৫২ মাইলের ম্যারাথন সম্পন্ন করতে। লেখকের জীবনের সর্বোচ্চ খারাপ অবস্থা থেকে কিভাবে সফল হয়েছেন তার অভিজ্ঞতা তুলে ধরেছেন এই বইটিতে। সেই সাথে অনুপ্রেরণা দিয়েছেন অন্যদের সফল হতে।
তার ই কিছু অংশ বুক রিভিউ হিসেবে শেয়ার করলাম আপনাদের সাথে।
💫“Early to bed and early to rise
Makes a man healthy, wealthy and wise.”
এইটা পড়ে সবাই বিচলিত হবেন না, আমি আপনাদের সেই শৈশবের ছড়া শুনাতে আসি নি। আসলে বইটির নাম ই “The Miracle morning” তাই আর কি ছড়াটা বলা আপনাদের মাঝে। বইটির নাম শুনেই সবাই বুঝতে পেরেছেন আপনার জীবন কে যদি হতাশা থেকে প্রাপ্তির দিকে নিয়ে যেতে চান তাহলে অবশ্যই আপনার সকাল বেলা সময় কে কাজে লাগাতে হবে।আর লেখক এই সকাল বেলা কে কাজে লাগিয়ে ওনার জীবনের সফলতার ১০ টি স্তরে কিভাবে পৌঁছেছেন তার ই বিস্তারিত আলোচনা রয়েছে এই বইটি তে।

🍁দৃষ্টান্ত টি মেনে নিনঃ আমার অতীত আমার ভবিষ্যতে র সমতুল্য নয়।

🍁শৃঙ্খলা সৃষ্টি করে লাইফস্টাইল।

🍁প্রতিরাতে বিছানায় ঘুমাতে যাওয়ার আগে আপনার চিন্তাভাবনা পাল্টান, আপনি নিজেকে শক্তিশালী ভাবুন,সচেতন সিদ্ধান্ত নেন, এবং ভোরে ঘুম থেকে ওঠার পর নিজেকে নিয়ে কি চিন্তা করবেন তা ভেবে রাতে ঘুমান,,,আর এই অনুভূতি গুলো আপনাকে দিবে একটা নতুন আপনার জন্ম, আনন্দ পাবেন শিশুকালে ঘুম থেকে ওঠে ঈদের সকালের,এবং তৈরী করতে পারবেন নিজেকে নতুন করে। চাইলে আপনি এইভাবে কয়েকদিন পর্যবেক্ষণ করে দেখতে পারেন। লেখক ও নিজেকে এইভাবে পর্যবেক্ষণ করে নতুন ভাবে তৈরী করেছেন।

কিন্তু আমাদের সকালে ঘুম থেকে ওঠতে মন চাই না, কিভাবে ঝিমুনি ছাড়া, হতাশা ছাড়া ঘুম থেকে ওঠতে পারবেন সেই নিয়ম জানতে হলেও আপনাকে এই বইটি পড়তে হবে।

🌼 তাছাড়া ও লেখকের এই বইটিতে ৬ টি অভ্যাসের কথা উল্লেখ করা আছে, যদি এই ৬ টি অভ্যাস প্রতিশ্রুতিবদ্ধ হয়ে অনুশীলন করতে পারেন তাহলে আপনি সফল হবেন এবং আপনার জীবনের সফল কাহিনী ও ধাপ অন্যরা অনুশীলন করবে। মনে রাখবেন “রোম শহর যেমন একদিনে গড়ে ওঠে নি, তেমনি কোনো মানুষ একদিনে সফল হয় নি।সফলতা হলো কোনো মানুষের বছেরর পর বছর পরিশ্রম করার ফলাফল।”
♦️Life S.A.V.E.R.S এই ৬ টি শব্দের পূর্ণরূপ ও মর্মতা বদলে দিবে আপনার রুটিন। আসুন একটু আলোচনা করি এই ৬ টি শব্দ নিয়ে,,,,,,,
১.“S” ফর Sleep😕 না। Sorry
আপনাদের ঘুমাতে বলতে পারতেছিনা। কারণ S মানে হলো নীরবতা(silence)
“বই পড়ে সারা বছরে যা শেখা যায়
এক ঘন্টার নীরবতায় শেখা যায় তার চেয়ে বেশি।”
—ম্যাথিউ কেলি
২.“A” মানে Affirmations বা ইতিবাচক আত্মকথন।
“ নিজেকে বোঝান,আত্মবিশ্বাস দৃঢ় হবে। আপনার বিশ্বাস যখন গভীর গ্রোথিত হবে, ঘটনা নিজে থেকেই ঘটতে হবে।”
—মোহাম্মদ আলী
আপনি যদি নিজে
৩. V ফর Visualization(দৃশ্যায়ন[কল্পনা])।
আমরা আমাদের কল্পনা জগতে নিজেকে যেমন সুখী মানুষ হিসেবে দেখতে পাই, সেইভাবে যদি আমরা আমাদের জীবনকে বাস্তবে রুপ দিতে চাই তাহলে আমাদের প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে।সৃষ্টিশীল দৃশ্যায়ন আপনার মনকে ব্যস্ত রাখবে এবং আপনাকে আপনার কাঙ্ক্ষিত ভবিষ্যতের দিকে ধাবিত করবে।
৪. E ফর Exercise(শরীরচর্চা)
“আপনি যদি ব্যায়ামের জন্য সময় বের করতে না পারেন,
আপনাকে অসুস্থতার জন্য সময় রাখতে হবে।”
—–রবিন শর্মা
আমরা কেউ চাই না অসুস্থ থাকতে, তাই সুস্থ ও সবল থাকার জন্য আমাদের প্রত্যেকের উচিত নিয়মিত ব্যায়াম করা।
৫. R ফর Reading. আমাদের জীবনে সাফল্যের চূড়ায় পৌঁছাতে হলে আমাদের প্রচুর জ্ঞান অর্জন করতে হবে, তারজন্য আমাদের পড়া বাধ্যতামূলক। এখন আমি যদি আপনাদের একটা প্রশ্ন করি যে,, আপনি লাস্ট কবে নিজের মন থেকে যে আমাকে কিছু জানতে হবে বা শিখতে হবে এই আগ্রহ নিয়ে পড়েছেন?,,,,আমরা অনেকেই আগ্রহ না জোড় পূর্বক পড়াশোনা করি হতে পারে তা পরীক্ষার ভালো ফলাফলের জন্য,পারিবারিক প্রেসার বা শিক্ষকদের প্রেসারে।তাই আমাদের জ্ঞান অর্জনের ভান্ডার থাকে শূন্য আর আমরা দিন শেষে হেরে যায়।
৬.S ফর Scribing(লিখন).আমরা যখন আমাদের মনের কথা গুলো এবং আমাদের অভিজ্ঞতা গুলো একটা ডায়েরীতে লিখে রাখি এবং লেখার পর তা আবার রিভিউ করি তাহলে আমাদের আত্নবিশ্বাস অনেক বেড়ে যাবে।

🌀শেষ হলো Life S.A.V.E.R.S এর ৬ টি উপাদানের প্যাকেজের আলোচনা।এই বিষয়গুলো কাজে লাগিয়ে লেখক কিভাবে সাফলতা অর্জন করেছেন এবং এইগুলো অনুসরণ করে আমরা কি পারবো নিজেকে পরিবর্তন করতে তার জন্য হলেও আমাদের লেখকের এই বইটি পড়তে হবে।

Credit : Sakiba Sultana Jannat

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *