দ্য টুয়েন্টিয়েথ ওয়াইফ – ইন্দু সুন্দরেসান | The Twentieth Wife – Indu Sundaresan

বইয়ের নাম : দ্য টুয়েন্টিয়েথ ওয়াইফ
লেখক / অনুবাদক : ইন্দু সুন্দরেসান / শাহেদ জামান
প্রকাশক : আদী প্রকাশন
মুদ্রিত মুল্য : ৩৫০ টাকা
পৃষ্ঠা সংখ্যা : ৩১৯

“দ্য টুয়েন্টিয়েথ ওয়াইফ” একটি ঐতিহাসিক উপন্যাস যার বিষয়বস্তু হলো মুঘল সম্রাজ্ঞী মেহের-উন-নিসা (নূর জাহান) -এর প্রাথমিক জীবন। আলোচ্য বইটি লেখিকার লেখা Taj Mahal Trilogy সিরিজের প্রথম বই। পরের দুটি বই হলো – The Feast of Roses, Shadow Princess

পারস্যের একজন উদ্বাস্তু ও নিঃস্ব পরিবারে জন্ম নিয়ে মেহের-উন-নিসা কীভাবে মুঘল সম্রাজ্ঞী হয়ে উঠলেন তা পড়া ও কল্পনার চোখে দেখা একটি দারুণ মনোরোম অভিজ্ঞতা হবে পাঠকের জন্য। 
লেখিকা যদিও বেশ কিছু ক্ষেত্রে কল্পনার আশ্রয় নিয়েছেন, কিন্তু তা সত্বেও মেহের-উন-নিসা এর জীবন ও কর্মকাণ্ড সম্পর্কে প্রচুর ঐতিহাসিক তথ্য আছে এবং সেগুলো যথেষ্ট ড্রামাটিক বলা চলে। 
বইটি পড়ার সময় স্পষ্টভাবে বোঝা যায় যে এই ভীষণ রিসার্চ করে লেখা যা পড়তে পড়তে কখনো কখনো অবাক ও চমৎকৃত হয়েছি। মুঘল সাম্রাজ্যের অন্দরমহল, খুঁটিনাটি, দ্বন্দ্ব ও ইগোর লড়াই পাঠকের কল্পনায় একেবারে স্পষ্টভাবে ফুটে উঠবে। 
বইটির প্রতিটি চ্যাপ্টার শুরু হয়েছে একটি ঐতিহাসিক ডকুমেন্ট থেকে কোটেশন নিয়ে যেটি সেই চ্যাপ্টারে বর্ণিত ঘটনাকে সামারাইজ করে। 
বইটি দারুণ তাতে কোন সন্দেহ নেই, তবে পড়ার পর একটি আক্ষেপ রয়ে গেলো যে এটি কেবলমাত্র মেহের-উন-নিসা -এর প্রাথমিক জীবন অবধি সীমাবদ্ধ। পরের বইটি দ্রুত পড়ে ফেলতেই হবে। 
নোটঃ কাকতালীয়ভাবে কিছুদিন আগেই আগ্রা থেকে ঘুরে এসেছি, তাই তাজমহল ও আগ্রা দুর্গের সমস্ত দৃশ্য চোখের সামনে এখনো জীবন্ত। যার ফলে হয়তো বইটি পড়তে বেশী ভালো লেগেছে।
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?