দি অ্যানশিয়েন্ট অ্যালান – হেনরি রাইডার | The Ancient Allan – Henry Rider Haggard

সেই ১৯৫৩ সালে (!) প্রথম পড়ি রিটার্ন অভ শি, অবশ্যই সেবার মলাটে। শি কেনার জন্য এরপর আমাকে ঠিক কতদিন অপেক্ষা করতে হয়েছিল তা মনে নেই৷ এরপর একে-একে হ্যাগার্ডের ক্লাসি সব বইয়ের সঙ্গে পরিচয়। কিন্তু কেন যেন রিটার্ন অভ শি-এর বিষণ্ণতা আর ট্রাজেডির স্বাদ আর কোন বই দিতে পারেনি…

…নেশা আর মন্টেজুমার মেয়ে বাদে।
নেশা পড়ার অনেকদিন পর জানতে পারি—এই সিরিজে বইয়ের সংখ্যা মোট চারটি। এরপর আইভরি চাইল্ড আর হলি ফ্লাওয়ার পড়ার পর আবিষ্কার করলাম, একটা মাত্র বই-ই বাকি আছে!
সেটাই দি অ্যানশিয়েন্ট অ্যালান।
বইটা অনুবাদের পরিকল্পনা অনেক দিনের। বোধহয় ৩/৪ বছর হবে। মাঝখানে আমার আলসেমির জন্য রাকিব ভাইয়ের হাতে পড়তে দেরি হয়েছে। এরপর আরও নানাবিধ কারণে আরও দেরি। তবে অবশেষে আমার অনুবাদে আর রাকিব ভাইয়ের সম্পাদনায় বেরোতে যাচ্ছে বইটা।
নাহ, সিরিজের বই হলেও স্ট্যান্ড অ্যালোন হিসেবে পড়তে অসুবিধা হবে না। আসলে এই সিরিজের কোনো বই-ই আলাদা ভাবে পড়তে অসুবিধা হয় না। যা যা জানা দরকার তা মোটামুটি জানানোই থাকে।
এবার একটা স্পর্শকাতর ব্যাপারে আসি। ইংরেজি থেকে বাংলা অনুবাদ করতে গেলে আমার শব্দ সংখ্যা কমেই। দুটো লাইনকে জোড়া দিয়ে এক লাইন বানাতে পারলে, তাতে আমার কোনো আপত্তি নেই। আবার দরকারে এক লাইনকে ভেঙ্গে পাঁচ লাইন বানাতেও নেই। আর ক্ল্যাসিক বইতে তো শব্দ কমে আরও বেশি। তাই আমি ‘পূর্ণাঙ্গ’ ট্যাগলাইনটা ব্যবহার করতে চাই না। আমার শুভানুধ্যায়ীও তো অনেক। কে জানে, তারা হয়তো কোনো একেবারেই অপ্রচলিত ইংরেজি শব্দের অনুবাদ করা হয়নি দেখে, মিলিয়ে নিয়ে তেড়ে আসতে পারেন! তাই ওই ট্যাগটা আপাতত না থাকুক।
বইতে কমবেশি ১০টির মতো ছবি ব্যবহার করা হয়েছে। সবগুলো ছবির শিল্পীর নাম আমি জানতে পারিনি। তাই এই পোস্টের মাধ্যমে তাদের প্রতি কৃতজ্ঞতা জানালাম। 
এবার আসি এই সিরিজের প্রসঙ্গে৷ হ্যাগার্ডের মোটামুটিভাবে ৭টি বইয়ের অনুবাদ আমি করবো ইনশাল্লাহ। সেসবের নামও দিয়ে দিই—
১. কিং সলোমন’স মাইনস
২. অ্যালান অ্যান্ড দ্য হোলি ফ্লাওয়ার
৩. দি আইভরি চাইল্ড
৪. অ্যালান অ্যান্ড দ্য আইস গডস
৫. শি
৬. রিটার্ন অভ শি
৭. শি অ্যান্ড অ্যালান
হ্যাগার্ডের সমগ্র বের করার ইচ্ছা আমাদের নেই, অনুবাদিত বই নতুন করে অনুবাদ করা একটা পাগলামি; সময়-অর্থ-রিসোর্সের অপচয় বাদে আর কিছু না…
…তাই এই পাগলামিটা পছন্দের বইয়ের মাঝেই সীমাবদ্ধ থাক।
সুন্দর প্রচ্ছদটি করেছেন জনাব রুদ্র কায়সার। প্রকাশিত হচ্ছে বিবলিওফাইল থেকে। বিস্তারিত পাওয়া যাবে পেজে। – MD Fuad Al Fidah
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?