দাড়ি : যে সুন্নাহ মৃত্যুর পরেও থাকে

মৃত্যুর পর পুরুষদের দৃশ্যমান সুন্নাহ হচ্ছে দাড়ি। প্রিয় নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম একজন দাড়িওয়ালা সুন্দর চেহারার মানুষ ছিলেন। একজন নবীপ্রেমি মাত্রই রাসূলের সুন্নাহকে আকড়ে ধরতে চাইবে। তাঁর মুহাব্বতে স্বীয় বেশভূষা, আমল, আখলাক সহ সকল পালনীয় সুন্নাহের প্রতি আমলে সচেষ্ট থাকবে। এটাই তো নবীপ্রেমের বাহ্যিক প্রমাণ।

.
প্রত্যেকেই চায় তার প্রতি ভালবাসার নিদর্শন দেখতে। এটা তো এক স্বাভাবিক প্রক্রিয়া। নিকষ কালো আধারিতে আরামের ঘুম থেকে উঠে ‘কে’ তাহাজ্জুদ সালাত আদায় করে‚ ফযরের দুই রাকাত সুন্নাত সালাত ‘খুশু খুজুর সাথে আদায় করে অথবা রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সুন্নাহের উপর নিয়মিত আমল করে, তা বাহির থেকে দেখে উপলব্ধি করা খুবই কষ্টকর। তবে কারো মুখে যদি দাড়ি থাকে, গায়ে সুন্নাতি লেবাস থাকে আর মাথা ঢাকা থাকে তবে অন্ততপক্ষে বাহির থেকে দেখে কিছুটা হলেও আঁচ করা যায় ‘কে’ আসলে প্রকৃত রাসূলপ্রেমিক! কিছু ভালবাসার হোক না বাহ্যিক প্রমাণ।
.
সকল নবী-রাসূলগণের দাড়ি ছিল। এমনকি সকল আম্বিয়ায়ে কেরামগণেরও দাড়ি ছিল। আব্দুল্লাহ ইবনু উমার রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন‚ “তোমরা গোঁফ অধিক ছোট করবে এবং দাড়ি ছেড়ে দিবে (বড় রাখবে)। অর্থাৎ মুশরিকদের উল্টো করবে।” (বুখারী, ৫৮৯২-৯৩; তিরমিজি, ২৭৬৩-৬৪; মুসলিম, ২৫৯)
.
দাড়িই পুরুষের একমাত্র দৃশ্যমান সুন্নাহ যেটা নিয়ে আমরা আল্লাহর সামনে দাঁড়াতে পারি। যে অবস্থায় ব্যক্তি মারা যাবে সে অবস্থায় তাকে হাশরে উদিত করা হবে। একবার ভাবুন তো‚ হাশরের ময়দানে আমার মুখে দাড়ি না থাকার কারণে রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কতটা কষ্ট পেতে পারেন!
.
তবে আশা জাগানিয়া একটি বিষয় দৃশ্যমান হচ্ছে, বর্তমান সময়ে তরুণদের মধ্যে দাড়ি রাখার একটি প্রচলন লক্ষ্য করা যাচ্ছে। আলহামদুলিল্লাহ।
.
আমরা যারা ইতিমধ্যে নবীজির সুন্নাহ দাড়ি রেখেছি আমরাও চেষ্টা করবো রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সুন্নাহের উপর যথাসাধ্য আমল করতে। ইন শা আল্লাহ‚ আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা আমাদেরকে ইসলামের পথে জান্নাতের সুশীতল ছায়ার মালিক হিসেবে কবুল করে নিবেন, আমিন
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?