তোমায় ভালোবাসি আল্লাহর জন্য লেখক : শাহাদাত হুসাইন | Tomay Valobashi Allahor Jonno

বই : তোমায় ভালোবাসি আল্লাহর জন্য
লেখক : শাহাদাত হুসাইন
প্রকাশনী : মাকতাবাতুন নূর
বিষয় : ইসলামী সাহিত্য,পরিবার ও সামাজিক জীবন,গল্প
মূল্য: ৩৫৪/-
পৃষ্ঠা সংখ্যা : ২৭২

তোমায় ভালোবাসি আল্লাহর জন্য বইটির ভূমিকা:

এ পৃথিবীতে ভালোবাসার গল্প অনেক। মায়ের প্রতি সন্তানের ভালোবাসা, স্বামী স্ত্রীর প্রতি একে অন্যের ভালোবাসা। দুনিয়াবি সব ভালোবাসাই কিছু না কিছু খাঁদ থাকে কিছু স্বার্থ থাকে কিন্তু আল্লাহর জন্য ভালোবাসা হয় পুরোপুরি নিখাঁদ। যেটা ইহকাল থেকে শুরু করে পরকালেও বিদ্যমান থাকে।আমাদের আশেপাশে এমন অনেক ঘটনা ঘটে থাকে যেগুলো আমরা বুঝতে পারিনা জ্ঞানী-গুণী লেখকদের মাধ্যমে সেগুলো উঠে আসে বইয়ের পাতায় আর তখন মানুষ উপলব্ধি করে জীবনের গল্পের। ‘ তোমায় ভালোবাসি আল্লাহর জন্য ‘ বইটি বাস্তবতা আলোকে সেরকম ই একটি বই যেখানে উঠে এসে আল্লাহর জন্য ভালোবাসা গল্প গুলো।

তোমায় ভালোবাসি আল্লাহর জন্য: বইটি পর্যালোচনা:

‘তোমায় ভালোবাসি আল্লাহর জন্য’ একটি গল্পগ্রন্থ। মোট ষোলটি গল্প দিয়ে সাজানো হয়েছে গ্রন্থটি। বেঁচে থাকার একটি উৎস হলো ভালোবাসা যা প্রতিটি মানুষের জন্য অপরিহার্য আর সেই ভালোবাসা যদি হয় একে অন্যের প্রতি শুধুমাত্র আল্লাহর জন্য তাহলে কেমন হয়! আল্লাহর জন্য ভালোবাসা হয় নিঃস্বার্থ যেখানে থাকে শুধু পরকালের ভাবনা। বক্ষ্যমাণ গ্রন্থটিও তেমনই একটি বই যেখানে উপস্থাপন করা হয়েছে কিছু নিঃস্বার্থ ভালোবাসার দৃশ্য। বইটি থেকে সংক্ষেপে কয়েকটি গল্প –

তোমায় ভালোবাসি আল্লাহর জন্য বইয়ে: আল্লাহর জন্য ভালোবাসা

কলেজ পড়ুয়া নেহা একজন ভালো নৃত্যশিল্পী বলা যায়, নৃত্যের সুবাদে তার পরিচয় এবং সম্পর্ক হয় সামির সাথে যে কি-না মাদক এবং নারী পাচার চক্রের সাথে যুক্ত। অবশেষে একদিন তার আসল চেহারা প্রকাশ পায়। অতঃপর নেহা প্রত্যাবর্তন করে দ্বীনের পথে। 

আল্লাহর জন্য ভালোবাসা-২

এ গল্পে একজন কালো মেয়ে বারবার অবহেলিত হয়েছে পাত্র পক্ষের কাছে, যখনই সিদ্ধান্ত নেয় সবকিছু ছেড়ে চলে যাবে অজানা কোথাও তখনই আল্লাহর হুকুমে হাজির হয় তার যোগ্য জীবনসঙ্গী। 

তোমায় ভালোবাসি আল্লাহর জন্য : পবিত্র জীবন

‘ধর্ষিতার জীবন থেকে খুনির জীবন ভালো’ এই চমৎকার একটি বাক্য রয়েছে এই গল্পে। এক দারিদ্র্য পরিবাররের করুণ দৃশ্য তুলে ধরেছেন এ গল্পে। স্বামীর হাত কেটে যাওয়ার পর স্ত্রী সংসারের ভার তুলে নেয় নিজের কাঁধে অতঃপর চরিত্রহীন পুরুষের হাত থেকে নিজেকে বাঁচাতে খুন করে তাকে।

উপেক্ষা

 এ গল্পে স্বামী স্ত্রীর একে অন্যের প্রতি ভালোবাসা ছিল দৃঢ়। কিন্তু হঠাৎ ই স্ত্রী সামান্য তুচ্ছ জিনিসে রাগ দেখিয়ে চলে যায় বাপের বাড়ি শুরু হয় স্বামীর প্রতি অবহেলা। গল্পটি পড়ে প্রথমে অনেকে হয়তো ভাববে পরকীয়া কিন্তু শেষ টা ছিল করুণ। খুব অল্প সময়ে ধরা পড়ে স্ত্রীর ব্লাড ক্যান্সার তাই সেটা বলে স্বামীকে কষ্ট দিতে চায়নি যে তার হায়াত খুব অল্প।
কুঁড়েঘরে ভালোবাসা-
এ গল্পে এক দারিদ্র্য পরিবারে একে অন্যের প্রতি ভালোবাসার দৃশ্য তুলে ধরেছেন। 
লেখক প্রতিটি গল্পেই তুলে ধরেছেন কিছু বাস্তবতার মেলবন্ধন ও নিঃস্বার্থভাবে ভালোবাসা যা কেবলই আল্লাহর জন্য।

সমালোচনা: তোমায় ভালোবাসি আল্লাহর জন্য

‘ মাকতাবাতুন নূর ‘ একটি বিশুদ্ধ চেতনা লালনকারী প্রকাশনা প্রতিষ্ঠান। সৃজনশীল চিন্তা এবং পরিশুদ্ধ ভাবনা নিয়েই তাদের পথচলা তাদের প্রতিটি বই’ই যেন নতুন দিগন্তের ছোঁয়া নতুন কিছু জানার এবং শেখার অসাধারণ মাধ্যম। ‘ তোমায় ভালোবাসি আল্লাহর জন্য ‘ এটি একটি গল্পের বই হলে পাঠক বুঝতে পারবে নারীপুরুষের সম্পর্ক এবং ঈমান ও আমলের মাঝে প্রতিবন্ধকতা আনে যে সম্পর্ক, তা আল্লাহর জন্য দরকার পরিত্যাজ্য। বইটির বিষয় বস্তু সহজ ও সাবলীল এবং গল্প গুলোও ঘটনাপ্রবাহ। বইটির সাথে সংশ্লিষ্ট ব্যক্তিদের আল্লাহ সুবহানাল্লাহু ওয়া তায়ালা উত্তম প্রতিদান দান করুন।

পাঠ্যনুভূতি

আমাদের প্রত্যেকের জীবনই যেন রহস্যেঘেরা এক একটি গল্প উপন্যাস। বই’য়ে পড়া কিছু কিছু গল্প যেন আমাদের জীবন থেকেই নেওয়া। ‘ তোমায় ভালোবাসি আল্লাহর জন্য ‘ সে রকম ই একটি রহস্যেময় জীবনের গল্পে ভরপুর যেখানে তুলে ধরা হয়েছে সমাজের কিছু বাস্তব চিত্র। দীর্ঘ মেয়াদি গল্প গুলো অনেক সময় পাঠকের বিরক্তির কারণ হয় কিন্তু এই বইটিতে গল্প গুলো ছোট নয় আবার বড়ও নয় এমনই কিছু গল্পে সাজানো, যেটি পড়ে পাঠকের মাঝে বিরক্তির চাপ পাওয়া যাবে না। পরিশেষে অশেষ কৃতজ্ঞতা মাকতাবাতুন নূরের কাছে আমাদের সামনে অসাধারণ একটি গল্পের বই উপস্থাপন করার জন্য। 

ভালো লাগার কিছু বাক্যাংশ
▪️যে ভালোবাসা আল্লাহর জন্য হয়, সে ভালোবাসায় স্বার্থ থাকে না। সেই ভালোবাসার মানুষটির জন্য সবকিছু করা সম্ভব। সবকিছু বিসর্জন দেওয়া সহজ।
▪️কিছু ভালোবাসা বটগাছের মতো। মাটির উপরে যতটুকু দেখা যায়, মাটির নিচে তার প্রান্তসীমার হদিস পাওয়া মুশকিল।
বই পরিচিতি-
—————
বই : তোমায় ভালোবাসি আল্লাহর জন্য
লেখক : শাহাদাত হুসাইন
প্রকাশনী : মাকতাবাতুন নূর
বিষয় : ইসলামী সাহিত্য,পরিবার ও সামাজিক জীবন,গল্প
মূল্য: ৩৫৪/-
পৃষ্ঠা সংখ্যা : ২৭২
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?