March 1, 2024

ঢাকাইয়্যা গল্পগুলো – আসলাম সানী

📖বইয়ের নামঃ ঢাকাইয়্যা গল্পগুলো
✍️লেখকঃ আসলাম সানী।
◾ধরণঃ গল্পগ্রন্থ।
◾প্রকাশনীঃ কিংবদন্তী পাবলিকেশন।
◾প্রচ্ছদঃ চারু পিন্টু।
◾পৃষ্ঠা সংখ্যাঃ ৪০ টি।
◾মুদ্রিত মূল্যঃ ২০০ টাকা।

◾উৎসর্গঃ বইয়ের উৎসর্গপত্রে লেখক ওনার ঢাকাইয়্যা দোস্ত ইউনুস সুমন কে উৎসর্গ করেছেন।

◾ফ্লাপ থেকেঃ
রাজধানী ঢাকার চারশত বছর বলা হলেও ঐতিহাসিক নগরীর ঢাকার বয়স ছয়শত বছরের অধিক। এ শহরের কৃষ্টি সভ্যতা সংস্কৃতি জীবনাচার লৌকিক শিল্পকলা কীর্তি ধর্ম সমাজ উৎসব আয়োজন নানা মাত্রিক উজ্জ্বল-উচ্ছল চঞ্চল দৃপ্ত ভাস্কর এবং প্রাণবন্ত। সেই বিবর্তিত এই ঢাকার নানা অনুষঙ্গ আজ বিস্মৃত প্রায়। এই বিস্মৃতির গহবর থেকে নিংড়ে তুলে আনা, থেকে আনা আভিজাত্য গৌরবের ক্ষুদ্র ক্ষুদ্র ঘটনা কল্প কথা গল্পাকারে বিবৃতি হয়েছে ঢাকাইয়া গল্পগুলো গ্রন্থের গল্পগুলোয়। এই গ্রন্থে ঢাকার মানুষ ও কালের অনেক চিত্রকল্প খুঁজে পাবেন পাঠক।

◾শুরুর কথাঃ
“ঢাকাইয়্যা গল্পগুলো” আসলাম সানীর লেখা ছোটগল্পের সমাহার। লেখক এ বইয়ে ঐতিহ্যবাহী রাজধানী ঢাকার সভ্যতা ও সংস্কৃতি খুব সুন্দর করে ফুটিয়ে তুলেছেন গল্প-আকারে।বইয়ে গল্পের সংখ্যা মোট ছয়টি।

◾পাঠ সংক্ষেপঃ
◾প্রথম গল্প-কানাওলাঃ
এটি দুজন মানুষের গল্প। যারা দুজনই ভালোবাসা পেতে চায়, ভালোবাসার কাঙাল তারা। অবশেষে তারা তাদের সেই ভালোবাসা পেয়েও যায়। কিন্তু কিভাবে পায়?
জানতে হলে পড়তে হবে এ বইটি।

◾দ্বিতীয় গল্পের নাম-ডিজেল মেরা লাল হ্যায়ঃ
ফালান নামক এক যুবকের গল্প এটি। যে এক সুন্দরী নর্তকীর রুপে মুগ্ধ।

◾তৃতীয় গল্প -বাচ্চুর পুরাণ ঢাকাঃ
বাচ্চুর নিজের পরিবারের আভিজাত্য ধরে রাখার গল্প এটি।বাচ্চু কি পারে তার পরিবারের অভিজাত্য ধরে রাখতে? জানতে হলে পড়তে হবে বইটি।

◾চতুর্থ গল্প -গণযুদ্ধ মনযুদ্ধঃ
এই গল্পটি দেশপ্রেমের এবং তৎকালীন ঢাকার পরিস্থিতিও ফুটে উঠেছে এই গল্পে।

◾পঞ্চম গল্প-পুরান ঢাকার কেল্লাঃ
কালের বিবর্তনে কৃষ্টি-সংস্কৃতি সভ্যতার বাক নানাদিকে মোড় নেয়।এ গল্পটা বুড়ি শাহের বানু আর ওনার শাহজাদা আকবর কে নিয়ে লেখা। আকবর জমিদারের মতো জীবন যাপন করে। কিন্তু তার মনে একটাই দুঃখ সে অশিক্ষিত।

◾ষষ্ঠ গল্প- নিজামুদ্দিন রাইত বিরাইতঃ
এ গল্পটা একজন মহাজন নিজামুদ্দিন কে নিয়ে লেখা।

◾পাঠ প্রতিক্রিয়াঃ
ঢাকার পুরোনো ইতিহাস জানতে হলে অবশ্যই পড়তে হবে এ বইটি। বাহান্ন বাজারের তেপান্ন গলির এই ঢাকার কিংবদন্তী কালের সাক্ষী অনেক রাজসিক ঘটনার পাশাপাশি বাহান্নের ভাষা আন্দোলন, একাত্তরের মহান মুক্তিযুদ্ধ, বিজয় আনন্দ, বেদনা সব প্রাঞ্জল হয়ে উঠেছে এই “ঢাকাইয়্যা গল্পগুলো” বইয়ে। এ গ্রন্থে ঢাকার মানুষ ও অনেক কালের চিত্রকল্প খুঁজে পাবে মানুষ। বইটির ভাষাশৈলী পাঠককে মুগ্ধ করবে। একসময় পাঠকের মনে হবে সে নিজেই ওই সময় উপস্থিত ছিলো। আর এটাই লেখকের স্বার্থকতা।

◾প্রকাশনীঃ
বইটির বাইন্ডিং, প্রচ্ছদ, পৃষ্ঠা সব কিছুই এক কথায় চমৎকার। এর জন্য অবশ্যই প্রকাশনীকে ধন্যবাদ জানানো উচিত৷ বইয়ের প্রচ্ছদটি ও বইয়ের সাথে সামঞ্জস্য । সব মিলিয়ে বইটি অসাধারণ।

◾লেখক পরিচিতিঃ
লেখক আসলাম সানী।জন্ম ৫ জানুয়ারি ১৯৫৮ ঢাকার লালবাগে। পিতা – মরহুম আলহাজ্ব মোহাম্মদ সামিউল্লাহ, মাতা- মরহুমা শাহানা বেগম।
লেখকের প্রকাশিত কাব্যগ্রন্থ -৪৭ টি, গল্পগ্রন্থ-১৪ টি। ছড়াগ্রন্থ-২৯টি এবং জীবনী/সম্পাদনা/অন্যান্য ২১ টি সহ শতাধিক।

◾ব্যক্তিগত রেটিংঃ
৮.৫/১০

Md Rafsan

বইইনফো ডট কম একটি বই সম্পর্কিত লেখালেখির উন্মুক্ত কমিউনিটি ওয়েবসাইট। শুধু মাত্র একটি ফ্রি একাউন্ট খোলার মাধ্যমে আপনিও লিখতে পারেন যে কোনো বই সম্পর্কে, প্রশ্ন করতে পারেন যে কোনো বিষয়ের উপর।

View all posts by Md Rafsan →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *