February 25, 2024

ডাবল স্ট্যান্ডার্ড ৩

  • বই : ডাবল স্ট্যান্ডার্ড ৩
  • লেখক : ডা. শামসুল আরেফীন
  • প্রকাশনী : দি পাথফাইন্ডার পাবলিকেশন্স
  • বিষয় : ইসলামি আদর্শ ও মতবাদ
  • সম্পাদক : মাওলানা আব্দুর রহমান
  • পৃষ্ঠা : 184, কভার : পেপার ব্যাক
  • আইএসবিএন : 978984962371, ভাষা : বাংলা
হালের মুসলিম উম্মাহকে শুধু অস্ত্র দ্বারা আঘাত করেই ক্ষ্যান্ত হচ্ছে না শত্রুরা। বরং আমাদের সবচেয়ে দামী সম্পদ ইসলামি বিশ্বাস ও মূল্যবোধকে ভুলভাবে উপস্থাপন করে আমাদের সন্তানদেরকে সংশয়বাদী ও দীনবিরোধী বানিয়ে তুলছে। তারা খুব ভালো করেই জানে, এই উম্মাহর প্রাণভোমরা তাদের ঈমান আমল। ঈমান-আমল ছিনিয়ে নেওয়া ছাড়া এই উম্মাহকে পরাজিত করা অসম্ভব। আল্লাহ বলেছেন কুরআনে, তাদের এই চক্রান্ত মাকড়সার জালের চেয়ে শক্তিশালী নয়। ইসলামের অথেনটিক দলিল এবং উম্মাহর বড় বড় আলেমদের ব্যাখ্যাবলী সামনে নিলেই তাসের ঘরের মতো ভেঙে পড়ে তাদের বানানো সন্দেহ-সংশয়ের প্রাসাদ। দেশে দেশে আলিমগণ এ বিষয়ে বহু আগে থেকেই কাজ করে চলছেন।
.
এই ধারাবাহিকতায় বাংলাদেশেও রচিত হচ্ছে এমন কিছু বই। ২০১৭ সালে ডাবল স্ট্যান্ডার্ড-১ এর পাঠকপ্রিয়তার পর নারীবিষয়ক অভিযোগগুলো নিয়ে ২০২০ সালে আসে ডাবল স্ট্যান্ডার্ড-২। এবার আরও কিছু অভিযোগ নিয়ে একই ধাঁচে আসছে ডাবল স্ট্যান্ডার্ড-৩। বইয়ে আলোচিত বিষয়গুলোর কয়েকটি সরাসরি ঈমানের সাথে সম্পর্কিত। যেমন কুরআন-হাদিস কীভাবে সংকলন হয়েছে, সেটা জানাটা ঈমানের অংশ। ঠিক কীসের উপর আমরা ঈমান এনেছি, সেটা কতটুকু বিশুদ্ধ, এ ব্যাপারে সংশয় একেবারে ঈমানে গিয়ে কোপ দেয়। যে জান্নাতের স্বপ্ন আমরা দেখি, তার ব্যাপারে সংশয় থাকাটা ঈমানের রোগ। জান্নাতের জীবন্ত চিত্র, তাজা অনুভূতি থাকাটা ঈমানের স্বাদ এনে দেয়। এরকম কিছু মৌলিক বিষয় নিয়ে আলাপ করেছেন জনপ্রিয় লেখক ডা. শামসুল আরেফীন । গল্পের ছাঁচে ফেলে যুক্তিতর্কগুলোকে সুস্বাদু করবার সেই চিরচেনা ভঙ্গিতে।


২০১৭ সালে ডাবল স্ট্যান্ডার্ড-১ এর পাঠকপ্রিয়তার পর নারীবিষয়ক অভিযোগগুলো নিয়ে ২০২০ সালে আসে ডাবল স্ট্যান্ডার্ড-২। এবার আরও কিছু অভিযোগ নিয়ে একই ধাঁচে এলো ডাবল স্ট্যান্ডার্ড-৩। বইয়ে আলোচিত বিষয়গুলোর কয়েকটি সরাসরি ঈমানের সাথে সম্পর্কিত। যেমন কুরআন-হাদিস কীভাবে সংকলন হয়েছে, সেটা জানাটা ঈমানের অংশ। ঠিক কীসের উপর আমরা ঈমান এনেছি, সেটা কতটুকু বিশুদ্ধ, এ ব্যাপারে সংশয় একেবারে ঈমানে গিয়ে কোপ দেয়। যে জান্নাতের স্বপ্ন আমরা দেখি, তার ব্যাপারে সংশয় থাকাটা ঈমানের রোগ। জান্নাতের জীবন্ত চিত্র, তাজা অনুভূতি থাকাটা ঈমানের স্বাদ এনে দেয়। এরকম কিছু মৌলিক বিষয় নিয়ে আলাপ করেছি এবার। গল্পের ছাঁচে ফেলে যুক্তিতর্কগুলোকে সুস্বাদু করবার সেই চিরচেনা ভঙ্গিতে।


গল্পের নায়ক-নায়িকারা বিভিন্ন ক্যাম্পাসের, যাতে এদের মাঝে পাঠক নিজেকে খুঁজে পায়। আমার লেখালেখির আরেকটা উদ্দেশ্য ইসলামের কর্মী তৈরি করা। এই চরিত্রগুলোর মাধ্যমে আমি তরুণদেরকে স্মরণ করিয়ে দিতে চাই তাদের দায়িত্ব। গল্পের নায়ক-নায়িকাদের মতো তারাও যেন নিজ নাগালে আপন সামর্থ্য মোতাবেক দাওয়াতের কাজকে জীবনের মিশন হিসেবে নেয়, এটাই আমার স্বপ্ন। গল্পের মতো করেই কখনও যুক্তি, কখনও আবেগ, কখনও মমতা দিয়ে তারা যেন উদাসীন-সংশয়ী এতিম উম্মাতের উপর নবিওয়ালা জিম্মাদারি আদায় করে, এটাই ওসীয়ত। বইটি পাঠের শুরুর ‘আপনি’ আর শেষের ‘আপনি’র মাঝে সামান্যতম ফারাকও যদি টের পান, সেটাই বইয়ের সার্থকতা।

Wafilife Books

যোগাযোগ Head Office: House 310, Road 21 Mohakhali DOHS, Dhaka-1206 Phone: 017-9992-5050 096-7877-1365 sales@wafilife.com

View all posts by Wafilife Books →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *