February 25, 2024

ডাবল স্ট্যান্ডার্ড – ডা. শামসুল আরেফিন

📖 পাঠ প্রতিক্রিয়া 📖

বইটি মূলত যুক্তিনির্ভর ভিত্তিপ্রস্তরে গড়ে ওঠা কাল্পনিক কথোপকথন। নাস্তিক, ইসলামোফোবিক কমিউনিস্ট পবিত্র ইসলাম ধর্মের যে বিষয় গুলোকে ট্রিগার করে তাদের মতামত সাধারণ মানুষের মস্তিষ্কে ঢুকিয়ে দেওয়ার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে, লেখক সেই মতামত গুলিকেই পালটা যুক্তি দিয়ে খণ্ডন করে দিয়েছেন। অনেক টা কাঁটা দিয়ে কাঁটা তোলার মত।এবং এই যুক্তি উপস্থাপনে লেখক এত এত তথ্য সংযোজন করেছেন নিঃসন্দেহে সেটা প্রশংসনীয়।

বিভিন্ন কনফিউজিং প্রশ্নের বিপরীত অংশ টা জানার জন্য বা তাদের সেই মতামত গুলো কে শক্ত ভাবে ডিফেন্ড করার জন্য বই টি অবশ্যই ভালো একটি অপশন। এছাড়াও একজন মুসলিম হিসেবেও এই বিষয় গুলো সম্পর্কে স্বচ্ছ ধারণা থাকা টা, জরুরী।

এখন কথা হচ্ছে বইটি কি শুধুই নাস্তিকদের যুক্তি খণ্ডনের জন্যই লেখা? না,তেমন টা নয়। কিছু গল্প যারা প্র‍্যাক্টিসিং এবং নন প্র‍্যাক্টিসিং মুসলিম তাদের জন্যও লেখা হয়েছে। এবং বিষয় গুলো তাদের কেও ভাবিয়ে তুলবে। লেখকের লেখা একটা লাইন আমাকে বেশ প্রভাবিত করেছে, ❝মাগদূব ও দ্বোয়াল্লিন এর পথে যারা আমরা হেটেছি, তারা আন-আমতা আলাইহিম এর পথ ছেড়ে দিয়েছি ❞।

বিভিন্ন মতবাদে প্রভাবিত হয়ে আমরা যে বিষয় গুলো থেকে সরে থাকছি সেগুলো সবই ছিল আমাদের কল্যাণের জন্যই, এই বিষয় টাও লেখক ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন। সব মিলিয়ে বইটা পাঠক দের অনেক বিষয় বুঝতে সাহায্য করবে, অবশ্যই।

বেশ কিছু নন ফিকশনাল বা রিলিজিয়াস বিষয় কে ফিকশনের আঙ্গিকে উপস্থাপন করায় বইটা পড়তেও ভালো লেগেছে। লেখকের উপস্থাপনাও অনেক ভালো ছিল । আমার ব্যক্তিগত ভাবে মনে হয়েছে বইটি সবার পড়া উচিৎ। অনেক কিছু জানা যাবে,অনেক কিছু শেখা যাবে।

√√ বই পরিচিতিঃ
ডাবল স্ট্যান্ডার্ড (সিরিজ ১)
লেখক- ডা. শামসুল আরেফিন
প্রকাশনী- মাকতাবাতুল আযহার
জনরা- ইসলামি মতবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *