ডক্টর কিজিল প্রারম্ভ : মাশুদুল হক | Doctor Kizil Praromvo By Mashudul Haque

বই : ডক্টর কিজিল প্রারম্ভ
লেখক : মাশুদুল হক
জনরা : সাইন্স ফিকশন

কাহিনী সংক্ষেপ: সদ্য জুওলজিতে মাস্টার্স শেষ করা হাসান ঘটনাক্রমে পরিচিত হয় প্রখ্যাত বিজ্ঞানী ডক্টর কিবরিয়া জিল্লুর লস্কর ওরফে কিজিলের সাথে। কিজিল মানুষ হিসেবে অদ্ভূত ও খাপছাড়া, বিপজ্জনকও। তার রিসার্চ অ্যাসিটেন্ট হিসেবে যোগ দিয়ে হাসানের শুরু হয় আনকোরা ভিন্ন এক জীবন । সবার চোখের আড়ালে কি ভীষণ সব কাজ করে বেড়াচ্ছে লোকটা সেটা নিজ চোখে না দেখলে বিশ্বাস করা দুরুহ। ডক্টর কিজিল ও তার সহকারীর সেসব বিচিত্র অভিযানে আপনাকে আমন্ত্রণ।
সূচিপত্র –
১. কটকট
২. অকুলোম্বুষ দ্বীপ
৩. ইউটোপিয়া
৪. ডক্টর কিজিল ও জেনারেল রাইখাস্কি
পাঠ প্রতিক্রিয়া: এই বইটা প্রথম যখন দেখি তখন ই এর চোখ ধাধাঁনো প্রচ্ছদের প্রেমে পড়ে যায়। এম্নিতেও আমার বেশিরভাগ বই কেনা হয় বইয়ের প্রচ্ছদ প্রেমে পড়ে। ড.কিজিল প্রারম্ভ বইটি এই বছর বইমেলায় বেশ হাইপড একটা বই ছিল, এন্ড টু টেল দ্য ট্রুথ, ‘ইটস ওয়ার্থ দ্য হাইপ’! 
বাল্যকালে প্রফেসর ত্রিলোকেশ্বর শঙ্কুর আজগুবি এক্সপেরিমেন্ট নিয়ে পড়েনি এমন বইপড়ুয়া মেলা ভার। তেমনি বাংলাদেশে আরেক বিজ্ঞানীর আবির্ভাব। ড.কিজিল।
বাংলাদেশেরই আনাচে কানাচে চলছে তার বিভিন্ন অভিনব এক্সপেরিমেন্ট। চারটি গল্পের সমাহার এই বইটিতে। কটকট, অকুলোম্বুষ দ্বীপ, ইউটোপিয়া এবং ডক্টর কিজিল ও জেনারেল রাইখাস্কি। নামগুলো যেমন অদ্ভুত তেমনি অনন্য তার সব কীর্তি। কখনো আস্ত একটা ম্যামোথ উদ্ধার করে ফেলে তো কখনো মানুষকে লিলিপুট বানিয়ে ফেলে। বাতচিত চলে ভিনগ্রহের প্রানীদের সঙ্গে।
 
বহুদিন বাদে এমন কিছু একটা পড়ে বেশ ঝরঝরেই লাগছে। ডক্টর কিজিল এর এসিস্ট্যান্ট পদে সদ্য নিয়োগ পাওয়া জুওলোজিস্ট হাসানের জবানীতে লেখা বইটি।
পড়তে বেশ মজা পেয়েছি এবং আশা রাখছি ডক্টর কিজিলের আরও অনেক গল্প পাচ্ছি ভবিষ্যতে।
রিভিউদাতা- হাবিবা মাহমুদা 
হেড অফ ইন্সটাগ্রাম ম্যানেজমেন্ট টিম,
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?