ঝিলাম নদীর দেশ : বুলবুল সরওয়ার | Jhilam Nodir Deshe

  • বই : ঝিলাম নদীর দেশ
  • লেখক : বুলবুল সরওয়ার 
  • প্রকাশনী : এ্যাডর্ন বুকস (২০১৫)
  • প্রথম প্রকাশ : ১৯৯০
  • মুদ্রিত মূল্য : দুইশত পঞ্চাশ টাকা

বুলবুল সরওয়ার এর ভ্রমণোপন্যাসের নায়িক নাজনীন বললো-

‘কাশ্মীরকে যদি তুমি চিনতে চাও- পাহাড়, বরফ ও প্রকৃতির বহুবর্ণিল স্বপ্ন থেকে তোমায় বেরিয়ে আসতে হবে। ঝিলাম ও লীডার নদী তোমায় বারবার ডাকবে। মুঘলদের তৈরি অপূর্ব বাগিচাগুলো তোমায় চুম্বকের মত টেনে নিয়ে যাবে। গুলমার্গ থেকে তুমি দেখতে পাবে হিমালয়ের মহত্ত্ব, পেহেলগামে দেখবে প্রকৃতির অসাধারণ লীলা-বৈচিত্র্য; নাগিন ডাল লেকের শিকারাগুলোকে তোমার কাছে মনে হবে জান্নাতের কিশতি; আর কাশ্মীরের মাটি ও বাতাস তো তোমায় আষ্টেপৃষ্ঠে জড়িয়ে ধরবেই। কিন্তু তারপরও তুমি যদি আসল কাশ্মীরকে জানতে চাও, তাহলে তোমাকে যেতে হবে মাটির আরও গভীরে। এবং যদি তোমার সেই আকাঙ্ক্ষা থাকে”
আসলেই তাই, ভ্রমণপিয়াসু মন নিয়ে আমরা শুধু ভূস্বর্গ কাশ্মীরের সৌন্দর্যই দেখবো। আর এর সাথে ইতিহাস জানতে গেলে দেখবো কত দুঃখ আর বেদনার কাহিনী। সব বেদনা বলে চালিয়ে দেয়াও ঠিক না। প্রতিটি সৌন্দর্যের পিছনে থাকা মানুষের গল্প, যত্ন, শৈল্পিকতাও জানা গেল। তবে অস্বীকার করার উপায় নাই, বছরের পর বছর ধরে এক অদ্ভুত পরাধীনতার গল্পও ভেসে আসবে চোখের সামনে। 
বইটি পড়তে পড়তে কখনো ডুব দিয়েছি ঝিলামের জলে আবার কখনো ঘুরে বেড়িয়েছি ডাল লেক, নাগিন লেক, নিশাত বাগ, শালিমার বাগ। সাথে ঘুরে এসেছি ইতিহাসের অলিগলি থেকে। বইটি পড়তে পড়তে মনে হয়েছে কেন আগে পড়িনি, শেষ হতে মন বললো যদি আরো দীর্ঘ হতো বইটি। এই নাতিদীর্ঘ ভ্রমনে কাশ্মীর যেন আরো আপন হয়ে উঠেছে। প্রতিটা দৃশ্য যেন চোখের সামনে ভাসছে, যেন ডাকছে কাশ্মীর তার বুকে। 
১৪.১০.২২ – Credit : Muhammad Abu Talha
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?