জুহদ : মুমিনের শ্রেষ্ঠ গুণ : ড. আহমাদ ফরিদ | Juhod Muminer Shreshtho Gun

  • জুহদ : মুমিনের শ্রেষ্ঠ গুণ
  • লেখক : ড. আহমাদ ফরিদ
  • প্রকাশনী : দারুল ইলম
  • বিষয় : যুহদ বিষয়ক বই
  • অনুবাদক : ওমর ফারুক বিন মুসলিমুদ্দীন
  • পৃষ্ঠা : 79, কভার : পেপার ব্যাক, 
  • সংস্করণ : 1st Published, 2022


আব্দুল্লাহ ইবনু উমার রাদিয়াল্লাহু আনহুমা বললেন,

একবার রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমার শরীরের একাংশ ধরে বললেন, ‘পৃথিবীতে বসবাস করবে মুসাফির অথবা একজন পথযাত্রীর মতো করে। সবসময় নিজেকে কবরবাসীর একজন মনে করবে।
ইবনু উমার, সকাল হলে সন্ধ্যা পর্যন্ত বেঁচে থাকবে বলে আশা করো না। আর সন্ধ্যা হলে সকাল পর্যন্ত বেঁচে থাকবে বলে মনে করো না। অসুস্থতার পূর্বেই সুস্থতাকে মূল্যায়ন করো।
আল্লাহ তাআলা আমাদেরকে দুনিয়াতে পাঠিয়েছেন আমাদের মূল নিবাস জান্নাতের অধিকারী হয়ে আল্লাহ তাআলার কাছে ফিরে যেতে। দুনিয়াতে আমরা থাকতে আসি নি। আমরা এখানে এসেছি আমাদের আখিরাতের যাত্রাকে নিরাপদ করতে। আখিরাতে শান্তিতে থাকার বন্দোবস্ত করতে। 
এখানে কয়েকদিনের সফরে আমরা যেন আল্লাহ তাআলার ইবাদাত করতে পারি। নিজের ঈমান-আমল পূর্ণ করে আল্লাহ তাআলাকে সন্তুষ্ট করতে পারি। দুনিয়াতে ঈমান আনার পর আমাদের সবচে বড়ো বাধা হয়ে দাঁড়ায় আমাদের প্রবৃত্তি। আমাদের নফস চায়—দুনিয়াকে যেন আমরা আপন করে নিই। 
যেন দুনিয়ার মোহে পড়ে আমাদের মূল গন্তব্য ও ঠিকানা আখিরাতকে ভুলে যাই। এজন্য দুনিয়াকে সে আমাদের সামনে রঙিন করে তুলে ধরে। আমাদের কাছে দুনিয়া এক মোহ জাগানিয়া বস্তু ও পরম আরাধ্য হয়ে ওঠে।দুনিয়ার এই ধোঁকা থেকে বেঁচে, আমাদের আসল গন্তব্যের পথ ঠিক রাখতে তাই জুহদ অবলম্বনের কোনো বিকল্প নেই। কেননা, জুহদ হলো প্রত্যেক মুমিনের প্রধান গুণ। জুহদ খাটি মুমিনের অনন্য বৈশিষ্ট্য। এজন্য আমাদের প্রত্যেকের জুহদ অবলম্বন করা আবশ্যক।
উষর মরু, বনজঙ্গল আর বাধার বিন্দাচল পাড়ি দিয়ে হলেও আমরা পৌঁছার চেষ্টা করি আমাদের মনজিলে; কিন্তু পথ চলতে চলতে আমরা পথ হারাই। আমরা পথ হারাই কেন? কেনইবা আমরা হারিয়ে ফেলি মনজিলে মাকসুদ?
নফস। শয়তান। দুনিয়া। এই তিনটি জিনিস আমাদের বার বার পথচ্যুত করে। তাই পথ হারানোর চক্কর বন্ধ করতে আমাদের এই জিনিসকে পরাজিত করতে হবে। আর এদের পরাজিত করতে আমাদের অনবদ্য যেই গুণটি অর্জন করতে হবে, তা হলো—জুহদ। দুনিয়াবিমুখতা। 
জুহদ বা দুনিয়াবিমুখতা হলো মুমিনের শ্রেষ্ঠ গুণ ও অবলম্বন। জুহদ অবলম্বন করতে না পারলে দুনিয়ার ধোঁকা থেকে বেঁচে থাকা যারপরনাই কঠিন। বার বার হোঁচট খেতে হবে। এমনকি শঙ্কা হলো, হোঁচট খেতে খেতে পথ হারিয়ে ফেলতে হবে। তাই সিরাতুল মুসতাকিমের ওপর অটল থাকতে জুহদকে জানার বিকল্প নেই। আর জুহদকে জানার জন্য হলো—জুহদ : মুমিনের শ্রেষ্ঠ গুণ বইটি।
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?