জীবন গড়ার কথামালা I book review ll bookpoint24

গ্রীষ্মের দাবদাহে ফেটে চৌচির হওয়া জমি যেমন আকাশ থেকে নেমে আসা শীতল বারিধারার প্রতীক্ষায় প্রহর গোনে; তেমনি মানুষের অন্তরও অনেক সময় গোনাহের কালিতে কালো হয়ে বড় কোনো ব্যক্তিত্বের আলোকোজ্জ্বল নসিহতের সন্ধানে থাকে। যা তার তপ্ত মন শীতল করবে। ভেঙে যাওয়া মন জোড়া লাগাবে। শয়তান আর নফসের জালে আটকা পড়া মানসকে করবে উদ্ধার। 

নসিহিতমূলক আলাপন উলামাগণ অনেক সময় স্বতন্ত্র গ্রন্থে করেন, অনেক সময় ভিন্ন বিষয়ের ভেতর দিয়ে তা ছড়িয়ে-ছিটিয়ে রাখেন। সচেতন পাঠককে সেখান থেকে সযত্নে তা কুড়িয়ে নিতে হয়। কিন্তু এক বিষয়ের রচনার পাতা থেকে অন্য বিষয়কে গভীর দৃষ্টি হেনে দক্ষ ডুবুরির মতো সমুদ্রের তলদেশ থেকে মণি-মুক্তা আহরণের ন্যায় তুলে আনা কতজনেই বা পারে? কয়জন পাঠকেরই বা থাকে এমন সুদুরপ্রসারি দৃষ্টি ও পাঠ বিচক্ষণতা? এসব কথা বিবেচনা করে দক্ষ পাঠক অনেক সময় নিজের আহরিত নসিহতের সেই টুকরোগুলো সুবিন্যস্ত করে অন্যদের সামনে তুলে ধরার প্রয়াস পান। 

মুহাম্মদ পাবলিকেশন থেকে প্রকাশিত ‘ জীবন গড়ার কথামালা’ বইটিও এমন একটি সংকলন। আরবের প্রখ্যাত আলেম ও সুলেখক সালেহ আহমাদ শামি ‘ফাতাওয়ায়ে ইবনু তাইমিয়া’ অধ্যয়নকালে নসিহতমূলক কথাগুলো আলাদা করেন এবং পরে সেগুলোকে মলাটবদ্ধ করে পাঠকদের সামনে পেশ করেন ‘মাওয়ায়িজে ইবনু তাইমিয়া’ নামে। এই টুকরো টুকরো নাসিহাহ গুলো আমাদের জীবন সাজাতে সাহায্য করবে। 

ইন শা আল্লাহ।

বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?