জার্নি টু ইসলাম -আতাউর রহমান খসরু | Journey to Islam – Ataur Rahman Khosru

  • ব‌ই: জার্নি টু ইসলামলে
  • লেখক: Ataur Rahman Khosru
  • প্রকাশক: Darul Ulum Library দারুল উলূম লাইব্রেরী
  • রিভিউদাতা: তানভীর জামিল

পৃথিবীতে কিছু মানুষ না চাইতেও অনেক কিছু পেয়ে যায়। যেমন বংশপরম্পরায় আমরা যারা মুসলমান, তারাও জন্মসূত্রে ঈমানের মত মহামূল্যবান সম্পদ লাভ করেছি বিনা কষ্টে, বিনা চেষ্টায়। বিনাশ্রমে প্রাপ্ত অন্য সকল জিনিসের মতো আমরা অধিকাংশ‌ই এ নেয়ামতের‌ও মূল্য বুঝিনা, এর যথোচিত মূল্যায়ন করতে পারিনা। 

যুগ যুগ ধরে যে জীবনদর্শন, যে ধর্ম পৃথিবী ব্যাপী মানুষের মাঝে শান্তি বিলিয়ে আসছে সে ধর্মের অনুসারী হয়েও বর্তমানে আমরা শান্তি খুঁজছি হেথা-হোথা। অথচ পূর্ব পশ্চিম সহ অস্থির অশান্ত পৃথিবীর তাবৎ দিকহারা মানুষ পথের খোঁজে দিনশেষে ফিরছে আপন নীড়ে, আশ্রয় নিচ্ছে ইসলামের সুশীতল ছায়ায়, যেখানে তারা খুঁজে পাচ্ছে শান্তি ও আত্মার প্রশান্তি। নীড়ে ফেরার এমন কিছু গল্প নিয়ে রচিত হয়েছে “জার্নি টু ইসলাম”।

মাস দুয়েক আগে ব‌ইটি হাদিয়া দিয়েছেন সম্মানিত প্রকাশক সাহেব। কর্মব্যস্ততার ফাঁকে ফাঁকে একটু একটু করে পড়েছি। পড়তে গিয়ে অবাক হ‌ই— কুরআন বুঝে না,আরবি ভাষাজ্ঞান নেই, ইসলামের ব্যাপারে পজিটিভ কোন ধারণা নেই এমন মানুষও এক লামহা কুরআন শুনেই ইসলাম গ্রহণ করছে। আবার কেউবা মুসলমান হয়েছেন কুরআন পড়ে, কুরআন নিয়ে গবেষণা করে । কুরআন কারীম বিশ্ববাসীর জন্য পথনির্দেশ হবার এমন সমুজ্জল অনেক দৃষ্টান্ত বিবৃত হয়েছে এ ব‌ইয়ে। 

সর্বকালের সর্বশ্রেষ্ঠ মানব রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জীবনী পড়ে ইসলাম কবুল করেছেন অনেকে। এমন ন‌ওমুসলিমের ঘটনা পড়ার সঙ্গে সঙ্গে ভেতর থেকে কেউ একজন প্রশ্ন ছুঁড়ে দেয়, নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সীরাত তোমার মাঝে কতটুকু প্রভাব ফেলেছে?

আরো কয়েক পৃষ্ঠা পড়ে দেখি, বহু অমুসলিম হেদায়াতের আবে হায়াতে সিক্ত হয়েছেন স্রেফ মুসলমানদের সামাজিক কৃষ্টি কালচারে মুগ্ধ হয়ে, মুসলমানদের চরিত্র-মাধুরীতে বিমোহিত হয়ে। তখন ভাবি, আমাদের চরিত্র-সুষমা দেখে কেউ কি ইসলামের শীতল ছায়াতলে আসবে? অথচ মুসলমানদের চরিত্র তো দায়ির ভূমিকা পালন করার মত উন্নত হ‌ওয়ার প্রয়োজন। ব‌ইটি এভাবে বিবেকের দরজায় করাঘাত করে চলেছে একের পর এক। 

বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?