February 27, 2024

জাপানের পুরাণ কামি পর্ব – মো. ফুয়াদ আল ফিদাহ

সূর্যোদয়ের দেশ নামে অধিকতর খ্যাত জাপান, এশিয়ার হাতেগোনা কয়েকটি প্রভাবশালী দেশের মাঝে অন্যতম। স্বভাবতই, সাংস্কৃতিক দিক থেকেও তারা পিছিয়ে নেই; আর যেখানে রয়েছে সুপ্রাচীন সভ্যতা, সেখানেই রয়েছে পৌরাণিক কাহিনি!

চৈনিক সভ্যতা এবং ভারতীয় সভ্যতার খুব কাছেই অবস্থান বলে জাপানের পুরাণের মাঝে আশ্রয় খুঁজে নিয়েছে এই দুই পুরানের কিছু গল্পও। তাছাড়া অধুনা অ্যানিমে এবং মাঙ্গার বদৌলতে জাপানিজ সংস্কৃতি আস্তে আস্তে ছড়িয়ে পড়েছে বিশ্বজুড়ে। আমাদের দেশটিও তার ব্যতিক্রম নয়। সেই সঙ্গে জাপানিজ বইগুলোর অনুবাদ পাঠকদের মনে আলাদা স্থানও করে নিয়েছে। তবে যেকোনো সংস্কৃতিকে বুঝতে চাইলে প্রথমে জানা দরকার তার ভিত্তি ও অতীত।

তাই বিবলিওফাইল থেকে পুরান সিরিজের অংশ হিসেবে শীঘ্রই প্রকাশ পেতে যাচ্ছে জাপানের পুরাণ নিয়ে স্বনামধন্য লেখক Md Fuad Al Fidah রচিত জাপানের পুরাণ : কামি পর্ব।

জাপানের পুরাণ নিয়ে এদেশে খুব একটা কাজ হয়নি বললেই চলে। অথচ দেশটির পুরাণ যেমন আকর্ষণীয় তেমনই আকৃষ্ট করার মতো। সেই ঘাটতি পূরণ করার জন্যই বিবলিওফাইলের নিবেদন এই বই।

বইটিতে পাঠকরা পাবেন জাপানের পুরাণ অনুসারে সৃষ্টিতত্ত্ব, জাপানি-কামিদের পরিচয়, তাদের নিয়ে প্রচলিত গল্পগাথা এবং বিশ্বের ইতিহাসে অন্যতম দীর্ঘস্থায়ী রাজবংশের ইতিবৃত্ত। বাড়তি আকর্ষণ হিসেবে থাকছে জাপানের অধিবাসীদের অভাবনীয় উদ্ভাবনকুশলতার প্রমাণ স্বরুপ ‘ইয়োকাই অনুক্রমণিকা’!

জাপানের পুরাণ: কামি পর্ব বইটি প্রকাশিত হতে যাচ্ছে ইনশাল্লাহ সেপ্টেম্বর মাসের ২৪ তারিখে। প্রথম কয়েকজন প্রি-অর্ডারকারী বইটির সঙ্গে পাবেন আরেকটি বই- “সংক্ষিপ্ততম ইতিহাস: জাপান”। বইটিতে থাকবে সেই প্রাগৈতিহাসিক কাল থেকে ২০১৯ সালের ইতিহাস। তবে যতটা সম্ভব সংক্ষিপ্ত আকারে (মাত্র ৬৪ পাতায়)। বইটি মূলত কামি পর্বের সহায়িকা হিসেবে লেখা, যাতে ঐতিহাসিক কিছু যুগের ব্যাপারে পাঠকদের ধারণা হয়। মিথলজি নিয়ে পড়তে ভালোবাসেন যারা, তাদের জন্য এ এক চমৎকার সুখবর।

বই: জাপানের পুরাণ: কামি পর্ব
লেখক: মো. ফুয়াদ আল ফিদাহ
প্রকাশনী: বিবলিওফাইল
পৃষ্ঠা: ৪০০
মুদ্রিত মূল্য: ৬০০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *