জান্নাত-জাহান্নাম : ড. ওমর সুলাইমান আল-আশকার | Jannat Jahannam : Dr. Omor Sulaiman Al-Askar

  • বই : জান্নাত-জাহান্নাম
  • লেখক : ড. ওমর সুলাইমান আল-আশকার
  • প্রকাশনী : সমকালীন প্রকাশন
  • বিষয় : পরকাল ও জান্নাত-জাহান্নাম
  • অনুবাদক : উস্তায আকরাম হোসাইন
  • সম্পাদক : মুফতি আবুল হাসানাত কাসিম, মুফতি সারোয়ার হুসাইন
  • পৃষ্ঠা : 336, কভার : হার্ড কভার
  • ভাষা : বাংলা

জান্নাত এমন এক শান্তিসুখের চিরস্থায়ী নিবাস, যা আমরা কখনো কল্পনাও করতে পারি না। জান্নাতের শুরু আছে, শেষ নেই। সেখানে জীবন আছে, মৃত্যু নেই। যৌবন আছে, বার্ধক্য নেই। এমন সব নিয়ামত রয়েছে সেখানে, যা কোনো চোখ দেখেনি, কোনো কান শোনেনি এবং কোনো হৃদয়ও কখনো কল্পনা করেনি। আর জাহান্নাম হচ্ছে চিরস্থায়ী শাস্তিভোগের এমন এক আবাস, যার কল্পনা করাও আমাদের সাধ্যের বাইরে। শাস্তির ভয়াবহতায় মানুষ সেখানে মরে যেতে চাইবে। মৃত্যুকে সেখানে সবার সামনে জবাই করা হবে। তাই চাইলেও কেউ আর মরে যেতে পারবে না। 

জাহান্নামের শাস্তি এতটাই প্রলয়ংকরী যে, এর বর্ণনা শুনলেও অন্তরাত্মা কেঁপে ওঠে।জান্নাত-জাহান্নামের স্বরূপ না জানলে আমরা আমাদের করণীয় নির্ধারণ করতে পারব না। তাই জান্নাতের অফুরন্ত নিয়ামত আর জাহান্নামের প্রচণ্ড ভয়াবহতার বিস্তারিত বিবরণ নিয়ে আমাদের এবারের আয়োজন—‘জান্নাত-জাহান্নাম ’।
কাচের তৈরি যেকোনো জিনিসের প্রতি স্বাভাবিকভাবেই মানুষ আকর্ষণ বোধ করে। কাচনির্মিত জিনিস কেবল দেখতেই সুদৃশ্য নয়, এর রয়েছে আলাদা একটি আভিজাত্য। কাচের অভিনব বৈশিষ্ট্য হলো—এর স্বচ্ছতা। তবে, ইচ্ছে থাকলেও কাচের ভঙ্গুরতার কারণে মানুষ কাচের আসবাব ব্যবহার করতে পারে না। কিন্তু, আখিরাতে আল্লাহ মুমিনদের ক্ষুদ্রাতিক্ষুদ্র ইচ্ছেকেও পূর্ণতা দান করবেন, অবচেতন মনে উদয় হওয়া প্রতিটি ছোট্ট খেয়ালকেও বাস্তবতা দান করবেন।
.
জান্নাতে কাচনির্মিত এমন একটি প্রাসাদ থাকবে, যার অভ্যন্তরভাগ বাইরে থেকে এবং বাইরেরটা ভেতর থেকে পরিষ্কার দেখা যাবে। এর আবহাওয়া হবে অত্যন্ত আরামদায়ক।
.
আবু মালিক আশআরি ও আলি রাযিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত একটি হাদিসে নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, জান্নাতে এমন কতগুলো প্রাসাদ থাকবে, যেগুলোর ভেতর থেকে বাইরে এবং বাইরে থেকে ভেতরে স্পষ্ট দেখা যাবে। আল্লাহ এগুলো প্রস্তুত করে রেখেছেন তাদের জন্য, যারা— 
.
» মানুষকে আহার দান করে। 
.
» অন্যদের সাথে কোমল ভাষায় কথা বলে। 
.
» নিয়মিত সিয়াম পালন করে। 
.
» রাত জেগে সালাত আদায় করে, যখন সবাই গভীর ঘুমে আচ্ছন্ন।
[জামিউত তিরমিযি : ২৫২৭; মুসনাদু আহমাদ : ১৩৩৮—তিরমিযির সনদটি হাসান]
—শাইখ ড. উমার সুলাইমান আশকার রচিত ‘জান্নাত-জাহান্নাম’ বই থেকে একটুখানি। বইটির প্রি-অর্ডার চলছে। অর্ডার করতে এক্ষুনি আপনার পছন্দের শপে যোগাযোগ করুন। এছাড়া আগামীকাল থেকে বাংলাবাজার থেকেও বইটি সংগ্রহ করা যাবে ইনশা আল্লাহ।
.
সমকালীন প্রকাশন
শুদ্ধ চিন্তা, শুদ্ধ জ্ঞান
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?