জলপুত্র PDF : হরিশংকর জলদাস

জেলেদের জীবন সম্পর্কিত কোনো বই কি আপনি পড়েছেন?

🌿”জলপুত্র” অর্থাৎ জলের ওপর নির্ভরশীল জাতি। জেলে সম্প্রদায়ের মানুষকেই মূলত বলা হয় জলপুত্র। সাগর-নদীতে জাল বেয়ে মাছ ধরে তারা এবং সেই মাছ বিক্রি করেই চলে জলপুত্রদের সংসার।

এমনই একটি জলপুত্রদের গ্রাম উত্তর পতেঙ্গার জেলেপল্লী। সেই গ্রামের এক জলপুত্র “চন্দ্রমণি”। মাছ ধরতে গিয়ে ঝড়ের কবলে নিখোঁজ হয় চন্দ্রমণি আর অসহায় হয় তার স্ত্রী ভুবনেশ্বরী, ছোট্ট ছেলে গঙ্গাপদ ও বৃদ্ধ বাবা হরিবন্ধু। এরপর থেকেই শুরু হয় ভুবনের জীবন সংগ্রাম। একে একে শ্বাশুড়ি, স্বামী,শ্বশুর সবাইকে হারিয়ে ছেলে গঙ্গাকে জড়িয়ে জীবন যুদ্ধে নামে সে। বহদ্দারদের কাছ থেকে মাছ কিনে বাড়ি বাড়ি গিয়ে বিক্রি করে আর স্বপ্ন দেখে “গঙ্গা” পড়াশোনা করে একদিন তার দুঃখ ঘোচাবে। ভুবন চায় না  গঙ্গাও তার বাবার মতো দরিয়ায় গিয়ে প্রাণে মরুক। কিন্তু গঙ্গা তার মায়ের কষ্ট মেটাতে, পড়াশোনা ছেড়ে মাছ ধরার কাজে লেগে পড়ে। ধীরে ধীরে বড় হয় গঙ্গাপদ।
সে জেলেদের ওপর অত্যাচারকারী সুদখোর শুক্কুরআলী ও শশিভূষণের বিরুদ্ধে জেলেদের ঐক্যবদ্ধ করে তুলতে চায়৷ কিন্তু সে কি পারে সে কাজে কৈবর্ত বিদ্রোহের নেতা দিব্য’র মতো সফল হতে?? কি পরিণতি হয় গঙ্গার? স্বামীহারা অসহায় ভুবন কি পারে গঙ্গাকে আকড়ে বাঁচতে? 
জানতে হলে অবশ্যই পড়ুন “জলপুত্র” বইটি।

🌻প্রতিক্রিয়া: বইটি মূলত জেলে সমাজ কেন্দ্রিক। জেলেদের জীবনের দুঃখ,কষ্ট, উত্থান, পতন, অন্ধকার, অপরাধ সকল কিছু তুলে ধরা হয়েছে বইটিতে। এছাড়াও বইটিতে জেলেদের ব্যবহার্য্য নানা ধরনের অজানা জাল,নৌকা ও মাছের নাম উল্লেখ আছে৷ বইটির বেশীরভাগ ই উত্তর পতেঙ্গা অঞ্চলের উপভাষায় লিখা হলেও, পাঠকদের বুঝতে অসুবিধা হবে না। ভুবন ও তার ছেলে গঙ্গাকে কেন্দ্র করে জেলে সমাজের এক অসাধারণ দৃশ্য ফুটিয়ে তুলেছেন লেখক তার লেখনীতে। 

=>প্রিয় চরিত্র- ভুবনেশ্বরী, দীনদয়াল, জয়ন্ত
=>প্রিয় লাইন- “চোখ তার দূরে প্রসারিত। মনে মনে সে বলছে, ‘বাঁচি থাওন পড়িবো, বাঁচাই রাওন পড়িবো।’ “
কিছু ক্ষেত্রে অতিবর্ণনায় খানিক বিরক্ত হয়েছি পড়তে গিয়ে, আবার মনে হয়েছে এ যেনো শুধু জেলে সমাজ নয়, সকল সমাজেরই গল্প।

  • বই : জলপুত্র 
  • লেখক : হরিশংকর জলদাস 
  • প্রকাশনা : মাওলা ব্রাদার্স 
  • পৃষ্ঠাসংখ্যা : ১২৮
  • মুদ্রিত মূল্য : ২২৫ ৳
  • রিভিউ ক্রেডিট : শিমুল চৌধুরী 
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?