গায়রাত : উম্মাহর হারানো অনুভূতি – ড. উম্মে বুশরা সুমনা

১) এক বিয়ে বাড়িতে গিয়েছিলাম। শাড়ি পরা সুসজ্জিত এক মেয়ে একজন হ্যান্ডসাম পুরুষের সাথে গা ঘেষে সেলফি তুলছে। পরিচয় হবার পর চোখ কপালে তুললাম, মেয়েটা এতক্ষণ তার কলিগের সাথে ছবি তুলছিল, একটু দূরেই তার গর্বিত স্বামী হাসি মুখে সেই ছবি তুলে দিচ্ছিল। মনে মনে স্বামীটাকে বকে দিলাম, গাইরতহীন পুরুষ কোথাকার!

২) মিরপুর থেকে আশুলিয়ায় যাব, লেগুনা ছাড়া উপায় নাই। দুই সিট ভাড়া নিয়ে উঠলাম যেন পাশের পুরুষ আমার গায়ে এসে না পড়ে। 
লেগুনার একদম কিনারে একজন মহিলা বসা, তিনি তার পাশে বসতে দিলেন, আমার ডানে একজন পুরুষ। লেগুনা চলতে শুরু  করল, আমার বাম পাশের মহিলা আর ডান পাশের পুরুষ দুইজন গল্প করতে লাগল। 
লেগুনা রাফ চলছে, ধাক্কায় পুরুষটি বার বার আমার দিকে সরে আসছিল। 
আমি ঝাড়ি দিলাম, “বিশ টাকা বেশি দিয়ে দুই সিট নিয়েছি যাতে কেউ গায়ে এসে না পড়ে, আপনি ওদিকে চেপে বসেন।”
এবার বামের মহিলা অবাক হয়ে বললেন, ‘আপনি এই জন্য দুই সিট নিয়েছেন? আপনি আমার সাথে জায়গা পাল্টে একেবারে কিনারায় বসেন। উনি আমার স্বামী, ভালো মানুষ।’
আমি আকাশ থেকে পড়লাম, ‘আপনার স্বামী!  তাহলে এতক্ষণ আমাকে তার পাশে বসতে দিয়েছেন ক্যান? আমাকে তো কিনারে বসতে দিলেই পারতেন। নিজের স্বামীর পাশে অন্য মহিলাকে কেউ বসতে দেয়! ‘
এরকম গাইরতহীন নারী আর পুরুষে দেশ ভরে গেছে, কারো মধ্যে বিন্দুমাত্র গাইরাবোধ নাই। নিজের স্পাউজ কার সাথে কোথায় যাচ্ছে, ছবি তুলছে, পাশাপাশি বসছে, আড্ডা দিচ্ছে এগুলোতে তাদের কিছুই মনে হয় না। 
গাইরাবোধ (প্রটেকটিভ জেলাসি) 
সাদ বিন উবাদা(রাঃ) একবার বলেন, আমি যদি আমার স্ত্রীর সাথে কোনো পুরুষকে দেখি তবে আমি তার শি-র-চ্ছে-দ করে ফেলবো।
একথা সাহাবারা রাসুল(সাঃ) কে জানালে তিনি বলেনঃ তোমরা কি সাদের আত্মমর্যাদাবোধ দেখে বিস্মিত হচ্ছ? আল্লাহর শপথ! আমি তার চেয়েও অধিক আত্মমর্যাদাসম্পন্ন। আর আল্লাহ্ আমার চেয়েও অধিক আত্মমর্যাদাসম্পন্ন। আল্লাহ্ আত্মমর্যাদাবোধ সম্পন্ন হবার কারণে প্রকাশ্য ও গোপনীয় (যাবতীয়) অশ্লীলতাকে হারাম করে দিয়েছেন।
[৬৮৪৬; মুসলিম পর্ব ১৯/হাঃ ১৪৯৯, আহমাদ ১৮১৯২১]
গাইরাবোধ 
– ড. উম্মে বুশরা সুমনা
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?