February 25, 2024

গল্পে গল্পে বিংশ শতাব্দী – আমিনুল ইসলাম (Aminul Islam)

 

বইয়ের নামঃ গল্পে গল্পে বিংশ শতাব্দী
লেখকঃ আমিনুল ইসলাম (Aminul Islam)
প্রকাশনীঃ অ্যাডভেঞ্চার প্রকাশনী
পর্বের সংখ্যাঃ ১০২
পৃষ্ঠাঃ ৪৪৭
মূল্যঃ ৪৮০ টাকা

লেখক পরিচিতিঃ তরুণ লেখক আমিনুল ইসলাম। জন্ম কিশোরগঞ্জ জেলায়। পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং এন্ড ইনফরমেশনস ডিপার্টমেন্টে। ইতিহাস ও আন্তর্জাতিক সম্পর্ক নিয়ে গবেষণা করতে ভালোবাসেন আর সেজন্যই লিখেছেন বই “গল্পে গল্পে বিংশ শতাব্দী”।

বইটির সংক্ষিপ্ত বর্ননাঃ রুডইয়ার্ড কিপলিংয়ের চমৎকার একটি কথা আছে, “যদি ইতিহাসকে গল্পের আকারে শিক্ষা দেওয়া হয়, তাহলে এটা কখনই মন থেকে মুছে যাবে না।” বইটি শুরু হয়েছে ১ম বিশ্বযুদ্ধ শুরুর পূর্বের অবস্থা দিয়ে। এরপর পর্যায়ক্রমে আলোচিত হয়েছে বিংশ শতাব্দীর সকল গুরুত্বপূর্ণ ঘটনা নিয়ে। ইতিহাস, আন্তর্জাতিক রাজনীতি ও সম্পর্ক, বিভিন্ন গুরুত্বপূর্ণ ঘটনাবলী গল্পের আকারে সাজিয়ে ছোট ছোট পর্বে ভাগ করে ২ জন কাল্পনিক চরিত্র (মামুন ও জারিফ) চমৎকারভাবে বর্ননা করা হয়েছে বইটিতে। বিংশ শতাব্দীর সকল গুরুত্বপূর্ণ ঘটনা একইসাথে অনেক অজানা তথ্যও পাবেন বইটিতে। পড়তে গিয়ে মনেই হয় নি কোনো ইতিহাসের বই পড়ছি। কখনও বাসে, কখনও অবসর সময়ে আর কখনও সময় করে পড়ার টেবিলে বসে দাগিয়ে দাগিয়ে পড়েছি আমি। ইতিহাস যেন গল্পের আকারে বলা। শেষ হওয়ার পর মনে হয়েছে, কেন শেষ হল বইটি?

নিজের কিছু অভিব্যক্তিঃ নিঃসন্দেহে চমৎকার একটি বই। তবে আরও কিছু রঙিন ছবি যুক্ত হলে ভালো হত। তবে দামের ব্যাপারটি মাথায় রেখেই হয়ত সেটি করা হয় নি।

শেষকথাঃ ইতিহাসকে গুরুগম্ভীরভাবে নয়, যদি গল্পের মাধ্যমে জানতে চান তাহলে অবশ্য পাঠ্য “গল্পে গল্পে বিংশ শতাব্দী”।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *