গল্পের মোড়কে হাদীস – সাদ বিন ইলিয়াস | Golper Moroke Hadith

সন্দেহাতীতই রাসুল সাঃ এর হাদীস আমাদের প্রাণের স্পন্দন। তাঁর হাদীস আমাদের চলার পথের পাথেয়; আমাদের কল্যাণ ও মুক্তি। তাই আমাদের ছোট্ট সোনামণিদেরকে এ হাদীসের সাথে পরিচয়  করিয়ে দেয়া এবং হাদীসের শিক্ষায় গড়ে তুলাটাও অতীব জরুরী। কিন্তু হাদীস নামক এ বিষয়টি শিশুমনে গ্রহণ করাতে পারাটা আজ যে ভীষণ দুঃসাধ্যের ব্যপার, কেননা আমাদের পারিপার্শিকতা এতটাই ভয়াবহ যে, হাদীস নামক উজ্জ্বল নক্ষত্রকেও দেখতে, ধারণ করতে ব্যর্থ হচ্ছে আমাদের সমাজ। ফলশ্রতিতে শিশুদের হাদীসের আলোকে বেড়ে উঠতে তৈরি হয় বিরাট প্রতিবন্ধকতা; আমাদের সোনামণিদের গ্রাস করে ফেলা হয় বিজাতীয় কার্টুন গল্প দ্ধারা। কচি মনকে প্রভাবিত করা হয়।  হিন্দুয়ানী মিডিয়াসহ নানান উপায়-উপলক্ষে।  এমন সব ভয়ংকর পারিপার্শিকতাকে জয় করতেই এ পরিবেশনা ‘গল্পের মোড়কে হাদীস’

গল্প পড়তে-শুনতে প্রত্যেক শিশুই পছন্দ করে; ভালোবাসে। তাই শিশুমনে হাদীসের শিক্ষা প্রবেশ করিয়ে দেয়ার জন্য শিশুদের পছন্দনীয় পদ্ধতি (গল্প) প্রয়োগের বিকল্প থাকতে পারে না। সে হিসেবে এ বইটি হবে দারুণ পথপদর্শক। কারণ বইটিতে স্থান পেয়েছে এমন সব ৪০টি গল্প, যেগুলোর প্রত্যেকটিই রাসুল সাঃ এর মুখ নিঃসৃত হাদীসেরই প্রতিরূপ। লেখা হয়েছে খুব সহজ-সরল মার্জিত বাংলায়। উপস্থাপন করা হয়েছে নাসিহার আঙ্গিকে। যা খুব সহজেই শিশুদের কল্যাণ ও ইসলামের দিকে ধাবিত করবে। 

শিশুতোষ গল্প শিশু মনের খোরাক। গল্পের ঘটনাগুলো শিশুদের কচিমনে বেশ প্রভাব সৃষ্টি করে। আর গল্পগুলো যদি হয় হাদীসের আলোয় আলোকিত;নববী শিক্ষা সম্বলিত তবে গল্পগুলো কেমন প্রজ্বলিত প্রদীপ হতে পারে তা জানতে হলে পড়তে হবে গল্পের মোড়কে হাদীস এ বইটি। 

বইঃ ‘গল্পের মোড়কে হাদীস’

লেখকঃ সাদ বিন ইলিয়াস

® সুয়াদ তামজিদ

বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?