গল্পতরু – গল্প সংকলন : সম্পাদক কৌশিক জামান এবং ওয়াসি আহমেদ

  • বই : গল্পতরু
  • প্রথম প্রকাশ : ফেব্রুয়ারি ২০২১
  • প্রকাশনা : অবসর প্রকাশনা সংস্থা
  • সম্পাদক : কৌশিক জামান এবং ওয়াসি আহমেদ
  • প্রচ্ছদ : কাজী যুবাইর মাহমুদ 
  • জনরা : গল্প সংকলন
  • রিভিউয়ার : ওয়াসিম হাসান মাহমুদ
গল্পতরু। শব্দটি শুনলেই ছেলেবেলায় সুকুমার রায়ের কোন‌ ব‌ইতে পড়া কল্পতরুর কথা মনে পড়ে যায়। যে কল্পতরু নিয়ে আছে পৌরাণিক কাহিনী। মানবসভ্যতার অন্যতম শ্রেষ্ঠ আবিষ্কার খুব সম্ভবত গল্পকথন। এই স্টোরিটেলিং এর উপর নির্ভর করেই হয়েছে সব আবিষ্কার। গুগল, ফেসবুক, মাইক্রোসফ্ট, অ্যাপল, এসব বড় বড় কোম্পানী থেকে শুরু করে ব্যক্তিগত, রাজনৈতিক এবং ধর্মীয় পরিবর্তন এবং অগ্রসরতা হয়েছে ফিকশনের একটি অংশ গল্পের হাত ধরেই। কারণ গল্পকথন মিথলজির চেয়েও প্রাচীন। 

গল্প সংকলন আমার বরাবরের মত‌ই পছন্দের বিষয়। তাছাড়া ঐ সংকলনে যদি সমসাময়িক প্রিয় কিছু লেখকের বলা গল্প থাকে তাহলে তো কথা-ই নেই। গল্পতরুর সব স্টোরি ভালো লেগেছে একথা বলবো না। একটি সংকলনের সবকিছু ভালো লাগাটা বিরল ব্যাপার। তবে ৩৭ টি গল্পের মাঝে ভালো লাগার সংখ্যা মনে হয় তুলনামূলকভাবে কম‌। কিছু অনারারি মেনশন দেয়া লাগে।
মোহাম্মদ নাজিম উদ্দিনের “নামে কি এসে যায়”।
শরীফুল হাসানের “পোড়া মন” অন্যরকম এক বিষন্নতা এনে দিয়েছে। দারুন লিখেছেন সময়ের অন্যতম সেরা এই রাইটার। প্রিয় লেখক জাহিদ হোসেনের “এক আঁটি লালশাক” বাস্তবতা এবং মিথলজির পার্থক্য যেন ঘুচিয়ে দিয়েছে‌‌। তানজীম রহমানের “সুর” দুর্দান্ত ছিল। আরেক প্রিয় লেখক নাবিল মুহতাসিমের “আবার কুড়ি বছর পরে” খুব ভালো লেগেছে। সালমান হকের “ভাঙাচোরা চাঁদ মুখ কালো করে ধুকছে” ভালো লেগেছে। সিদ্দিক আহমেদের “শব্দের খোয়াব” এই সংকলনের অন্যতম সেরা গল্প। তানজিরুল ইসলামের “মহা সিমুলাই” এ মাল্টিভার্সের গল্প সুন্দর হয়েছে‌। শাহেদ জামানের “পর্যটক” দারুন লেগেছে। বাপ্পী খানের “স্বপ্নজট” পড়ে আমি জেনুইনলি ভয় পেয়েছি। যান্ত্রিকতার মাঝে দারুন এক রোমান্টিক লিখেছেন “যন্ত্র – না” তে সালেহ আহমেদ মুবিন।
আমার সবচেয়ে ভালো লেগেছে ফারিয়া প্রেমার “তোমরা যা-ই বলো, যা-ই বলো” গল্পটি। বাবা এবং কন্যার নিদারুন ভালোবাসা সহজাত ভাষায় এত সুন্দর করে লিখেছেন লেখক যে মুগ্ধ হয়ে থাকার মত। 
শাহরিয়ার খান শিহাবের “লাখোটিয়ার ভাঙা দেয়াল” আরেকটি বিষন্নতায় ভরা সুন্দর গল্প। 
এই গ্রন্থের দ্বিতীয় সেরা পছন্দের গল্প হল ওয়াসি আহমেদের লিখা “বুড়ি চাঁদ বেনোজলে ভাসার পর” স্টোরিটি। কিছু বলবো না‌। পাঠক পড়ে নিয়েন, সম্ভব হলে। 
কৌশিক জামানের “পিয়াল” ভালো লেগেছে অনেক।
বাকি গল্পগুলো মোটামোটি ভালো লেগেছে। 
এই ধরণের গল্প সংকলনে সাধারণত থ্রিলার, হরর, সাসপেন্স, সায়েন্স ফিকশন, রোমান্টিক, ডার্ক কমেডি, পরাবাস্তবতা, জাদুবাস্তবতা অনেক ধরণের জঁরা-ই পাওয়া যায়। ফলে সময়টা ভালো কেটে যায়। 
তবে এক‌ই প্রকাশনার এক‌ই সম্পাদকের গল্পরথ আগে পড়ে ফেলায় গল্পতরু সব মিলিয়ে মোটামোটি ভালো লাগার মধ্যেই সীমাবদ্ধ থাকবে। আমার মেনশন করা গল্পগুলো কমবেশি চমৎকার ছিল। 
কৌশিক জামান এবং ওয়াসি আহমেদের প্রতি শুভকামনা। 
গল্পকথন মানব সভ্যতার সাথে সমান্তরালে এগিয়েছে। অথবা হয়তো সভ্যতা এগিয়েছে গল্পকথনের কাঁধে ভর দিয়ে।

ব্যাক্তিগত মতামত

কৌশিক জামান এবং ওয়াসি আহমেদ সম্পাদিত দারুণ একটি গল্প সংকলন পড়ে শেষ করেছি। বইটিতে মোট ৩৭টি গল্প রয়েছে। সবগুলো গল্প খুব ভালো লেগেছে সেটা বলবোনা, তবে বেশিরভাগ গল্পই বেশ দারুণ লেগেছে। এক একটি গল্প যেন এক একটি জগতে নিয়ে যাচ্ছিলো প্রতিননিয়ত। আসলে ছোট গল্পের কাজই এটা, প্রত্যেকটি গল্প এক এক ভুবনের হয়ে থাকে। আর সেটি যদি হয় একঝাঁক লেখকের গল্পের সংকলন তাহলেতো একসাথে ভিন্নধর্মী, ভিন্ন চিন্তার অনেকগুলো গল্পের সাথে পরিচিতি লাভকরা যায়। 
দিনশেষে চমৎকার একটি বই পড়ে শেষ করেছি। কিছু লেখাতে প্রচলিত প্রথার সত্য দিক উঠে আসছে আবার কিছু লিখা শুধুই দৃষ্টি বিভ্রমের কাছে হার মানছে, সাথে সাইফাই, হরর, থ্রিলার, সামাজিক সহ সাধারণ কিছু সময়ের অসাধারণ সব বিষয় গল্পের হাত ধরে উঠে এসেছে বইএর মোড়কে। একেবারে অসাধারণ একটা জার্নি ছিলো।
এমন একটি সংকলন সম্পাদনা করার জন্য কৌশিক ভাই এবং ওয়াসি ভাইকে ধন্যবাদ। এমন কাজ আরো চাই ভাই.. 
সাদামাটা প্রচ্ছদটি ভালো লেগেছে, সাথে অবসর এর প্রোডাকশন কোয়ালিটি বেশ ভালো ছিলো।
বিঃদ্রঃ রিভিউ ভালো লিখতে পারিনা, প্রত্যেকটি গল্পনিয়ে বিস্তর আলোচনা করতে পারিনি শুধু সেইজন্য দুঃখপ্রকাশ করছি। তবুও একটুখানি অনুভুতি লিখেছি। ভুল কিছু দেখলে নিজগুণে ক্ষমা করবেন।
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?