March 2, 2024

গবেষণায় হাতে খড়ি – ডঃ রাগিব হাসান

বইঃ গবেষণায় হাতে খড়ি
লেখকঃ ডঃ রাগিব হাসান।

সাবেক বুয়েটিয়ান ডঃ রাগিব হাসান বর্তমানে ইউনিভার্সিটি অব আলবামা অ্যাট বার্মিংহামের কম্পিউটার বিজ্ঞানের সহযোগী অধ্যাপক ও কম্পিউটার বিজ্ঞানী। বুয়েটেও শিক্ষকতা করেছেন বেশ কিছুদিন। তিনি তার ছাত্রজীবন ও কর্মজীবনে গবেষণা করতে গিয়ে দেখেছেন অনেক শিক্ষার্থী গবেষণার খুবই বেসিক জিনিস ই জানে না। তখন তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে এ বিষয়ে টুকটাক লেখালেখি করলে ব্যাপক সাড়া পান। সেখান থেকে উদ্বুদ্ধ হয়েই একটি বইয়ের ভিতরেই গবেষণার আদ্যপান্ত তুলে ধরার চেষ্টা করেছেন।

সত্যি বলতে তার এ চেষ্টা সফল হয়েছে। তিনি তার এই বইতে গবেষণার বেসিক ধারণা থেকে শুরু করে কিভাবে একজন ভালো গবেষক হওয়া যায় সে বিষয়ে আলোকপাত করেছেন। গবেষক হতে যে কোন বয়স, কোন নির্দিষ্ট বিষয় লাগে না তিনি সেটি খুব সুন্দর ভাবে দেখিয়েছেন। গবেষণার টপিক নির্ধারণ কিভাবে করবেন, একটি সমস্যা গবেষনার উপযোগী কিনা সেটি কিভাবে বুঝবেন, গবেষণার পরিকল্পনা কিভাবে সাজাবেন এবং একজন গবেষকের কি কি স্কিলসেট থাকা প্রয়োজন সে বিষয়ে তিনি বলেছেন। গবেষণা করতে গেলে প্রচুর পরিমান পড়তে হয় এবং লিখতে হয়। সেটার উপায়ও এখানে উল্লেখ করেছেন। বাংলাদেশের মতো দরিদ্র দেশে কিভাবে আপনি গবেষণার ফান্ড যোগাবেন সে বিষয়েও তিনি বলেছেন। প্রয়োজনীয় অনেক লিংকও তিনি তার বইয়ে উল্লেখ করেছেন। পাশাপাশি কিভাবে থিসিস পেপার লিখতে হয় বা কিভাবে লিখলে সেটা ভালো জার্নালে প্রকাশ-উপযোগী হয় সে বিষয়েও তিনি বিস্তর আলোচনা করেছেন। ও হ্যা, তিনি তার বইয়ের শেষে একটি রোডম্যাপ দিয়ে দিয়েছেন যেখানে একজন গবেষকের যে যে প্রশ্নের উত্তর খোজা লাগে সবই উল্লেখ করেছেন।

উপরের বিষয়গুলি আপনি হয়তো গবেষনা করতে করতে শিখে যাবেন কিংবা আপনার প্রফেসর বা বড় ভাইদের কাছ থেকে শিখে যাবেন কোন এক সময়ে। কিন্তু আমার ব্যক্তিগত মত হলো আপনি যদি গবেষণার জগতে নতুন হয়ে থাকেন এবং উপরের প্রশ্নগুলি মাথায় ঘুরতে থাকে তাহলে এর ওর কাছে জিজ্ঞাসা না করে বইটি পড়ে ফেলতে পারেন । আশা করি সব প্রশ্নের উত্তর একসাথেই পাবেন।

ধন্যবাদান্তে
মোঃ মোতাছিম বিল্লাহ
বিএসসি চতুর্থ বর্ষ
পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিন,
খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *