গঠনমূলক রিভিউ যেমন প্রয়োজন তেমনি গঠনমূলক আলোচনা রিভিউয়ারদের জন্য গুরুত্বপূর্ণ

গঠনমূলক রিভিউ যেমন লেখকদের জন্য প্রয়োজন তেমনটা গঠনমূলক আলোচনা রিভিউয়ারদের জন্য গুরুত্বপূর্ণ।
✍️ Peal Roy Partha

– দারুণ রিভিউ।

– সুন্দর রিভিউ দিয়েছেন।
– দুর্দান্ত হয়েছে রিভিউ।
মাঝেমধ্যে রিভিউ দেওয়ার দুয়েক মিনিটের মধ্যে উপরিউক্ত কমেন্টগুলো দেখা যায়। এমনটা শুধু যে আমার ক্ষেত্রে হয় তা নয়। প্রায় অনেক রিভিউয়ারের ক্ষেত্রে সেটা হয়ে থাকে। আর এই কাজটা করে শুভাকাঙ্ক্ষী টাইপ পাঠকগুলো। দেখা গেল, আমি বা যে-কোনো রিভিউয়ার পর্যাপ্ত সংখ্যার একটি রিভিউ দিয়েছি যা পড়তে মিনিমাম ৭-১০ মিনিট সময় ব্যয় করতে হবে। কিন্তু রিভিউ সাবমিট করার ২ মিনিটেরও কম সময়ের মধ্যে দুই লাইনের কমেন্ট করতে দেখা যায়। যা গড়পড়তা বা করতে হবে বলা করা ধরনের। না করলেও যে কোনো অসুবিধা হবে এমনটা নয়। বরং যখন ওই রিভিউ পড়ার সময় হবে তখন পুরোটা বা চৌম্বক অংশগুলো পড়ে মন্তব্য করা উচিত বলে মনে করি। 
সময় সল্পতা হোক অথবা ‘আমি আপনার সব রিভিউ পড়ি’ বোঝাতে ১০ মিনিটের রিভিউয়ে ১ মিনিটে দুই লাইনের মন্তব্য করা কখনোই গঠনমূলক মন্তব্য হতে পারে না। প্রয়োজনে দুই দিন পরে সময় বের করে পড়ে তারপরে মন্তব্য করবেন। ইচ্ছা না হলে ইগনোর অপশন তো আছেই। লোক দেখাতে, রিভিউয়ারকে বুঝ দিতে এমন মন্তব্য না করাটা ভালো। 
কী হয় এক্ষেত্রে? 
আপনি সেমন ভালো/সুন্দর/দুর্দান্ত লিখে দায়সারা একটা মনোভাব প্রকাশ করছেন, ঠিক একই দায়সারা রিভিউ দেওয়া পাঠকটি ‘ধন্যবাদ’ লিখে প্রকাশ করছে। কারণ আপনি যদি পুরো রিভিউ পড়েন সেক্ষেত্রে কিছু টপিক নিয়ে দুই/তিন লাইন হলেও লিখবেন ফর শিওর। তখন উক্ত রিভিউয়ার সেই প্রশ্নের অথবা জানতে চাওয়া কিছুর উত্তর দেওয়ার জন্য ‘ধন্যবাদ’ বাদ দিয়ে প্রাসঙ্গিক আলোচনার দিকে ফোকাস রাখবেন। এইভাবে মূলত একটি বইয়ের ভালো/মন্দ নিয়ে আলোচনা শুরু হয়। 
বই নিয়ে আলোচনা শুধু পড়ে মুখে কুলুপ এঁটে বসে থাকলাম, অন্যের পোস্টে দায়সারা মন্তব্য করে সটকে পড়লাম; হবে না। আলোচনার যদি ইচ্ছা থাকে, তাহলে বইটি যদি আপনার পড়া থাকে সেটা নিয়ে আলোচনা শুরু করুন, প্রশ্ন করুন। এতে হয় কী, নতুন কোনো পাঠক—যে বইটি পড়েনি সে আপনার-আমার আলোচনা দেখে বইটিকে যাচাই করতে পারবে। একতরফা অনেকে শুধু বইয়ের সমালোচনা করে মন্তব্য করেন এমনকি রিভিউ লিখেন; সেই রিভিউগুলোতে এমন আলোচনা আরও বেশি হওয়া উচিত বলে মনে করি। 
আর যদি বইটি নিয়ে আপনি কিছুই জানেন না কিন্তু রিভিউ পড়ে কেনার ইচ্ছা হলো। তাহলে আপনার মনের কোনো প্রশ্ন বা জানার কিছু থাকলে নির্দ্বিধায় জিজ্ঞেস করুন। তাতে ফলটা ভালো বই খারাপ হয় না।
শুধুমাত্র রিভিউয়ের ক্ষেত্রে কথাটি যুক্তিযুক্ত তা বলব না। ‘ছোটো গল্প’ বা কোনো টপিক নিয়ে আলোচনা এমনকি আর্টিকেলে গঠনমূলক আলোচনা করার চেষ্টা করতে হবে। এতে যে লেখক, তিনি উৎসাহিত হোন। দিনশেষে, আপনার-আমার যে-কোনো কাজে গঠনমূলক না হলে ন্যূনতম আলোচনার প্রয়োজন অবশ্যই রয়েছে। আর বিনা পয়সায় ও নিঃস্বার্থ হয়ে কাজটি যে করে; তাঁর নিকট কৃতজ্ঞ থাকা উচিত। এমন মানুষ সব সময় সবার কপালে জুটে না।

Peal Roy Partha এর লিখিত বই রিভিউ দেখতে এখানে ক্লিক করুন

বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?