February 25, 2024

ক্রাচের কর্নেল – শাহাদুজ্জামান

বুক রিভিউ-০১

বইয়ের নাম: ক্রাচের কর্নেল
লেখক:শাহাদুজ্জামান
প্রকাশনী:মাওলা ব্রাদার্স
মুদ্রিত মূল্য:৪৮০ টাকা

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ এবং তার পরবর্তি দশ বছর প্রতি ক্ষনে দেশের ইতিহাস নতুন করে লেখা হয়েছে। অথচ ওই সময়ের সঠিক ইতিহাস পুরোপুরি জানতে কোন লেখকের নিরপেক্ষ কোন বই পাওয়া বড্ড দুষ্কর। তবুও মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা পরবর্তি সময় নিয়ে অনেক বই রচিত হয়েছে এবং তা থেকে আমরা অনেক কিছু জানতে পেরেছি। “ক্রাচের কর্নেল” ও তেমন একটি বই। বইটিতে পুরোপুরি সঠিক ইতিহাস তুলে ধরা হয়েছে আমি বলবো না, তবে দেশের ইতিহাস সম্পর্কে আপনার ভাবনার খোরাক যোগাতে বইটি নিঃসন্দেহে কাজে দেবে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে ডাক্তারি পাস করার পর নেদারল্যান্ডসের আমস্টার্ডাম বিশ্ববিদ্যালয় থেকে চিকিৎসা নৃবিজ্ঞানে পিএইচডি করে বর্তমানে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে কর্মরত শাহাদুজ্জামান ঝুঁকে পড়েন বামপন্থি রাজনীতির দিকে। আর দেশে বামপন্থি রাজনীতি’র মাধ্যমে রাষ্ট্রক্ষমতার সবচেয়ে কাছে যাওয়া মানুষটি হচ্ছেন কর্নেল তাহের। মুক্তিযুদ্ধে একটি পা হারানো কর্নেল তাহেরের বীরত্ব গাথা-ই রয়েছে বইটিতে। বস্তুত বইটিকে সরাসরি উপন্যাস না বলে কর্নেল তাহেরের আত্মজীবনী ও বলা চলে।

পাকিস্তান প্রতিষ্ঠার পর থেকেই গেরিলা আক্রমনের মাধ্যমে বাংলাদেশ কে স্বাধীন করা ও দেশকে সমাজতান্ত্রিক রাষ্ট হিসেবে প্রতিষ্ঠিত করার অভিপ্রায়ে কাজ করতে থাকেন এক চঞ্চল, দুরন্ত যুবক যাঁর নাম আবু তাহের। যুদ্ধ শিখতে সিলেটের এমসি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক ও স্নাতক সম্পন্ন করা তাহের যোগ দেন পাকিস্তান আর্মিতে। এক সময় যুদ্ধ শুরু হলে পাকিস্তান থেকে পালিয়ে এসে যুদ্ধে যোগ দেন ও ১১ নং সেক্টরের কমান্ডর হিসেবে দ্বায়িত্ব পালন করেন। একে একে তাহেরের সব কয়টি ভাই বোন রনাঙ্গনে তাহেরের সঙ্গী হোন।

রৌমারী, চিলমারী তে সফল অভিযানের পর কামালপুর মুক্ত করতে গিয়ে শত্রু পক্ষের শেলের আঘাতে ক্ষতবিক্ষত হয়ে যায় তাহেরের পা। দেশ স্বাধীনের পর নানা ঘটনা চক্রে আবারও পাদপ্রদীপের আলোয় চলে আসেন কর্নেল তাহের। তবে নিয়তির নিষ্ঠুর খেলায় শেষ পর্যন্ত পরাজিত হতে হয় তাঁকে, সেখানে সব আলো নিজের দিকে টেনে নেন মেজর জিয়া! যেহেতু কর্নেল তাহেরের জীবনের সাথে বাংলাদেশের ইতিহাস অতোপ্রতোভাবে জড়িত তাই বইটিতে উঠে এসেছে স্বাধীনতা পরবর্তি সময়ে আওয়ামীলীগের শাসন আমল, সেনা বাহীনির মধ্যে বিশৃঙ্খলা, একাধিক সামরিক অভ্যুত্থান, রক্ষীবাহিনীর কার্যক্রম ও গনবাহিনীর জন্মলগ্ন।

লেখকের শব্দের গভীরতা ও বাক্য গঠনের অসাধারন মুন্সিয়ানা বইটি শেষ পর্যন্ত আপনাকে ধরে রাখবে বলে আমার বিশ্বাস। সহধর্মিনী লুৎফা কে লেখা শেষ চিঠি কিংবা ফাঁসির মঞ্চে দাঁড়িয়ে কর্নেল তাহেরের কবিতা পাঠ ” জন্মেছি সারা দেশটাকে কাঁপিয়ে তুলতে, কাঁপিয়ে গেলাম…” নিঃসন্দেহে আপনাকে আবেগ আপ্লুত করবে।
আশা করি বইটি পড়ে হতাশ হবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *