কেন পড়বেন? জীবনের আয়না : মাহমুদ বিন নূর

  • বই: জীবনের আয়না – পাঠ প্রতিক্রিয়া!
  • লেখক: মাহমুদ বিন নূর
  • প্রকাশনায়: রাইয়ান প্রকাশন
  • জনরা:ইসলামিক
  • বিষয়:আত্নশুদ্ধি ও অনুপ্রেরণা মূলক
  • মুদ্রিত মূল্য: ২৫০ টাকা
  • পৃষ্ঠা সংখ্যা:১৭৬

প্রাক-কথন

কিছু ভুল, আমাদের ব্যাক্তিত্ব নষ্ট করে। কিছু ভুল, আমাদের আত্নপরিয় ভুলিয়ে দেয়। কিছু ভুল আমাদের সফলতার প্রতিবন্ধক। কিছু ভুল তিলে তিলে আমাদের শেষ করে দেয়;যেই ভুলের খেসারত দিতে হয়- ব্যাক্তি জীবনে, পারিবারিক জীবনে, সামাজিক জীবনে ও ধর্মীয় জীবনে।

আমাদের দৈনন্দিন জীবনে প্রায়শই এমন কিছু ভুল করে থাকি যেগুলো আমাদের আত্নপরিচয়কে ভুলিয়ে দেয় এবং আদবের বরখেলাপ হয়।এমনই ৮৫টি ভুল এবং তার সমাধান ইসলামিক আঙ্গিকে হাদিসের রেফারেন্স সহ তুলে ধরা হয়েছে বইটিতে। 

বই থেকে নেয়া

~আমি টা কে?
 আপনি কারো বাসায় গিয়ে দরজায় নক করলেন ভেতর থেকে প্রশ্ন এলো কে? আপনি উত্তর দিলেন আমি।এতে ওই ব্যাক্তিটি বিরক্তবোধ করে। তাই জবাবে উচিত আপনার পরিচয় দেয়া।
~একজনকে বাদ দিয়ে দুজনে কানাকানি কথা বলা
এমন অভ্যাস খুবই খারাপ এতে শিষ্টাচার লঙ্ঘন হয় এবং দেখতেও বাজে দেখায়।

রাগের মাথায় মীমাংসা করা

ধরুন কোন কারণে আপনি রেগে আছেন এমন সময় আপনার কাছে দুজন শালিস নিয়ে এল তাদের মাঝে মীমাংসা করার। আপনি রাগের মাথায় মীমাংসা করে দিলেন যাতে উভয় পক্ষের কেউই খুশি হয়নি বরং আপনার উপর ক্ষেপে যায়। এমনটাও করা অনুচিত।

খাবারের দোষ খোঁজা

খাবার টেবিলে বসে খানার লোকমা মুখে দিয়েই চেঁচিয়ে আপনার মাকে অথবা স্ত্রীকে বললেন-
এগুলো কি রান্না করেছো? খাবারের মধ্যেই পড়ে না!
এমনভাবে খাবারের দোষ খোঁজাও সুন্নাহ পরিপন্থী।

নফল রোজা রাখার ক্ষেত্রে স্বামীর অনুমতি:

আপনি নফল রোজা রাখলেন এমতাবস্থায় আপনার স্বামীর প্রয়োজন হতে পারে আপনাকে অথবা তার সেবার দরকার পরতে পারে। রোজা অবস্থায় থাকলে তার সেবা যত্নে বিঘ্ন ঘটবে। তাই এক্ষেত্রে উচিত স্বামীর অনুমতি নিয়ে নফল রোজা রাখা।

মা বোনের রুমে প্রবেশের জন্য অনুমতি:

আপনি হুট করে অনুমতি ছাড়াই আপনার মা অথবা বোনের রুমে ঢুকে গেলেন। এমতাবস্থায় সে হয়তো একাকী এমন পোষাকে আছে যা তাকে এবং আপনাকে লজ্জায় ফেলতে পারে। তাই এখানে অনুমতির ক্ষেত্রে যথেষ্ট সাবধান থাকতে হবে।

অতিরঞ্জিত সম্মুখ প্রশংসা

যখনই কেউ কারো সম্মুখে প্রশংসা করে তখন ইনিয়ে বিনিয়ে অতিরঞ্জিত করে তার সম্মুখে বলে। এতে যার প্রশংসা করা হয় তার অন্তরে অহংকারের সৃষ্টি হয়। সুতরাং এ ব্যাপারেও সজাগ দৃষ্টি রাখতে হবে।

সার-সংক্ষেপ ও অভিমত

এরকম আরো অনেক বিষয় উল্লেখ করা হয়েছে বইটিতে।বইটি আমাদের নিত্যকার জীবনের এমন সব ভুলত্রুটি স্বরন করিয়ে দিবে,যা আমাদের অলক্ষ্যেই থেকে যায়। কিন্তু এর কারণে আমাদের ব্যাক্তিগত, সামাজিক ও ধর্মীয় জীবন কন্টকাকীর্ণ হয়ে ওঠে।বইটিতে সুন্নতে নববির উজ্জ্বল আভায় সাজানো হয়েছে জীবনের প্রতিটি পরত।
অতএব যারা ভুলের জগত থেকে বের হয়ে আসতে চাচ্ছেন, তাদের জন্য জীবনের আয়না বইটি কার্যকরী।বইটা পড়ুন আর নিজের মধ্যে লুকায়িত ভুলগুলো খুঁজে বের করুন। 
পারিবারিক জীবন হোক সুখীময়, সামাজিক জীবন হোক শান্তিময় আর ধর্মীয় জীবন হোক সমৃদ্ধিময়।
~সুমাইয়া শাহরীন ✍️
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?