কৃষ্ণকান্তের উইল : লেখক বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় | Will of Krishnakanta PDF

বই : কৃষ্ণকান্তের উইল PDF Download Available ⤵️ Now 
লেখক : বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় 
ধরণ : উপন্যাস
পার্সোনাল রেটিং : ★ ★ ★ ★ 
(বিশ্বসাহিত্য ভবন)
প্রকাশনায় তিশা বুকস ট্রেড
রিভিউ ক্রেডিট : Dibyajoti Roy

বঙ্কিমচন্দ্রের উপন্যাস তেমন পড়া হয় না। শখের বশে এই বইটি কেনা। কৃষ্ণকান্তের উইল, ১৮৭৮ সালে প্রথম প্রকাশিত হয়। এটি দুইটি খন্ডে বিভক্ত। প্রথম খন্ডটি একত্রিশটি পরিচ্ছদ নিয়ে গঠিত। অন্য খন্ডটিতে রয়েছে পনোরোটি পরিচ্ছেদ। 

উপন্যাসটির নাম কৃষ্ণকান্তের উইল হলেও, তিনি এখানে মুখ্য চরিত্র না। আসলে এরকম উপন্যাসে বাহ্যিক বিচরণগুলো দেখিয়ে মূলটাকে লুকিয়ে রাখা হয়। এখানে, মুখ্যচরিত্র কে তা বলা মুশকিল। আসলে কেউই আলাদাভাবে এখানে মুখ্য নয়। 
জমিদার কৃষ্ণকান্ত তাঁর সারাজীবনের জমানো অর্থ মরার আগে তাঁর পুত্র-কন্যার মধ্যে ভাগ করে দিতে চান। কিন্তু তাঁর বড়পুত্র হরলাল এই ভাগবাটোয়ারা বর্জন করে নতুন উইল করার ফন্দি আঁটে। – এই পর্যন্ত ঘটনার প্রারম্ভ। 
বাকি ঘটনার অবতারনা হয় নতুন চরিত্রের দ্বারা। কৃষ্ণকান্তের ভ্রাতষ্পুত্র গোবিন্দলাল, তাঁর পত্নী কালো-কুৎসিত ভ্রমর, আর সুন্দরী রুপবতী বিধবা রোহিনী৷ কাহিনী বাকি ঘটনাগুলো তাঁদের প্রেম অভিমান ঘিরেই গড়ে উঠেছে৷
তবে, এতো বড় উপন্যাস পড়তে একটু সমস্যা হতে পারে৷ কারন, লেখক তাঁর শব্দচয়ন সাধুভাষায় করেছেন। এইপর্যন্ত দেখলে এটাকে সাধারন উপন্যাস বললেই চলে। কিন্তু, এর আসল রহস্য তো শেষের দিকে। এখানে, নায়ক আর খলনায়ক আলাদা নয় বরং একজনই। কে সে? আর, কার কাছেই বা গেলো কৃষ্ণকান্তের সম্পত্তি? কিভাবে উইলের ঘটনা থেকে প্রেম, আবার প্রেমের থেকে ত্যাগ হলো?
জানতে হলে পড়তে হবে। Download PDF Of Krisnokanter Will 
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?