কুমির চাষির ডায়েরি PDF : মুশতাক আহমেদ | Kumir Chasir Dairy By Mushtaq Ahmed

  • বইয়ের নামঃ কুমির চাষির ডায়েরি PDF Available ⤵️
  • লেখকঃ মুশতাক আহমেদ
  • প্রকাশনীঃ স্বরে অ
  • প্রকাশকালঃ নভেম্বর, ২০১৮
  • মুদ্রিত মূল্যঃ ২৭০/=
  • Last Update : September, 09, 2022

বাংলাদেশের প্রথম বাণিজ্যিক কুমির চাষের উদ্যোক্তার রোমাঞ্চকর অভিজ্ঞতা নিয়ে বইটি লেখা। ট্যুর গাইড হিসেবে সুন্দরবনে কাজ করতে গিয়ে লেখকের মাথায় হুট করেই কুমির চাষের চিন্তা আসে। এরপর তিনি খোজ খবর নিতে থাকেন পরবর্তীতে কি কি পদক্ষেপ গ্রহণ করবেন। 
কাজ শুরু করতে গিয়ে তিনি লক্ষ্য করেন কুমির চাষ করা কোন সহজ কথা নয় বরং এর জন্যে অনেক সংগ্রাম করতে হয়েছে, নানান আইনি জটিলতা, যে স্থানে কুমির চাষ হবে সেই জায়গা নিয়ে বন্দুকধারীদের সাথেও অনেক ঝামেলা পোহাতে হয়েছে। অতঃপর অনেক কিছুর পর বিমান দিয়ে প্রথম ৪৫টা কাঠের বাক্সে মোট ৭৫টা কুমির খামারে নিয়ে আসা হয় এবং অধিক সতর্কতা অবলম্বন করে কুমির অবমুক্তকরণ করা হয়৷ 
লেখকের সৌভাগ্য হলো, তিনি এমন একজনকে জীবনসঙ্গী হিসেবে পাশে পান যার নিজের ও কুমির চাষ নিয়ে আগ্রহ রয়েছে। এবং দুজন মিলে আরো সবাইসহ সেই আগ্রহকে বহুদুর নিয়ে যান। তার আরো কয়েক বছর পর কুমির ডিম পাড়া শুরু করে এবং লেখক বিশেষজ্ঞ দের সহায়তায় কুমিরের বংশবিস্তারের জন্যে পদক্ষেপ নেন। অতঃপর কুমির চাষের খামারে আরো ২২টি পুকুর খনন করে সেটাকে আরো বিস্তৃত করা হয়।
উপরোক্ত কার্যক্রম সম্পন্নের পর কুমির চাষির মাথায় কুমির রপ্তানির চিন্তা আসে, শুরু হয় প্রস্তুতি। এবং এত পরিশ্রমের ফসল হিসেবে প্রায় ৮বছর পর তারা সফলভাবে কুমির রপ্তানি সম্পন্ন হয়। 
এতো গেলো, লেখকের কুমির চাষের বিশাল কর্মযজ্ঞের অল্প কিছু অংশ মাত্র। পুরোটা পড়লে আপনি দুর্দান্ত এক অভিজ্ঞতার জ্ঞান অর্জন করতে পারবেন। এছাড়াও বইটিতে নানান প্রজাতির কুমির, কুমিরের কোন বয়সে কিরূপ আচরণ করে, কি রকম পরিচর্যা নিতে হয়, যাবতীয় বিস্তারিত লেখক বইটিতে বর্ণনা করেছেন এবং বিভিন্ন পর্যটক রা কুমির চাষ দেখতে এসে তাদের যে অনুভুতি গুলো লিখে যেতো সেগুলোও বইয়ের সাথে সংযুক্ত করে দিয়েছেন শেষে। 
শেষমেশ যদি বলি, পুরো বইটা পড়তে আমার অনেক সময় লাগলেও বইটা আমার কাছে বেশ লেগেছে। আপনি যদি উদ্যোক্তা মনোভাবের একজন হয়ে থাকেন, আপনার কাছে আরো অনেক ভালো লাগবে বলে আমার বিশ্বাস।
মুশতাক ভাই মারা গেছেন। কুমির মুশতাক ভাই। কুমির চাষির ডায়েরির লেখক মুশতাক আহমেদ। জেলের ভিতরে ডিজিটাল নিরাপত্তা আইনে আটক থাকা অবস্থায় ১০ মাসের মাথায় মারা গেছেন।
আমি কিছুই করি নাই। কিছুই করতে পারি নাই। প্রকাশ্যে উনার মুক্তির জন্য একটা স্ট্যাটাসও দেই নাই। তাঁর লেখা বই কুমির চাষির ডায়েরি আমার প্রকাশক জীবনের চতুর্থ বই। ফেসবুকে উনার কুমির খামার বিষয়ক লেখা পড়ে আমি যোগাযোগ করেছিলাম। মাত্র একটা বই প্রকাশের অভিজ্ঞতা নিয়ে দেখা করতে যাওয়া এক অজ্ঞাত কুলশীল প্রকাশকের উপর উনি ভরসা করেছিলেন।
আল্লাহ আপনাকে বেহেশত নসীব করুন ভাই।
উনার বৃদ্ধ বাবা, মাকে আল্লাহ একমাত্র পুত্রের মৃত্যুশোক সইবার শক্তি দিন। চমৎকার বোঝাপড়ার সংসারে উনি এবং লিপা ভাবি নিঃসন্তান ছিলেন। উনার প্রাণপ্রিয় স্ত্রীকে এই বিচ্ছেদ সইবার ক্ষমতা দিন।
ইনশাআল্লাহ একদিন আবার দেখা হবে ভাই। আপনি জান্নাতে আপনার মনের মতো একটা খামার করবেন। সেই খামার দখলের জন্য সেইখানে কোনো পিকে হালদার থাকবেনা। সেই খামারে দেখা হবে।

জুতোর তলা ফুটো হয়ে যাওয়া কথাটা প্রতিকী। বাংলাদেশের কোন তরুণ উদ্যোক্তা নতুন কিছু শুরু করতে গেলে এই প্রতিকী কথা আর প্রতিকী থাকে না। বাস্তবে পরিণত হয়। ‘কুমির চাষির ডায়েরি -বাংলাদেশে প্রথম বাণিজ্যিক কুমির চাষের উদ্যোক্তার রোমাঞ্চকর অভিজ্ঞতা’ তেমন এক উদ্যোগের কাহিনি। 

আইডিয়া পর্যায় থেকে শুরু করে বাস্তবায়ন এবং বিনিয়োগ পর্যায় থেকে শুরু করে উৎপাদন, বিক্রি ও লাভের মুখ দেখার সম্ভাবনা এসব নীয়ে উদ্যোক্তার প্রত্যক্ষ অভিজ্ঞতা উঠে এসেছে এই বইতে। 
এন্ট্রাপ্রেনারশিপ নিয়ে মৌলিক বাংলা বইয়ের অভাব মোচনে ব্যতিক্রমী উদ্যোক্তা মুশতাক আহমেদের এক বলিষ্ঠ পদক্ষেপ ‘কুমির চাষির ডায়েরি’। উদ্যোক্তা, ব্যবসায়ী, ব্যবসা প্রশাসনের ছাত্র-শিক্ষকসহ আগ্রহী পাঠকের জন্য এই বই এক থ্রিলার। 
ভিন্নধারার এই উদ্যোগ নিয়ে জানতে বইটি সংগ্রহ করুন আপনিও –
  • ‘কুমির চাষির ডায়েরি’
  • মুশতাক আহমেদ
  • TK. 230
  • অনলাইন অর্ডার – http://bit.ly/2U23FyJ 
  • ফোন অর্ডার – ১৬২৯৭
  • Kumir Chasir Dairy PDF Download Link
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?