March 2, 2024

ওপারেতে সর্বসুখ : আরিফুল ইসলাম

দু’দিনের দুনিয়ায় সুখী হওয়ার জন্য কতো আয়োজন আমাদের। চাহিদার সাথে সুখী হওয়ার সমানুপাতিকতা আমরা জুড়ে দিয়েছি খুব সহজেই। দুনিয়ার সীমাবদ্ধতা আছে, কিন্তু আমাদের চাহিদার নেই। যার লাখ টাকা আছে, তার কোটি চাই, যার একটা ফ্ল্যাট আছ, তার দু’টো চাই। মন তৃপ্ত হয়না। কারণ প্রকৃতপক্ষে তৃপ্ত হওয়ার জায়গা দুনিয়া নয়। অ্যাকুরিয়ামে হাজার সুবিধা দেওয়ার পরেও যেমন মাছেরা তৃপ্ত হয়না, তেমনি মানুষও দুনিয়ার সাময়িক স্বাচ্ছন্দ্যে তৃপ্ত হয়না। কারণ তৃপ্ত হওয়ার জায়গা তো কেবলই জান্নাত।


কি আছে সেই জান্নাতে? কেন এতো আকাঙ্ক্ষিত জান্নাত? কি নিয়ামাতে ভরপুর জান্নাতের সবুজ মঞ্জিল?—এই প্রশ্নগুলোর উত্তর পাওয়ার জন্যই ‘ওপারেতে সর্বসুখ’ বইটি আপনাকে নিয়ে যাবে শতাধিক পৃষ্ঠার নাতিদীর্ঘ যাত্রায়।


.
প্রতিযোগিতামূলক এই দুনিয়াতে আমরা কেবল আউটপুট আর পুরস্কারের লোভে ছুটে চলেছি অহর্নিশ। দিনের পর দিন। মাইলের পর মাইল। পড়াশোনা করি ভালো রেজাল্টের জন্য, চাকরি করি ভালো ফিউচারের জন্য, ভালো রেজাল্ট করি স্ট্যাটাসের জন্য। পুরস্কার জানা আছে বলেই, আমরা কাজের দিকে অধিক মনোযোগ দিই। তেমনই দুনিয়ায় আমরা যে ত্যাগ করবো, তার পুরস্কার ‘জান্নাত’ এর খুঁটিনাটি নিয়ামাহ সম্পর্কে জানলে, স্বভাবতই আমাদের আমলে, আখলাকে পরিবর্তন আসতে বাধ্য। হোক সেটা অতিক্ষুদ্র কিংবা বৃহৎ!


সেক্ষেত্রে, জান্নাতের নিয়ামাত সম্পর্কে বিশদভাবে জানতে, বইটির প্রয়োজনীয়তা নিঃসন্দেহে অধিক কার্যকর এবং সুন্দর অপশান। কর্মমুখর যান্ত্রিক আটপৌরে জীবনে একটুখানি প্রশান্তি পেতে, রবের দেওয়া আশ্বাসে প্রত্যেকটা সুবহে সাদিকে বুকভর্তি আশা নিয়ে জাগতে কিংবা কল্পনার বাতায়ন দিয়ে জান্নাতের আকাশে একটু উঁকিঝুঁকি দিতে বইটা পড়েতে পারেন যেকেউ’ই।
▪️বই পরিচিতি :
  • বই: ওপারেতে সর্বসুখ
  • লেখক : আরিফুল ইসলাম
  • প্রকাশনা: সমকালীন প্রকাশনী
  • মুদ্রিত মূল্য- ১৭২টাকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *