একটি জরুরি ঘোষণাঃ

একটা ব্যাপারে ইদানিং বইপাড়া বেশ গরম তা হলো কাগজের দাম বৃদ্ধি এবং সেই সাথে বই তৈরির বিভিন্ন ক্ষেত্র যেমন প্লেট তৈরি, বাধাই, প্রিন্টিং প্রায় প্রতিটা ক্ষেত্রেই দাম বেড়েছে। কিছু কিছু ক্ষেত্রে এই দাম বৃদ্ধি আকাশছোঁয়া। আমরা বেশ কিছুদিন আগে একবার একটা ঘোষণা দিয়েছিলাম যে কুহকের বই দাম বাড়ানো হবে অথবা ছাড় কমানো হবে।

আমরা একটা সিদ্ধান্ত নিয়েছি তা হলো আমরা বইয়ের দাম খুব একটা বাড়াচ্ছি না। তবে আমরা আমাদের রেগুলার ছাড় ৩৫% থেকে ৩০% এ কমিয়ে আনছি। শুধুমাত্র প্রি-অর্ডার প্রডাক্টে ৩৫% ছাড় থাকবে।
বুকশপগুলোর ক্ষেত্রেও সাধারণ ছাড় আমরা কমিয়ে আনছি। প্রি-অর্ডারের সময় এক্সট্রা ছাড় দেওয়া হবে যেন প্রি-অর্ডার এক্সক্লুসিভ হয়। বুকশপগুলোকে এরপর থেকে বই নেওয়ার সময় একটু নতুন ছাড়ের পলিসি সম্পর্কে অবগত হওয়ার জন্য অনুরোধ করছি।
আলহামদুলিল্লাহ ইদানিং আপনাদের থেকে আমরা ভালো সাড়া পেয়েছি। একই ভাবে গেলো বইমেলার পর বের হওয়া বইগুলোর প্রডাকশন সংক্রান্তও কোনো অভিযোগ নেই। আমরা যতটা সম্ভব চেষ্টা করেছি নিজেদের ভুলগুলোকে অতিক্রমের জন্য। আপনাদের সাথে পেয়েছি এজন্য ধন্যবাদ।
এবার কুহকের লেখকদের উদ্দেশ্য করে একটু ছোট কথা। আপনারা সবাই আমাদের এখনকার পরিস্থিতি বুঝতে পেরেছেন। এমনটা শুধু যে কুহকের সমস্যা না,কিন্ত না। প্রতিটা পাবলিকেশনই কম কিংবা বেশি ভুক্তভোগী। আমাদের থেকে বেশি বিপদে আছে এমন প্রকাশনীর সংখ্যা আসলে অনেক। এই বিপদ থেকে বাঁচতে আমাদের আপনাদের সাহায্য প্রয়োজন। আমাদের ভিতরে অনেকেই আছেন যারা নতুন, তাদের কাছে আমার অনুরোধ নিজেদের বই প্রচার করুন। বেশ কয়েকজনের ক্ষেত্রে আমরা দেখতে পেরেছি, তারা বই প্রকাশের পর থেকে একবারে হাওয়া হয়ে গিয়েছেন। এই বিষয়টা প্রত্যাশিত না। কারন এই বইটা কি আপনার নিজের না? ভেটেরান রাইটার যারা আছেন তাদের বেশির ভাগ থেকেই আমরা আল্লাহ রহমতে ভালো সাপোর্ট পেয়েছি। কম হোক বেশি হোক বই যাচ্ছে। নতুনদের ভিতরে কিছু বই কুহকের জন্য অনন্য ছিলো, দুই একটা নামও বলিঃ বিড়াল সাধক, ছায়ামানবী, ধুম্রকুহেলী, এই বইগুলো বের হওয়ার পর লেখক-লেখিকাদের প্রচার প্রচারণা দেখার মতো ছিলো৷ বই গিয়েছেও আশানুরূপ। সেই সাথে আমাদের কুহকের সবার একজন আরেকজনের বই প্রচারে সাহায্য করা উচিত। এভাবে একজন আরেকজনের বই প্রচার করলে দেখা যাবে প্রতিষ্ঠান হিসেবে কুহক এগিয়ে যাবে। যেহেতু আমরা অনেকটা রাস্তা এসেছি তাই আমরা চাই কুহক এগিয়ে যাক। আমরা নতুনদের নিয়ে কাজ করেছি, আরো করতে চাই। কিন্তু নতুনদেরও আমাদের সাথে কাজ করতে হবে। একমাস করলাম আর করলাম না তা করলে প্লিজ আপনাদের পান্ডুলিপি উঠিয়ে নেন। কারন দিন শেষে প্রকাশনা চ্যারিটি ইভেন্ট না। দেখা গেলো একটা বই আমরা অনেকগুলো টাকা খরচ করে তুললাম কিন্তু লেখক-লেখিকা মশাইদের একটা পোস্ট দিতে কষ্ট হয়ে যায়, নিজের বইয়ের কথা বলতে কষ্ট হয়ে যায় তাহলে আর কি করার।
অনেক কথা বললাম, এবার ভালো কথাও কিছু বলি। নিচে কুহকের নতুন বইগুলোর ছবি। বইমেলা ২০২২ এর পর যেগুলো এসেছে। প্রায় প্রতিটা বইই ভালো সাড়া এসেছে। কিছু কিছুর এখনো প্রি অর্ডার চলছে যেখানে আপনারা অতিরিক্ত ছাড়ে বইটা পাচ্ছেন। ছাড় শেষ হয়ে গেলে কিন্তু এমনটা আর হবে না। প্লাস নিচের ৬ টা বইয়ের মাঝে কয়েকটি বই আছে যেগুলো পরে যদি আবার মুদ্রণে যায় তবে সামান্য একটু দামেও বাড়বে। অতএব কম দামে এখনি সংগ্রহ করে ফেলুন। – Tawsif Ahmed
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?