একজন ভালো বন্ধু ঠিক আতর-দোকানির মতো!

ভালো বন্ধু আপনার জীবনে খুব সূক্ষভাবে ভূমিকা রাখে। ঠিক আতর-দোকানির মতো; আতরের দোকানে গিয়ে কোনো আতর না কিনেও আপনার গায়ে সুগন্ধ মিশে যাবে। ভালো বন্ধুও আপনার ব্যক্তিত্বে তার ভালো গুণের প্রভাব রেখে যাবে। আত্মবিশ্বাসের দিক থেকে বললে—একজন ভালো বন্ধু জীবন নিয়ে আপনাকে সবসময় ইতিবাচক দৃষ্টিভঙ্গি থেকে ভাবতে শেখাবে, অনুপ্রাণিত করবে এবং আপনার নিজের মধ্যে আপনার নিজের ব্যাপারে ভালো অনুভূতি জাগ্রত করবে।

আপনার যদি এমন বন্ধু থেকে থাকে, তা হলে কখনো এদের সঙ্গ ছাড়বেন না। আর যদি না থাকে, আমি দ্রুত এমন কাউকে খুঁজে নিতে ব লব। কারণ, তারা আপনার আত্মবিশ্বাস শতগুণে বাড়িয়ে দিতে পারে। অনেকের জীবনসঙ্গীই তাদের সবচেয়ে কাছের বন্ধু। আপনার আত্মবিশ্বাসের ক্ষেত্রে হয়তো বন্ধুর চেয়ে জীবনসঙ্গীর প্রভাবই অনেক বেশি। আপনার স্বামী/স্ত্রী যদি ভালো না হন, তারা আপনার আত্মবিশ্বাসের বারোটা বাজিয়ে দিতে পারেন। একজন ভালো জীবনসঙ্গী আপনাকে আপনার আসল প্রতিভার সন্ধান করিয়ে দিতে পারে। কাজেই জীবনসঙ্গী নির্বাচনে হোন সতর্ক।

ভালো সঙ্গ যেমন গুরুত্বপূর্ণ, আবার খারাপ সঙ্গ খুব জঘন্য হতে পারে আপনার আত্মবিশ্বাসকে ধ্বংস করার জন্য। একজন কামারের মতো, তার কাছাকাছি গেলেই আপনার কাপড় নোংরা হবে, শব্দযন্ত্রণায় কাবু হবেন। তেমনই খারাপ সঙ্গও আপনার অন্তরকে বিষাক্ত করে দিতে পারে। সাধারণত খারাপ সঙ্গ তারা, যারা আপনার নিজেকে ছোট অনুভব করায়। যখন আপনি তাদের সাথে তাল মেলাতে পারেন না, তখন তারা আপনাকে বিভিন্ন ব্যাঙ্গাত্মক নামে ডাকে। কখনোই তারা আপনাকে আপনার মতো হতে দেবে না। আপনার স্বপ্নগুলো, লক্ষ্যগুলোর গভীরতা তারা বোঝে না। এসব তাদের কাছে হাস্যরসের কারণ। আসলে তাদের নিজেদের আত্মবিশ্বাসই অল্প, তাই যখন তারা কাউকে নিজের মতো করে চলতে দেখে, এটা তাদের জন্য হুমকিস্বরূপ মনে করে। এজন্য যে করেই হোক, তাকে তাদের মতো আত্মবিশ্বাসহীন বানাতে চায়।

নৈরাশ্যবাদীরা আত্মবিশ্বাস বৃদ্ধি নিয়ে সচেষ্ট মানুষদের জন্য খারাপ সঙ্গের মতো। তারা গোটা পৃথিবীকে নেতিবাচক দৃষ্টিতে দেখে। আপনার লক্ষ্য, পরিকল্পনা সবকিছুতে ত্রুটি খুঁজে পায় কিংবা অসম্ভাবনা খুঁজে বের করার চেষ্টা করে। উত্তম হলো এ ধরনের মানুষ থেকে নিরাপদ দূরত্ব বজায় রেখে চলা।

খারাপ সঙ্গ জীবনটাকেই বিষাক্ত করে তোলে। আমাদের স্বপ্ন, আত্মবিশ্বাস ভেঙে চুরমার করে দেয়। সবচেয়ে জঘন্য দিকটা হলো, আপনি মিথ্যার মুখোশ পরা শিখে যান। এমন কেউ হওয়ার অভিনয় আপনি করেন, যা আসলে আপনি নন। কেবল মানিয়ে নিতে আর সমালোচনা এড়িয়ে চলতে আপনি এ রকম ভং ধরার চেষ্টা করেন। এই নকল জীবনটা বড়ই হতাশার, নিরস, আনন্দবিহীন।

ভালো বন্ধু থাকাটা ইসলাম আমাদের জন্য গুরুত্বপূর্ণ বলেছে, খারাপ সঙ্গ রাখাকে এক প্রকার নিষিদ্ধ ঘোষণাও করেছে। কারণ, বিপথে চলে যাওয়ার অন্যতম কারণ হলো খারাপ সঙ্গের প্রভাব। অবশ্য এর মানে এও না যে, যাদের আমরা খারাপ সঙ্গ ভাবি, তাদের সঙ্গে আমরা খারাপ আচরণ করব! ইসলাম আমাদের শিক্ষা দেয় সবার সাথে আন্তরিক এবং বন্ধুত্বপূর্ণ আচরণ করতে। তবে আমাদের সাবধান হতে হবে, কাদের মাধ্যমে আমরা প্রভাবিত হচ্ছি, কাদের কথা গ্রহণ করছি।

বই : সেলফ কনফিডেন্স
লেখক : ইসমাইল কামদার

বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?