এই শহরের কোথাও কেউ নেই – কাওছার আহমেদ নিলয় | Ei Sohore Kothaw Kew Nei

  • বই: এই শহরের কোথাও কেউ নেই
  • লেখক: কাওছার আহমেদ নিলয়
  • প্রকাশনী: চলন্তিকা
  • প্রকাশকাল: সেপ্টেম্বর ২০২১
  • প্রচ্ছদ: তৌহিন হাসান
  • মুদ্রিত মূল্য: ২৪০ টাকা

এই শহরের কোথাও কেউ নেই বইটিতে ৯ টি ছোটগল্প রয়েছে। গল্পগুলোতে প্রেম- ভালোবাসা, শারীরিক 

লি*প্সা, প্রতা*রণা ও প্রতি*হিং*সার করুণ পরিণতি ফুটে উঠেছে।

এই শহরের কোথাও কেউ নেই: বইটির প্রথম গল্প ‘এই শহরের কোথাও কেউ নেই’। গল্পটিতে দুই ভিন্ন সম্প্রদায়ের অনুসারী জাহিন ও রুমির ভালোবাসার সম্পর্কের পরিণতি দেখানো হয়েছে। 

গল্পটিতে লেখক খাসিয়া সম্প্রদায়ের নানা উৎসব, সংস্কৃতি, আচার-অনুষ্ঠানের উল্লেখ করেছেন। এছাড়া গল্পটিতে রয়েছে মাধবকুন্ড জলপ্রপাতের চমৎকার বর্ণনা। 

নাকছাবিটি হারিয়ে গেছে হলুদ বনে: হুমায়ুন আহমেদের “কোথাও কেউ নেই” বইয়ের মুনা ও বাকের ভাই চরিত্রদ্বয় নিয়ে গল্পটি লেখা হয়েছে। গল্পটিতে বাকের ভাইয়ের ফাঁ**সি পরবর্তী কাহিনী দেখানো হয়েছে। 

কিছু ভুলের মাশুল হয় না: মিম ও মারুফ দুইজনেরই সংসার, সন্তান থাকার পরেও, পর*কীয়া সম্পর্কে জড়িয়ে পড়ে। একসময় মিমের স্বামী মামুন সবকিছু জেনে যায় এবং মিমকে ত্যাগ করে। এরকিছুদিন পরেই দুর্ঘ*টনার ফলে মিম নি*হত হয়। এটি কী দু*র্ঘটনা ছিল নাকি পরি*কল্পিত হ*ত্যা?

গল্পটিতে পর*কীয়া সম্পর্কের পরিণতি উল্লেখ করা হয়েছে। কোন অ*নৈতিক কাজের পরিণতি কখনো ভালো হতে পারে না, যা গল্পটিতে লেখক ফুটিয়ে তুলেছেন। 

এছাড়া বইয়ে আরো ৬ টি গল্প রয়েছে: কোনো এক বিষণ্ন সন্ধ্যায়, একজন সানজানা, স্বস্তি, কিছু ভুল রঙের ফুল, আমি চিরতরে দূরে চলে যাব এবং তাহারেই মনে পড়ে। 

গল্পগুলোতে আজকালের সমাজে ঘটে যাওয়া চিত্র তুলে ধরা হয়েছে। নানা অ*ন্যায়, অ*নৈতিক কাজ সমাজে ঘটে চলছে। যা লেখক তার লেখনীর সাহায্যে বর্ণনা করেছেন। 

বইটির ভূমিকাতে লেখক বলেছেন, আপাতসফল ব্যস্ত, সুখী মানুষটার আড়ালে থাকে অন্য রকম একাকিত্ব। যা আমরা হয়তো লক্ষ্য করি না। লেখক সেই সব একাকিত্ব মানুষের গল্প বলতে চেয়েছেন। আমি মনে করি, এতে লেখক স্বার্থক হয়েছেন। সবগুলো গল্প পড়েই মানুষের আড়ালের অন্য এক রূপ দেখতে পেয়েছি, যা হয়তো সবার নজরের আড়ালে। 

তবে, বইয়ে কয়েকটি গল্প প্রায় একই ধাঁচের লেগেছে। সহজ- সরল ভাষায় লেখা গল্পগুলো পড়তে ভালো লেগেছে। গল্পগুলোর নামকরণও চমৎকার ছিল। বইয়ের প্রচ্ছদও বইয়ের সাথে একদম মানানসই। সবমিলিয়ে “এই শহরের কোথাও কেউ নেই” বইটি ভালো লেগেছে। 

বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?