February 27, 2024

এইসব ভালোবাসা মিছে নয় – আবদুল্লাহ আল ইমরান

বইয়ের নাম : এইসব ভালোবাসা মিছে নয়
লেখক : আবদুল্লাহ আল ইমরান
প্রকাশনা : শিখা প্রকাশনী
মূল্য : ২২০ টাকা

লেখক উপন্যাসের সূচনা করেন উপন্যাসের নায়িকা মায়া এবং নায়ক আরিফের কথোপকথন দিয়ে । আরিফের ডেস্কে হঠাৎ তলবে একটু দুঃশ্চিন্তায় পড়ে যায় মায়া,আরিফ সর্বদা সিরিয়াস মুডে থকলে। কিন্তু আজ অফিস ছুটির পর আরিফের ডেস্কে যাওয়ার পর অন্যরকম ব্যবহার পায় মায়া এবং পরিশেষে জানায় পরেরদিন আরিফের সাথে মায়াকে কক্সবাজার যেতে হবে। কিন্তু কেন যেতে হবে? সেটা জানার আগ্রহ থাকলেও জিজ্ঞাস্য করার সাহস হয় না তার।

দোটানায় পড়ে যায় মায়া কী করবে সে? আরিফের সাথে তার যাওয়া কি ঠিক হবে না-কি হবে না? তাকে এখনো পুরোপুরি চেনা হয়নি মায়ার। অচেনা মানুষকে বিশ্বাস করে কি ঠকবে মায়া? যদি অন্যসব বসদের মতো খারাপ উদ্দেশ্য থাকে আরিফের তখন কী হবে?

শঙ্কিত মায়া তার মায়ের কাছ থেকে বিদায় নিয়ে বাড়ি থেকে বের হলেও তার মনে একটা দোটানা থেকেই যায়। যা আরও ঘনীভূত হয় আরিফের আচরণে। এই আরিফকে যেন আগে কখনোই দেখেনি মায়া। তার ব্যবহার দেখলে মনে হচ্ছিলো এত রাগী মানুষটার মাঝে এই মিশুক চরিত্রটা কীভাবে লুকিয়ে ছিল!কক্সবাজার যাত্রার পরিকল্পনাগুলো মায়াকে দ্বিধাগ্রস্ত করে তোলে। কী আছে আরিফের মনে? কক্সবাজার যাওয়ার পরেও আরিফের সব ব্যবস্থা দেখে মনে হচ্ছিলো সে যেন এভাবেই অভ্যস্ত। তাহলে কি আরিফ আগেও এসেছে অন্য মেয়ে নিয়ে? মায়ার মনে একে একে বিভিন্ন প্রশ্নের উঁকি দেয় আর সে ভয়ে আরও কুঁকড়ে যায়। এভাবেই মায়ার মনে আরিফের প্রতি কখনো ভালো লাগা আবার কখনো সন্দেহ প্রবণতা নিয়ে গড়িয়ে যায় উপন্যাসের ঘটনাপ্রবাহ।

পাঠ প্রতিক্রিয়া : লেখক চমৎকার সাবলীল,বোধগম্য শব্দচয়নের মাধ্যমে একজন গড়পড়তা মানের পাঠকের কাছে মূলকাহিনী অত্যন্ত ধারাবাহিকভাবে উপস্থাপন করতে সক্ষম হয়েছেন বলে আমার মনে হয়।গল্প বলার বিভিন্ন স্থানে উপমার প্রয়োগ গল্পের মাধুর্য আরো বাড়িয়ে তুলেছে।একজন পাঠক যখন বইটি পড়া শুরু করবেন তখন তিনি “এরপর কি হবে?” এই জানার তৃষ্ণা নিয়ে এগুতে থাকেন অগ্রিম ধারণা নিয়ে- যে দিক দিয়ে লেখক সফল। আর বইটিকে নিয়ে কোনো গঠনমূলক ক্রিটিসিজম করতে হলে বলবো,”মূল প্রেক্ষাপট ঠিক রেখে কাহিনীতে সম্ভব হলে আরো কিছু টুইস্ট রাখা যেতো”।

মানসিব জুনায়েদ চৌধুরী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *