February 25, 2024

ঋভু – শরিফুল হাসান

সাড়ে তেইশ শো বছর আগে সম্রাট চন্দ্রগুপ্ত মৌর্য সাম্রাজ্য প্রতিষ্ঠা করেন। এই কাজে তাকে সহায়তা করেন তার বন্ধু চাণক্য পন্ডিত। আমরা সবাই জানি অর্থশাস্ত্র লিখেছেন চাণক্য পন্ডিত কিন্তু আরেকটি বিষয় যা জানি না তা হলো তিনি আরেকটি গ্রন্থ লিখেছেন- যুদ্ধশাস্ত্র। এই শাস্ত্র দিয়ে চিরতরে বদলে যেতে পারে যেকোনো যুদ্ধের পরিণতি। সেই জ্ঞানের উত্তরাধিকার ছেড়ে যান সম্রাট অশোকের হাতে। তবে অশোক কি সেই ক্ষমতার সদ্ব্যবহার করতে পারে?

অন্যদিকে বাংলাদেশ – বর্মা সীমান্ত এলাকায় মাটির নিচে অত্যাধুনিক এক ল্যাবে দু’জন বিজ্ঞানী নিরন্তর গবেষণা করে চলেছেন। তাদের এই গবেষণা বদলে দেবে পুরো পৃথিবীর ভবিষ্যৎ। যুদ্ধবিজ্ঞানে যোগ করবে নতুন মাত্রা, ওপরমহলেও তাদের ওপর রয়েছে বিরাট প্রভাব। শেষ অব্দি তারা কি পারবে এই গবেষণায় সফল হতে?

সাকিব, অয়ন এডভেঞ্চারপ্রেমী দুইজন বান্দরবানের এক ঝর্ণার উদ্দেশ্যে পাড়ি জমায়। হঠাৎ আসা নানারকম বিপদ পাড়ি দিয়ে তাদের পরিচয় হয় শাহরিয়ার সুলতানের সাথে, বিশ্বখ্যাত এডভেঞ্চারার। পত্রিকার পাতায় পাতায় যার ছবি, যিনি ছয় মাসের বেশি এই দূর্গম অঞ্চলে বাস করছেন, খুঁজে চলেছেন কিছু একটা কিন্তু সেটা কি?

এছাড়াও উল্লেখযোগ্য চরিত্রের মধ্যে রয়েছে অর্জুন যাকে ঢাকায় পাঠানো হয়েছে বিশেষ মিশনে। কিন্তু ঢাকায় পা দেওয়া মাত্রই তার উপর আক্রমণ চলছে। তার মিশন ই বা কি?

প্লট সিকুয়েন্স খুব নিখুঁতভাবে চালনা করেছেন লেখক। পুরো বইটা দৌঁড়ের উপর দিয়ে গিয়েছে। গুপ্ত সংগঠন, ক্ষ্যাপাটে বিজ্ঞানী, ভয়ানক আবিষ্কার সবমিলে জমে গিয়েছে পুরো বইটি। তবে শেষটা মনমতো হয় নি, কিছুটা আশাহত হয়েছি। এরকম ইতিহাস, থ্রিলার এবং ফ্যান্টাসির অপূর্ব ধারাতে ফুটে উঠেছে “ঋভু”।

  • জাহান সুবাহ্
    জুনিয়র কন্টেন্ট রাইটার
    রাইটার্স ক্লাব বিডি