উম্মতের মতবিরোধ ও সরলপথ : মাওলানা মুহাম্মাদ ইউসুফ লূধয়ানুভী | Ummoter Motobirodh O Shorolpoth

  • বই : উম্মতের মতবিরোধ ও সরলপথ
  • লেখক : মাওলানা মুহাম্মাদ ইউসুফ লূধয়ানুভী
  • প্রকাশনী : মোহাম্মদী লাইব্রেরী
  • বিষয় : ইসলামী জ্ঞান চর্চা
  • অনুবাদ : মাওলানা মুহাম্মদ আবুল ফাতাহ্ ভূইয়া
  • পৃষ্ঠা : ৫৬২

আমি, আমার এক আপন ভাই, এক খালাতাে ভাই, পাঁচজন আপন চাচা এবং বহু আত্মীয়-স্বজন এই দুবাই ও শারজায় একযুগ থেকে বসবাস করছি। এক দু’জন ব্যতীত আমরা সবাই নামায দৃঢ়ভাবে নিয়মানুবর্তিতার সাথে আদায় করি। 

আমাদের অবসর সময়ের অধিকাংশ মুহুর্ত মাযহাবী চিন্তা-ফিকর, তর্কবিতর্ক ও আলােচনায় অতিবাহিত হয়। আমাদের অধিকাংশ শিক্ষিত এবং কম-বেশী মাযহাবী বােধগম্যতাও রয়েছে। আমাদের প্রায় সবার কাছে বিভিন্ন আকীদা পােষণকারী উলামায়ে কিরামের লেখা কিতাবাদিও রয়েছে, যা আমরা গভীরভাবে পাঠ করে থাকি। 
আত্মীয়তার সম্পর্কে আমরা যতখানি নিকটতম ততখানিই মাযহাবী মতানৈক্য আমাদের মধ্যে বিদ্যমান রয়েছে। আমরা একে অপরের আকীদার উপর বড় কঠোর সূক্ষ্মতা অনুসন্ধান করি। যেমন আজকাল আমাদের প্রিয় দেশে হচ্ছে। একে অপরের পছন্দনীয় উলামায়ে কিরামের প্রতি অবজ্ঞা প্রদর্শন করে। এমনকি তাদের দোষত্রুটিসমূহ বর্ণনা করে থাকে। 
আমাদের অধিকাংশ সুন্নী আকীদায় বিশ্বাসী, যারা নিজেরা নিজেদেরকে খাটি আশিকে রসূল বলে থাকে এবং এ পরিপ্রেক্ষিতে সে স্বয়ং নিজেকে উত্তম কল্পনা করে। যেমন, বর্তমানে পাকিস্তানে নূরাণী মিয়া সাহেব নিজেই নিজেকে অর্থাৎ নিজ জামাআতকে whael অর্থাৎ “শ্রেষ্ঠ অভিজ্ঞ’ বলেন। অবশিষ্ট কতক যারা অন্যান্য দলের সাথে সম্পর্ক রাখে, তারা আরবদের দেখাদেখি কেবল ফরয নামাযই আদায় করে এবং প্রমাণ পেশ করে যে, যেহেতু ইসলামের প্রারম্ভ এখান থেকেই হয়েছে সেহেতু এসব লােক সঠিক। আমাদের মধ্যে এক গ্রুপ এমনও আছে যারা মাওলানা মওদুদী সাহেব ছাড়া পাকিস্তানের অন্য কাউকে আলিম বলেই স্বীকার করেন না। আর তিনি বলেন যে, যিয়ারতে ফাতিহা পাঠ করা,
উম্মতের মতবিরােধ ও সরল পথ ৩। যিয়ারতের সময় ফাতিহাখানী করা, গিয়ারাহুভী শরীফ (ফাতিহা ইয়াযদহম) দেয়া এবং খতম শরীফ (তথা কারাে মাগফিরাতের জন্য কুরআন পড়ানাে কিংবা যিরে ইলাহী করানাে) পড়ানাে কি শিরক? কুরআন ও সুন্নতের উদ্ধৃতিসহ প্রমাণিত করুন। 
প্রথম প্রশ্ন সম্পর্কে আমি এতটুকু আরয করছি যে, এর জবাব আমাদের যিন্দিগী পরিবর্তন করতে পারে। কেননা আমরা সবাই এই কথায় একমত হয়েছি যে, যা কিছুই আপনি কুরআন ও হাদীছের মুতাবিক লিখবেন, আমরা তাতে আমল করবাে। সুতরাং আপনি মেহেরবানী করে আমাদেরকে একটি সহীহ রাস্তা দেখিয়ে দিন।
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?