উমরের সাথে যখন দেখা হলো লেখক : ড. আদহাম আশ শারকাবি | বই পরিচিতি | omorer shathe jokhon dekha holo

উমরের সাথে যখন দেখা হলো

লেখক : ড. আদহাম আশ শারকাবি
প্রকাশনী : রুহামা পাবলিকেশন
বিষয় : ইসলামী সাহিত্য
অনুবাদক : আমীমুল ইহসান
পৃষ্ঠা : 384
ভাষা : বাংলা
উমরের সাথে যখন দেখা হলো লেখক : ড. আদহাম আশ শারকাবি
বই : উমরের সাথে যখন দেখা হলো

বই : উমরের সাথে যখন দেখা হলো, আমিরুল মুমিনিন উমর বিন খাত্তাব । মানবজাতির ইতিহাসে এক অমর অজর নাম । নবিদের বাদ দিয়ে গোটা মানবজাতির দিকে হাত বাড়ালে তাঁর মতো ব্যক্তিত্ব দুয়েকজনের বেশি পাওয়া যাবে না । কল্পনাকেও হার মানায় তাঁর রোমাঞ্চকর জীবনকাহিনি । ইতিহাসের পথপরিক্রমায় তাঁকে নিয়ে রচিত হয়েছে অসংখ্য গ্রন্থ । একেকজন একেকভাবে চিত্রিত করার প্রয়াস পেয়েছে তাঁর বর্ণাঢ্য জীবনকে । আপনার হাতের গ্রন্থটি তাঁকে নিয়েই রচিত । তবে অন্যসব জীবনীগ্রন্থের মতো এতে ভারিক্কি আলোচনা নেই । নেই রসকষহীন তথ্যসম্ভারের বিশাল সমাবেশ । লেখক আদহাম শারকাবির প্রাঞ্জল ও প্রাণবন্ত সংলাপধর্মী পরিবেশনায় এক অভিনব আঙ্গিকে এখানে উঠে এসেছে আমিরুল মুমিনিনের বিস্ময়কর জীবন । ভারী কোনো কিছুকে সহজ ও সাবলীলভাবে উপস্থাপন করতে অনেক লেখকই এই পদ্ধতি অবলম্বন করেছেন । যেসব পাঠক ভারী ইতিহাস পড়তে বিরক্তিবোধ করেন , তাদের জন্য এই ধরনের উপস্থাপনা খুবই উপযোগী । কারণ সংলাপের দ্রুতগামী আরামদায়ক জাহাজ কখন যে তাদের নিয়ে ইতিহাসের সাগর – মহাসাগর পাড়ি দিয়ে জ্ঞানের আলো ঝলমলে বন্দরে নোঙর করবে , তারা নিজেরাই টের পাবেন না । 
আমিরুল মুমিনিন উমর বিন খাত্তাবের জীবনী নিয়ে বাংলাভাষায়ও কিছু কাজ হয়েছে । তবে এই ধরনের কাজ বাংলা ভাষায় এই প্রথম । লেখক তার সৃজনশীলতা ও ভাষাদক্ষতার নিখুঁত সম্মিলন ঘটিয়েছেন এই বইটিতে । এক অভিনব পদ্ধতিতে শুরু হয়েছে বইটির আলোচনা । তারপর নদীর স্বচ্ছ পানির মতো বয়ে চলেছে সংলাপ । ইতিহাসের বিশুদ্ধ পাঠকে এভাবে সংলাপের ধাঁচে তুলে ধরা সত্যিই দক্ষ কলমের কাজ । শক্তিমান লেখক আদহাম শারকাবি সেটিই করে দেখিয়েছেন ।
উমরের সাথে যখন দেখা হলো বইটির শুরু হয়েছে একটি নাটকীয় ঘটনার অবতারণার মাধ্যমে : আমিরুল মুমিনিন উমর বিন খাত্তাবের সঙ্গে সহসা দেখা হয়ে যায় এক জ্ঞানপিপাসু বিচক্ষণ যুবকের । সালাম বিনিময়ের পর হঠাৎ কীভাবে যেন আলোচনা শুরু হয়ে যায় । সংলাপ একটু এগুতেই চলে আসে তাঁর ইসলাম গ্রহণের বিস্ময়কর সেই কাহিনি । তারপর আসে তাঁর দুঃসাহসী হিজরতের গল্প , ইসলামের প্রথম ও দ্বিতীয় খলিফা নির্বাচনের জটিল লোমহর্ষক মুহূর্তগুলো ; জীবন ও জগৎ নিয়ে ফারুকে আজমের ভাবনা , , তাঁর বিশুদ্ধ দ্বীনি মেজাজ , তাঁর রায়ের প্রতি কুরআনের সমর্থন , তাঁর অন্তর্দৃষ্টি , শাসন ও রাজনীতি , প্রশাসনিক দক্ষতা , বিচারব্যবস্থা , রাষ্ট্রব্যবস্থাপনা , ঐতিহাসিক পদক্ষেপগুলো , তাঁর ইনসাফ ও তাকওয়া … কখনো চিত্তাকর্ষক গল্প , কখনো আলো ঝলমলে ইতিহাস , কখনো দর্শন ও দৃষ্টিভঙ্গি এভাবে নানান চড়াই – উতরাই পেরিয়ে চলতে থাকে এক জীবন্ত প্রাণময় রোমাঞ্চকর আলোচনা । 
সব আলাপের শেষ আছে , মিলনের পর বিরহ আসে , একসময় ফুরিয়ে আসে সময় । ততক্ষণে আমিরুল মুমিনিনের জীবনের শেষ বাঁকে এসে পৌঁছয় সংলাপের তরি । অবতারণা হয় ব্যথাতুর এক দৃশ্যের শেষের পৃষ্ঠাগুলো যখন পাঠক উলটাবেন , তার চোখে হয়তো টলমল করবে ক’ফোটা তপ্ত বইটির অনুবাদ যথাসম্ভব সহজ ও প্রাঞ্জল ভাষায় করার চেষ্টা করা হয়েছে । বাংলাভাষী পাঠক সাধারণের কথা মাথায় রেখে সংগত কারণে কোথাও কোথাও ঈষৎ পরিমার্জন ও করা হয়েছে । শুরু – শেষ সংলাপধর্মী এই বইয়ে কোথাও কোনো শিরোনাম ছিল না । পাঠকদের সুবিধার্থে আমরা শিরোনাম যুক্ত করে শুরুতে একটি নির্ঘণ্টও এঁটে দিয়েছি । আশা করি , এই মেহনতটুকু পাঠকদের কাজে আসবে । আমরা আমাদের সাধ্যমতো চেষ্টা করেছি , উমরের সাথে যখন দেখা হলো
বইটিকে সুন্দর ও নিখুঁত করে তুলতে । তবুও মানুষ হিসেবে আমরা কেউ ভুলের ঊর্ধ্বে নই । বইটি পাঠের সময় বিজ্ঞ পাঠকগণ যদি কোনো ভুলত্রুটি সম্পর্কে অবগত হন , তাহলে আমাদের জানিয়ে বাধিত করবেন । আমরা পরবর্তী সংস্করণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব ইনশাআল্লাহ । পরিশেষে দুআ করি , আল্লাহ তাআলা যেন এই বইটিকে সবার জন্য উপকারী ও কল্যাণকর বানান এবং সংশ্লিষ্ট সবার অন্তরে ইলাস ও নিষ্ঠা দান করেন । 
ক্রেডিট : আমীমুল ইহসান ২২ ফেব্রুয়ারি , ২০২২ ইসায়ি
বই : উমরের সাথে যখন দেখা হলো লেখক : ড. আদহাম আশ শারকাবি (Buy) Rokomari | Wafilife
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?