উন্নত দেশ জাপান সম্পর্কে ১০ রকমের তথ্য যা আপনাকে মুগ্ধ করবে!

প্রযুক্তিগত দিক থেকে যেমন গোটা বিশ্বে জাপানিদের সুনাম, তেমনি শিল্প সাহিত্যে, চিত্রকলা সহ নানা ক্ষেত্রে লক্ষ্য করা যায় তাদের অভাবনীয় বিচরণ। জাপানের চলচ্চিত্র অস্কার পেয়েছে, বিশ্ব সেরা ৫ ফিল্ম ইন্ড্রাস্ট্রির মধ্যে একটি জাপানিজ ফিল্ম ইণ্ডাষ্ট্রি, সাথে দারুণ এনিমে জগত আছেই। আবার জানেন কি? পৃথিবীর সবচেয়ে ভয়ংকর সংঘবদ্ধ অপরাধ চক্রের তালিকায় মাফিয়ার পরেই আছে জাপানের ভয়ংকর ইয়াকুজাদের স্থান! এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি নোবেল পাওয়া দেশও এটি। এমন একটি মেধাবী জনগণবহুল রাষ্ট্রের প্রতি প্রায় সবার স্বভাবতই আকর্ষণ রয়েছে।

জাপান যেমন উন্নত, ধনী ও সমৃদ্ধ দেশ, তেমনি অদ্ভুত বটে! এ দেশের মানুষের সংস্কৃতি ও আচার ব্যবহারে রয়েছে অন্যরকম বৈশিষ্ট্য। তাহলে চলুন আরও কিছু জেনে নেই, জাপান সম্পর্কে ১০ রকমের তথ্য যা আপনাকে মুগ্ধ করবে!

১. জাপানি বুলেট ট্রেন পৃথিবীর সবচেয়ে দ্রুতগামী ও সময়ানুবর্তিতা সম্পন্ন যানবাহন। গড়ে ১৮ সেকেন্ড দেরী হয় ট্রেনগুলো এবং দেরী হওয়ার বিষয়টি তাদের জন্য খুবই লজ্জাজনক।

২. যেসব জাপানি টাইটানিক জাহাজ থেকে বেঁচে ফিরেছিল তাদের আজও কাপুরুষ বলে বিবেচনা করা হয় থাকে। কারণ তারা তাদের সঙ্গীদের জীবন বাঁচাতে পারেনি।

৩. জাপানে প্রায় ৪০ লক্ষ ভেন্ডিং মেশিন আছে এবং এগুলোতে নিত্যপ্রয়োজনীয় সব কিছু এমনকি অশ্লীল জিনিসও পাওয়া যায়!

৪. জাপানে টয়লেট কাগজের চেয়ে বেশি পরিমাণে কাগজ ব্যবহৃত হয় মাংগা কমিক্সের কাজে।

৫. জাপানের রাজধানী টোকিও বিদেশী কর্মীদের বসবাসের জন্য বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর হিসেবে চিহ্নিত হয়েছে। বিশ্বের সবচেয়ে দামী প্রথম দশটি শহরের মধ্যে তিনটিই জাপানে রয়েছে – টোকিও (১ নম্বরে), ওসাকা (৩ নম্বরে) আর নাগোয়া (১০ নম্বরে)। প্রায় ৩ কোটি জনসংখ্যা নিয়ে টোকিও পৃথিবীর মধ্যে সবচেয়ে জনবহুল ও মেট্রোপলিটন শহর।

৬. প্রতি বছর জাপানে প্রায় ১৫০০ ভূমিকম্প হয়ে থাকে এবং মৃদু মাত্রার ভূমিকম্প জাপানীদের নিত্যকার জীবনের চিত্র হয়ে গেছে।

৭. জাপানীরা পাব্লিক প্লেসে জোরে নাক ঝাড়া, ঢেঁকুর তোলাকে অনুচিত বলে বিবেচনা করে।

৮. জাপানে শৃঙ্খলার তিনটি চাবিকাঠি হল শৃঙ্খলা, পরিচ্ছন্নতা এবং সময়ানুবর্তিতা

৯. কথায় কথায় ধন্যবাদ দেয়া জাপানীদের অভ্যাসের মধ্যে পড়ে, অর্থাৎ তারা সন্তুষ্টি জ্ঞাপন করতে পছন্দ করে।

১০. বিশ্বসেরা মুভি ইন্ড্রাস্ট্রির মধ্যে জাপানিজ মুভি ইন্ড্রাস্ট্রি অন্যতম। এছাড়া এনিমেশন মুভি জাপানের সম্পদ বলা হয়ে থাকে।

লেখকঃ আয়শা সিনীন খান

বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?