ঈমান সবার আগে – মুফতি আব্দুল মালেক। Iman Sobar Age

  • ব‌ই: ঈমান সবার আগে।
  • লেখক: মুফতি আ‌ব্দুল মালেক।
  • রিভিউ: নাজমুল বিন আস্তাইন।
একজন মানুষের সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস হলো তার ঈমান, মাছ যেমন পানি ছাড়া বাঁচতে পারেনা ঠিক তেমনিই যদি একজন মানুষের অন্তরে ঈমান না থাকে তাহলে সে আর মুসলিম থাকেনা।
আমরা জন্মসূত্রে ঈমান পেয়েছি কেউ আবার ঈমান এনেছে। কিন্তু আমরা কখনো ভেবে দেখেছি আমাদের ঈমান কতোটুকু মজবুত? কখনো ভেবেছি আমাদের ঈমান আছে কি না? দুনিয়াতে চলার জন্য আমরা কতো কাগজ পত্র রাখি, আধার কার্ড, ভোটার কার্ডে নাম আসলো কি আসলো না? নাম ঠিক আছে কি নাই? এসব প্রতিনিয়ত চেক করি, ভুল হলে সংশোধন করতে দেরি করিনা, কিন্তু যেই জিনিসটা না  আমরা পরকালে বাঁচতে পারবোনা সেই জিনিসের প্রতি কেনো এতো অবহেলা?  আমরা ওজু 
ভঙ্গের কারণ, নামাজ ভঙ্গের কারণ নিয়ে সচেতন হলেও ঈমানের ক্ষেতে তার উল্টো। 
কি কি কারণে আমাদের ঈমান চলে যেতে পারে এসব আমরা জানিনা। 
আলহামদুলিল্লাহ আমাদের মধ্যে ঈমান নিয়ে প্রাথমিক পর্যায়ের ধারনা দেওয়ার জন্য উম্মাহর যুগ শ্রেষ্ঠ আলেম আল্লামা আব্দুল মালেক সাহেব ” ঈমান সবার আগে” ব‌ইটি লিখেছেন এখানে তিনি খুবই সাবলীল ভাবে তুলে ধরেছেন ঈমান বিষয়ক অনেক কথা। ব‌ইটি পাঠের মাধ্যমে একজন মুসলিম তার ঈমানকে নতুন করে জানতে শিখবে, বুঝতে পারবে তার ঈমানের অবস্থা। 
ব‌ইটি পাঠের মাধ্যমে একজন পাঠক তার ঈমানকে আরো মজবুত করতে পারবে বলে আমি মনে করি। ব‌ইটি ৭১ পৃষ্ঠার একটি ব‌ই, সেই হিসেবে একজন পাঠক খুব সহজেই ব‌ইটি পড়ে ফেলতে পারবে ইনশাআল্লাহ্
১) ঈমান তো অবিচল ও দৃঢ় বিশ্বাসের নাম । সংশয় ও দোদুল্যমানতার মিশ্রণও এখানে হতে পারে না । সংশয়ই যদি থাকে তবে তা ‘ আকীদা কীভাবে হয় ’ ? বিশ্বাস যদি দৃঢ়ই না হয় তবে তা ঈমান কীভাবে হয় ?
২) ঈমানের অন্যতম গুরুত্বপূর্ণ রোকন হল , কোনো বিষয়কে শুধু আল্লাহ ও তাঁর রাসূলের প্রতি আস্থার ভিত্তিতে সন্দেহাতীতভাবে মেনে নেয়া ও বিশ্বাস করা । স্বচক্ষে প্রত্যক্ষ করার পর ঈমান আনার আর কী থাকে ? চোখে দেখা বিষয়কে কে অস্বীকার করে ?
৩) হকের সাক্ষ্য দেওয়া মুমিনের পরিচয় । মুমিন কখনো সত্য গোপন করে না অর্থাৎ সত্যকে জেনেও তা স্বীকার করা থেকে বিরত থাকে না। কখনো মিথ্যা ও অবাস্তব সাক্ষ্যও দেয় না। অসত্য ও অবাস্তবের সাক্ষ্য দেওয়া তো কাফির মুশরিকদের বৈশিষ্ট্য। মুমিন তো এমন সাক্ষ্য প্রত্যাখ্যান করে।
৪)ঈমান আনার অনিবার্য অর্থ , বান্দা নিজেকে আল্লাহর কাছে সমর্পণ করবে। তাঁর প্রতিটি আদেশ শিরোধার্য করবে। আল্লাহর প্রতি ঈমান আর আল্লাহর বিধানে আপত্তি একত্র হতে পারে না। রাসূলের প্রতি ঈমান আর তাঁর আদর্শের উপর আপত্তি, কুরআনের প্রতি ঈমান আর তার কোনো আয়াত বা বিধানের উপর আপত্তি কখনো একত্রিত হয় না ।

PDF Iman Sobar Age Download 

বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?