ইসলাম ও পাশ্চাত্য সভ্যতার দ্বন্দ্ব pdf – মাওলানা মওদুদী রাহিমাহুলাহ বই পিডিএফ | Islam O Paschatto Sovvotar Dhondho by Mawlana Moududi

ইসলাম ও পাশ্চাত্য সভ্যতার দ্বন্দ্ব pdf - মাওলানা মওদুদী রাহিমাহুলাহ বই পিডিএফ | Islam O Paschatto Sovvotar Dhondho by Mawlana Moududi

ইসলাম ও পাশ্চাত্য সভ্যতার দ্বন্দ্ব গ্রন্থটি পাঠক মহলে ব্যাপক পরিচিত ও বিপুল সমাদৃত । গ্রন্থটি মূলত বিংশ শতাব্দীর শ্রেষ্ঠ ইসলামী চিন্তানায়ক ইমাম আবুল আ’লা মওদূদী ( র . ) প্রণীত চিন্তার রাজ্যে ঝড় সৃষ্টিকারী গ্রন্থ ‘ তানকীহাত ‘ – এর বংগানুবাদ । ‘ তানকীহাত ’ মানে – অনুসন্ধান , পরিষ্কার করা এবং বিরোধপূর্ণ বিষয়ে মীমাংসা প্রদান করা । এ গ্রন্থে সাইয়েদ মওদূদী ( র . ) : 

১. মুসলমানদের দুর্দশার কারণ ও তার প্রতিকার অনুসন্ধানের ফলাফল তুলে ধরেছেন । 
২. ইসলামের উপর যেসব বিভ্রান্তি ও ভ্রান্ত ধারণা আরোপ করা হয়েছে , সেগুলো থেকে ইসলামকে পরিষ্কার পরিচ্ছন্ন ও অনাবিল করে পেশ করেছেন ।
৩. ইসলামের একনিষ্ঠ অনুসরণ ও পূর্ণাঙ্গ বাস্তবায়নই যে মুসলিম উম্মাহকে যাবতীয় দুর্দশা , লাঞ্ছনা ও অধো : পতন থেকে মুক্তি দিতে পারে , কুরআন সুন্নাহর অকাট্য দলিল ও বৈজ্ঞানিক যুক্তির মাধ্যমে সেই মীমাংসা পেশ করেছেন । 
এ গ্রন্থটির বৈশিষ্ট্য হলো এই যে , এটি মুসলমানের সুপ্ত ঈমানকে দীপ্ত করে তোলে , ঘুমন্ত বিবেককে জাগ্রত করে তোলে , মুমিনের হৃদয়কে সকল প্রতিকূল অবস্থায়ও আল্লাহর পথে চলতে ব্যাকুল করে তোলে । এ গ্রন্থ মর্দে মু’মিনকে বাধার বিন্দাচল , ঘাতক জগদ্দল , হিংস্র অরণ্য আর অকূল সমুদ্র পাড়ি দেবার মতো দু : সাহসী করে তোলে । এ গ্রন্থে পাশ্চাত্য সভ্যতার পলিশ করা খোলস খসিয়ে দিয়ে তার কুৎসিত চেহারাকে উন্মুক্ত করে রেখে দেয়া হয়েছে । এ গ্রন্থে ইসলাম ও পাশ্চাত্য সভ্যতার প্রকৃত স্বরূপ তুলে ধরা হয়েছে ।
এতে পাশ্চাত্য সভ্যতার অন্ত : সারশূণ্যতা এবং ইসলামের শক্তিমত্তার সন্ধান দেয়া হয়েছে । গ্রন্থটি অতীতেও যেমন সত্য সন্ধানী বিদগ্ধ পাঠকদের তীর্যক চুম্বকের মতো আকৃষ্ট করেছে , এখনো তেমনটি করবে বলে আমরা আশা রাখি । যারা Samuel P. Huntington- এর The Clash of Civilizations গ্রন্থটি পড়েছেন , তাদেরকে অনুরোধ করবো তারা যেনো সেই সাথে এই গ্রন্থটিও পাঠ করেন । আমরা আশা করি এর ফলে তারা একটি বিশেষ উপলব্ধি অর্জন করবেন এবং নিজেদের ব্যাপারে একটি নিশ্চিন্ত সিদ্ধান্তে উপনীত হতে পারবেন । ১৯৬৫ সালে গ্রন্থটি প্রথম বংগানুবাদ হয় । এরপর ৪/৫ বার প্রকাশও হয় । এবার আমরা গ্রন্থটি প্রয়োজনীয় সম্পাদনা করে প্রকাশ করতে পারায় আল্লাহর শুকরিয়া আদায় করছি । 
আবদুস শহীদ নাসিম 
পরিচালক সাইয়েদ আবুল আ’লা মওদূদী রিসার্চ একাডেমি ঢাকা ।

ইসলাম ও পাশ্চাত্য সভ্যতার দ্বন্দ্ব বইটি পিডিএফ ডাউনলোড করুন

বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?