ইসলাম : অ্যা কমপ্লিট কোর্স ফর বিগানারস (সকল খন্ড) | Islam : A Complete Course For Beginners

কী আছে ‘ইসলাম; অ্যা কমপ্লিট কোর্স ফর বিগেনারস’ সিরিজে?



আপনার চারপাশে কি এমন কেউ আছে, যে ইসলাম সম্পর্কে একেবারই অজ্ঞ;কিন্তু জানতে চায় ইসলামকে একদম শুরু থেকে?

এমন কেউ কি আছে, যে গোমরাহির কালো অধ্যায় শেষে নতুন করে ইসলামের ছায়াতলে ফিরতে চায়; কিন্তু জানে না ইসলামের মৌলিক বিধিবিধান জানার যাত্রা কীভাবে শুরু করবে?

আপনার পরিবারে কি কিশোর বালক-বালিকা রয়েছে, যাদের হাতে-কলমে শেখাতে চান ইসলামের মৌলিক ইবাদাতসমূহের নিয়মকানুন, প্রয়োজনীয় মাসয়ালা-মাসায়েলসহ ইসিলামের বুনিয়াদি শিক্ষা?

সদ্য ইসলামে আগত নবমুসলিমকে কি উপহার দিতে চান এমন কোনো বই, যাতে মিলবে ইসলামকে জানার ও মানার সমস্ত মৌলিক উপকরণ?

অথবা আপনি নিজেই কি স্বল্প কথায় জানতে চান ইসলামের মূল পরিচয়,আকিদা বিশ্বাস, মানুষ ও সৃষ্টিজগতের প্রকৃত ইতিহাস, মৌলিক ইবাদত, সামাজিক ও পারিবারিক আইন এবং নবিগণের পরিচয়?

তাহলে আপনার জন্যই গার্ডিয়ান পাবলিকেশন্স নিয়ে এসেছে এক মলাটে ইসলামকে জানার পূর্ণাঙ্গ সিরিজ- ইসলাম; অ্যা কমপ্লিট কোর্স ফর বিগেনার্স।

পাঁচটি খণ্ডে বিভক্ত এই সিরিজটি অধ্যয়ন করলে একজন বিগেনার বা শিক্ষার্থী কারও সাহায্য ছাড়াই চমৎকারভাবে আয়ত্ত করতে পারবে ইসলামের যাবতীয় মৌলিক বিষয়!

এক নজরে দেখে নিন ইসলাম : অ্যা কমপ্লিট কোর্স ফর বিগেনার্স সিরিজের ভূমিকা.


সকল প্রশংসা আল্লাহ রাব্বুল আলামিনের জন্য; যিনি মানুষকে জীবনীশক্তি ও বেঁচে থাকার আকাক্সক্ষা দিয়ে সৃষ্টি করেছেন। যিনি মানুষকে দিয়েছেন মননশীলতা। আমরা তাঁর সর্বোত্তম সৃষ্টিÑযারা সচেতনভাবে নিজেদের ওপর অর্পিত দায়িত্ব মেনে নিতে সম্মত হয়েছি। আল্লাহ আমাদের বিচারবুদ্ধি ও বোধসম্পন্ন প্রাণী হিসেবে বাছাই করেছেন। 
তিনি জোরপূর্বক আমাদের আত্মসচেতন ও বিচারবুদ্ধিসম্পন্ন হিসেবে সৃষ্টি করেননি। জোরপূর্বক এ দায়িত্বও প্রদান করেননি। প্রাণিকুলের সবাইকেই দায়িত্বের এ বোঝাটি অর্পণ করতে চেয়েছিলেন, কিন্তু তারা সকলেই অপারগ হওয়ায় বিশাল এ দায়িত্বটি আমাদের কাঁধে এসে পড়েছে। 
পৃথিবীতে আমাদের মূল কাজ খুবই স্পষ্ট। প্রথমত, আল্লাহর ইচ্ছার কাছে নিজেকে পুরোপুরি সমর্পণ করে দেওয়া। দ্বিতীয়ত, আমাদের সহচর হিসেবে আরও যত প্রাণী পৃথিবীতে আছে, তাদের সবার কল্যাণ নিশ্চিত করার চেষ্টা করা। আমরা যেন জীবনকে ঠিক এভাবেই বুঝতে পারি এবং সে অনুযায়ী পরিচালনা করতে পারি, তা নিশ্চিত করার জন্য আল্লাহ বিভিন্ন সময়ে মানুষকে নির্দেশনা পাঠিয়েছেন। আল্লাহর পক্ষ থেকে আসা এই বার্তাগুলোর মধ্যে যা এখনও অক্ষতরূপে বিদ্যমান, তা হলো আল কুরআন। 
মানবজাতি আল্লাহ তায়ালার পক্ষ থেকে সর্বশেষ যে জীবনবিধানটি পেয়েছে, তার নাম ইসলাম। মুহাম্মাদ (সা.) হলেন ইসলামের সর্বশেষ বার্তাবাহক। আর কোনো নবি এ পৃথিবীতে আসবেন না। রাসূলে করিম (সা.) নিজেই এ বিষয়টি নিশ্চিত করেছেন। 
তাঁর আগমনের পর মুসলিমরা ব্যতীত আর কোনো গোষ্ঠী যদি নিজেদের হকপন্থি দাবি করে, তাহলে তারা প্রতারক ও প্রবঞ্চক বলে গণ্য হবে। আল্লাহ তায়ালা ইরশাদ করেন—
‘আজ আমি তোমাদের জন্য তোমাদের দ্বীনকে পরিপূর্ণ করে দিয়েছি, আমার নিয়ামত তোমাদের প্রতি সম্পূর্ণ করেছি এবং তোমাদের জন্য ইসলামকে তোমাদের দ্বীন হিসেবে মনোনীত করেছি।’ 
এই বোধ থেকেই আমাদের ইসলাম অনুসরণ করা জরুরি। সেইসঙ্গে আমাদের সন্তানদেরও ইসলাম সম্পর্কে যথাযথ শিক্ষা দেওয়া প্রয়োজন।
আমি টানা কয়েক বছর ইসলামি শিক্ষাপ্রতিষ্ঠানে কাজ করার সুযোগ পেয়েছি। সেই অভিজ্ঞতার আলোকে মনে হয়েছে—ইসলাম সম্পর্কে অধ্যয়নের ক্ষেত্রে আমাদের নতুন একটি দৃষ্টিভঙ্গি লালন করা উচিত। কেননা, সমাজে ইসলাম জানার যেসব প্রথাগত পদ্ধতি রয়েছে, বর্তমান প্রজন্ম সেসব নিয়ে তেমন আগ্রহবোধ করছে না। 
বর্তমান সমাজের শিশুদের বিভিন্ন বিষয়ে প্রশ্ন করতে শেখানো হচ্ছে। প্রতিটি বিষয়ের প্রাসঙ্গিকতা যাচাই করার জন্যও তাদের তাগিদ দেওয়া হচ্ছে। তারা সেই ভাষাতেই নতুন জ্ঞান আহরণ করতে চায়, যে ভাষাটি তারা জানে এবং উপভোগ করতে পারে। 
সময়ের গতিশীল জীবনযাত্রার সাথে খাপ খাওয়াতে গিয়ে তাদের মাঝে এ মানসিকতাগুলো গড়ে উঠেছে। যদিও ইসলাম শিক্ষার প্রথাগত পদ্ধতিগুলোতে আহামরি কোনো সংকট নেই। তা ছাড়া এ পদ্ধতিগুলো কাজে লাগিয়েই বিগত শতাব্দীগুলোতে কোটি মানুষকে ইসলামের ব্যাপারে আগ্রহী করে তোলা হয়েছে। 
কিন্তু এটাও সত্য—বিগত পাঁচ শতকজুড়ে এ প্রক্রিয়াগুলো চলমান থাকায় একধরনের আবদ্ধতা ও সংকীর্ণতাও তৈরি হয়েছে। গতিশীল জীবনের প্রাসঙ্গিকতায় কৌতূহল মেটানোর যে দায় এখনকার সময়ে দেখা যাচ্ছে, তা দেখেই আমার মনে হয়েছে—এবার সত্যি সত্যিই আমাদের নতুন দৃষ্টিভঙ্গি ও মানসিকতা নিয়ে জেগে ওঠার সময় চলে এসেছে।
ইসলামিক স্টাডিজের যেকোনো ক্লাসে প্রাথমিক তথ্যভান্ডার হিসেবে আল কুরআনই বিবেচিত হয়। এক্ষেত্রে আমি কেবল সূরা মুখস্থ করার কথাই বলছি না, একই সঙ্গে কুরআনের আয়াতগুলোর অর্থ ও ব্যাখ্যাকে পর্যালোচনা করার ওপরও গুরুত্বারোপ করছি। আমাদের পরবর্তী প্রজন্মের উচিত কুরআনের ভেতর ডুব দেওয়া এবং এই পবিত্র গ্রন্থে যা বলা হয়েছে, তা উপলব্ধি করার চেষ্টা করা। 
যদি তাদের এভাবে কুরআন শেখানো না হয়, তাহলে তারা সমাজের অন্য দশজনের সাথে গড়পড়তাভাবে বেড়ে উঠবে। বাবা-মায়ের চৌহদ্দি থেকে বের হওয়ার পর অমুুসলিমদের মতোই কার্যকলাপে লিপ্ত হবে। আমাদের সমাজে এ রকম অসংখ্য উদাহরণ প্রতিনিয়তই দেখতে পাচ্ছি। মুসলিম প্রজন্ম এখন অনেকটাই উদাসীন ও উদ্দেশ্যহীন হয়ে পড়েছে। 
তারা কুরআন পড়ার এবং এর আলোকে আমল করার প্রক্রিয়াগুলো যেন ভুলে গেছে! দুনিয়াবি কার্যক্রমেও তারা অন্য সবার তুলনায় পিছিয়ে। এই নাজুক অবস্থা চলতে দেওয়া যায় না। আধুনিক এই সময়ে তাদের সামনে বিকল্প অনেক পথ খুলে গেছে, যা কাজে লাগিয়ে তারা ভিন্নতর কিছুও করে ফেলতে পারে।
তা ছাড়া তারা যদি অজ্ঞতা আর পশ্চাৎপদতাকে সাথে নিয়েই ইসলাম অনুশীলন করে, তাহলে কয়েক প্রজন্ম পর তাদের মাঝেই হয়তো মুসলিম পরিচয় দেওয়ার মতো কাউকে পাওয়া যাবে না। আমরা কি এমন দৃশ্য এক মুহূর্তের জন্যও কল্পনা করতে পারিÑআমাদের অবহেলার কারণেই আমাদের সন্তানরা জাহান্নামের ভয়াবহ আগুনে জ্বলে-পুড়ে ছারখার হয়ে যাচ্ছে?
অথচ তারা যদি সঠিকভাবে কুরআনের বার্তাসমূহকে জানে ও মানে, তাহলে চরম উচ্ছ্বাস ও ইতিবাচকতার সাথে জীবনযাপন করতে পারবে। সেইসঙ্গে দৃঢ় মানসিকতা নিয়ে ইসলামের প্রসার ও প্রচারে নিবেদিত হতে সক্ষম হবে। তারা সময়ের সবচেয়ে আধুনিক প্রযুক্তিগুলোকে কাজে লাগিয়ে দ্বীন প্রচারের কাজটি জোরেশোরে চালিয়ে যাবে। আর এ প্রত্যাশিত সফলতা নিশ্চিত করার একমাত্র উপায় হলোÑতাদের অন্তরে কুরআনের সঠিক উপলব্ধি গেঁথে দেওয়া, ইসলামের বার্তাগুলো পরিষ্কার করা এবং ঈমান ও তাকওয়ার বিষয়ে আন্তরিকতা তৈরি করা।
প্রকৃতপক্ষে, ছাত্র-ছাত্রীদের মাঝে কুরআন ও ইসলামি সাহিত্যকে আরও আকর্ষণীয় করা এবং ইসলাম সম্পর্কে সঠিক উপলব্ধি প্রদান করার উদ্দেশ্যেই আমি এ বইটি রচনা করেছি। বইটি একঝলক দেখলেই আপনারা বুঝতে পারবেন—এটি কোনো গতানুগতিক বই নয়। এই বইতে প্রতিটি অধ্যায় এমনভাবে সাজানো হয়েছে, যেন কোনো একটি বিষয়ে একজন শিক্ষক তার ছাত্র-ছাত্রীদের সম্যক ধারণা দিতে পারেন। 
প্রতিটি অধ্যায়ে একটি মূল বিষয়ের ওপর আলোচনা করা হলেও একই সঙ্গে আনুষঙ্গিক অনেকগুলো বিষয়ও আলোচিত হয়েছে। তা ছাড়া প্রথাগত ইংরেজি ভাষার একটু বাইরে এসে আধুনিক ইংরেজি ভাষায় বইটি রচিত হয়েছে, যেন ছাত্র-ছাত্রীরা সহজে এর বর্ণনার সাথে সখ্যতা গড়ে তুলতে পারে।
আমরা আল্লাহ রাব্বুল আলামিনের দয়া ও পুরস্কারের প্রত্যাশা করি। এই সংক্ষিপ্ত জীবনে আল্লাহ তায়ালা আমাদের সবাইকে উত্তম প্রতিদান দান করুন। নিজেদের যোগ্যতায় জান্নাতের প্রত্যাশা করার সাহস করি না। তাই দুআ করি—আল্লাহ যেন আমাদের তাঁর অফুরন্ত দয়া ও মহব্বতের সুবাদে জান্নাতে প্রবেশ করার সুযোগ দেন, কবরের আজাব এবং হাশরের ময়দানের মুসিবত থেকে হেফাজত করেন। 
আমরা যদি পরবর্তী প্রজন্মের কাছে ইসলামের সঠিক রূপ উপস্থাপন করে যেতে না পারি, তাহলে আর কে পারবে? কেই-বা এ কাজটি করবে? নিজেকে নিয়ে একটু ভাবুন। কেন আমরা জীবিত আছি? খুব বেশি সময় আমাদের হাতে নেই। এই সংক্ষিপ্ত সময়ের মধ্যেই আমরা এমন একটি জীবনযাপন করে যেতে চাই, যার মাধ্যমে আল্লাহর দ্বীনের খেদমত নিশ্চিত হয়, আমিন!

At A Glance : Islam : A Complete Course For Beginners First Part.

  • ইসলাম : অ্যা কমপ্লিট কোর্স ফর বিগানারস – প্রথম খন্ড
  • লেখক : ইয়াহিয়া এমেরিক
  • প্রকাশনী : গার্ডিয়ান পাবলিকেশন্স
  • বিষয় : ইসলামী জ্ঞান চর্চা
  • পৃষ্ঠা : 160, কভার : পেপার ব্যাক
  • আইএসবিএন : 9789849675440, ভাষা : বাংলা

  • ইসলাম ও কুরআনের পরিচয়


বিপ্লবী এক জীবনদর্শন। যার পরশে বদলে যায় মানুষের অন্তর্গত সত্তা। নবিজির জানের দুশমন হয়ে ওঠে ইসলামি জাহানের খলিফা। ডাকাত পরিণত হয় আল্লাহর ওলিতে। সাধারণ এক ক্রীতদাস জায়গা করে নেয় যুগশ্রেষ্ঠদের মিছিলে। এ যেন আশ্চর্য এক জিয়নকাঠি! মানুষের মৃতপ্রায় বিবেককে জাগিয়ে তোলে। শরীরের প্রতিটি লোমকূপে জাগায় অপার্থিব শিহরন। 
সেই বৈপ্লবিক জীবনব্যবস্থার নাম ইসলাম। আর এর সংবিধান হলো আল কুরআন। হেরা পর্বতের গুহা থেকে যে ঐশ্বরিক আহ্বান ছড়িয়ে পড়েছে মাশরিক থেকে মাগরিবে। লাখো কোটি পথভ্রষ্ট বনি আদমকে দেখিয়েছে সত্যপথের দিশা। হিদায়াতের সেই ঐশী ধারা আজও বয়ে চলেছে প্রাণ থেকে প্রাণে। কিন্তু ইসলাম নামক এই আদর্শের অভিনবত্ব কী? কোথায় আল কুরআনের অনন্যতা? কী সেই পরশপাথর, যার ছোঁয়াতে বিশ্বব্যাপী প্রতিনিয়তই বেড়ে চলেছে ইসলাম অনুসরণকারীর সংখ্যা?
এ সকল প্রশ্ন পাঠকমনে উঁকি দিয়ে যায় হরহামেশাই। উন্মোচিত হয় ভাবনার নতুন দিগন্ত। চিন্তানদীতে জোয়ার আসে। বিশ্বজুড়ে বেড়ে চলে ইসলাম ও কুরআন গবেষকের সংখ্যা। তারা বিস্ফারিত চোখে অবলোকন করে এর ঐন্দ্রজালিক সৌকর্য। কল্পলোকে ভেসে ওঠে জ্ঞানদুনিয়ার সুবিন্যস্ত এক গুলবাগ। এই বইটি ইসলাম ও আল কুরআনের সেই মনোলোভা গুলবাগে প্রবেশের একটি তোরণ মাত্র।

At A Glance : Islam : A Complete Course For Beginners Second Part.

  • ইসলাম : অ্যা কমপ্লিট কোর্স ফর বিগানারস – দ্বিতীয় খন্ড
  • লেখক : ইয়াহিয়া এমেরিক
  • প্রকাশনী : গার্ডিয়ান পাবলিকেশন্স
  • বিষয় : ইসলামী জ্ঞান চর্চা
  • পৃষ্ঠা : 184, কভার : পেপার ব্যাক
  • আইএসবিএন : 9789849675433, ভাষা : বাংলা


  • ইসলামি আকিদা ও বিশ্বাস

মুসলিম হিসেবে আমাদের নিকট ইসলামের প্রথম দাবিটিই হলো বিশ্বাস। এক মহাপরাক্রমশালী সত্তার নিরঙ্কুশ ক্ষমতার অধীনে চলছে এ বিশ্বজগৎ। তিনি দৃশ্যমান নন, কিন্তু একজন বিশ্বাসী গোটা সৃষ্টিকুলের মাঝে অনুভব করেন তাঁর প্রবল অস্তিত্ব। এই বিশাল সৃষ্টিরাজির মহাবিস্ময় দেখে বিশ্বাসী মন অজান্তেই বলে ওঠে—নিশ্চয় কেউ একজন আছেন, যিনি দৃশ্যকল্পের অন্তরাল থেকে নিয়ন্ত্রণ করছেন সবকিছু।
তাঁর সুবিশাল সাম্রাজ্য পরিচালনার দায়িত্বে রত আছেন অগণন ফেরেশতা। তাঁদের সুনির্দিষ্ট সংখ্যা আমাদের কল্পনাতীত। যুগে যুগে পথভোলা মানুষকে সঠিক পথের দিশা দিতে আল্লাহ তায়ালা পাঠিয়েছেন নবি-রাসূল। তাঁদের অনেকের ওপর নাজিল হয়েছে আসমানি কিতাব। এই বার্তাবাহকগণ আমাদের জানিয়েছেন পারলৌকিক জীবনের কথা। সতর্ক করেছেন জাহান্নাম থেকে, সুসংবাদ দিয়েছেন জান্নাতের।
এগুলোর কোনোটিই আমরা চর্মচক্ষুতে অবলোকন করিনি, পরখ করিনি যুক্তির কষ্টিপাথরে। এই মহাসত্যের চত্বরে প্রবেশের একমাত্র দহলিজ হলো বিশ্বাস। বিশ্বাসের সেই ডানায় ভর করেই শুরু হোক এবারের পরিভ্রমণ।

At A Glance : Islam : A Complete Course For Beginners Third Part.

  • ইসলাম : অ্যা কমপ্লিট কোর্স ফর বিগানারস – তৃতীয় খণ্ড
  • লেখক : ইয়াহিয়া এমেরিক
  • প্রকাশনী : গার্ডিয়ান পাবলিকেশন্স
  • বিষয় : ইসলামী জ্ঞান চর্চা
  • পৃষ্ঠা : 200, কভার : পেপার ব্যাক
  • আইএসবিএন : 9789849675426, ভাষা : বাংলা

  • মৌলিক ইবাদত ও মাসায়েল


অন্তরে প্রশান্তির প্রধান উপায় হলো—ইবাদত। রাসূলে আকরাম (সা.) ও সম্মানিত সাহাবিগণ ইবাদতের বদৌলতেই লাভ করেছিলেন সাকিনাতুল ক্বলব বা শান্তিময় অন্তর। জীবনের প্রতিটি পদক্ষেপকেই তাঁরা সাজিয়েছিলেন ইবাদতের রুপালি মোড়কে।
আনুষ্ঠানিক ইবাদতসমূহকে তাঁরা সর্বোচ্চ গুরুত্বের সাথে যথাসময়ে, সঠিক নিয়মে পালন করতেন। তাঁদের দেখানো নিয়মে এই ইবাদতসমূহ পালন করাই একজন মুসলিমের প্রধান কর্তব্য। ইসলামের আনুষ্ঠানিক ইবাদতসমূহের মধ্যে প্রধান হলো—নামাজ, রোজা, হজ, জাকাত।দুর্ভাগ্যজনক হলেও সত্য যে, আমরা অনেকেই জানি না, এই সমস্ত আনুষ্ঠানিক ইবাদতের সঠিক নিয়ম-পদ্ধতি। 
এ ছাড়াও আমরা প্রাত্যহিক জীবনে বিভিন্ন সংকটের মুখোমুখি হই, যার ইসলামি সমাধান জানতে অস্বস্তিতে ভুগি, ঠিক-বেঠিকের দোলাচলে হিমশিম খাই। এই বইটি আপনাকে সেই অস্থিরতা ও সংকট থেকে মুক্তির পথ বাতলে দেবে। আপনি পেয়ে যাবেন ইবাদতের বিশুদ্ধ নিয়ম-পদ্ধতি এবং প্রাত্যহিক জীবনসমস্যাসমূহের এক সাবলীল সমাধান।

At A Glance : Islam : A Complete Course For Beginners Fourth Part.

  • ইসলাম : অ্যা কমপ্লিট কোর্স ফর বিগানারস – চতুর্থ খণ্ড
  • লেখক : ইয়াহিয়া এমেরিক
  • প্রকাশনী : গার্ডিয়ান পাবলিকেশন্স
  • বিষয় : ইসলামী জ্ঞান চর্চা
  • পৃষ্ঠা : 168, কভার : পেপার ব্যাক
  • আইএসবিএন : 9789849675419, ভাষা : বাংলা

  • নবিগণের পরিচয়

পরম সুখের আবাস জান্নাত থেকে দুনিয়ায় নামিয়ে দেওয়া হলো আমাদের আদি পিতা-মাতা আদম-হাওয়া (আ.) দম্পতিকে। প্রথম মানবসংসারের গোড়াপত্তন হলো পৃথিবীর বুকে। প্রজন্ম থেকে প্রজন্মে বিশ্বময় ছড়িয়ে পড়ল মানুষ। গড়ে উঠল ভিন্ন ভিন্ন ভাষা ও সংস্কৃতি। আল্লাহ তাঁর প্রতিশ্রুতি বাস্তবায়নের অংশ হিসেবে মানুষের জন্য পথনির্দেশিকা পাঠালেন। যারা এই নির্দেশিকা অনুসারে চলবে, তারা ফিরে পাবে জান্নাত; আদমের আদিম ঠিকানা। সময় গড়াল সময়ের নিয়মে। বয়স বেড়ে চলল পৃথিবীর। পাল্লা দিয়ে বাড়ল মানুষের সংখ্যা। তারা ক্রমে ভুলতে বসল আল্লাহর নির্দেশনা।
গোমরাহির পথ ধরে লিপ্ত হলো প্রকৃতির পূজা ও পৌত্তলিকতায়। আদম (আ.)-এর পথ ধরে পৃথিবীতে এলেন আরও অনেক নবি-রাসূল। যুগে যুগে তাঁরা নিজ জাতিকে সতর্ক করার কাজে আত্মনিয়োগ করলেন। স্মরণ করিয়ে দিলেন মহান আল্লাহর বাণী, তাঁর আদেশ-নিষেধের সীমারেখা। কেউ কেউ তাঁদের কথা মেনে সংশোধিত হলো, ফের আঁকড়ে ধরল সিরাতুল মুস্তাকিমের পথ।
অধিকাংশই পৃষ্ঠপ্রদর্শন করল। ফলে তাদের ওপর নেমে এলো আল্লাহর ভয়ংকর আজাব! বন্যায় ভেসে গেল নুহ (আ.)-এর অবাধ্য কওম। ধ্বংস হয়ে গেল অহংকারী আদ ও সামুদ জাতি।
খোদাদ্রোহী নমরুদের মৃত্যু হলো একটি তুচ্ছ প্রাণীর হাতে। অথই পানিতে ডুবে যবনিকাপাত ঘটল ফেরাউন অধ্যায়ের। কিন্তু টিকে রইলেন কেবল সত্যাশ্রয়ী মুমিনেরা। পৃথিবীর ইতিহাসে পয়গম্বরদের সেই ঘটনাবহুল জীবনপরিক্রমা বিধৃত হয়েছে বইটিতে। চলুন তাহলে, সময়ের হাত ধরে ঘুরে আসি নবিদের জামানা।

At A Glance : Islam : A Complete Course For Beginners Five & Last Part.

  • ইসলাম : অ্যা কমপ্লিট কোর্স ফর বিগানারস – পঞ্চম খণ্ড
  • লেখক : ইয়াহিয়া এমেরিক
  • প্রকাশনী : গার্ডিয়ান পাবলিকেশন্স
  • বিষয় : ইসলামী জ্ঞান চর্চা
  • পৃষ্ঠা : 256, কভার : পেপার ব্যাক
  • আইএসবিএন : 9789849675402, ভাষা : বাংলা
মুহাম্মাদ সা. ও সাহাবিদের জীবনী
চারদিকে তখন জাহেলিয়াতের নিকষ আঁধার। যেন এক বিভীষিকাময় অন্ধকারের অভয়ারণ্য গোটা মক্কা নগরী। মানুষে মানুষে হানাহানি, খুনোখুনি; জীবন্ত দাফনরত কন্যা শিশুর অবুঝ কান্নায় আকাশ-বাতাস প্রকম্পিত। 
চারদিকে ধারালো অস্ত্রের ঝনঝনানি। রক্তের নেশায় মত্ত এক ভয়াল জাতি যখন ধ্বংসের অতল গহিনে তলিয়ে যাচ্ছে, ঠিক তখনই আলোকমশাল হাতে সামনে এসে দাঁড়ালেন রাহমাতুল্লিল আলামিন মুহাম্মাদুর রাসূলুল্লাহ (সা.)।
তিনি এলেন বসন্তের সমীরণের মতো। বিরান মরুর বুকে সুপেয় ঝরনাধারার মতো স্বপ্ন ও শান্তির বারতা নিয়ে। একদিন একাকী সন্তর্পণে হেরা গুহা থেকে নেমে এলেন মক্কার রাজপথে। দৃপ্তকণ্ঠে ঘোষণা করলেন দয়াময় রবের একত্ববাদ। স্বার্থে আঘাত পড়ায় তুমুল প্রতিক্রিয়া সৃষ্টি হলো পৌত্তলিক মহলে। 
কাফির-মুশরিকরা একজোট হলো, দ্বীনের আলো নিভিয়ে দেওয়ার স্পর্ধা নিয়ে পথ আগলে দাঁড়াল রাসূলের সামনে। অগাধ বিশ্বাস ও সীমাহীন ভালোবাসার নজরানা পেশ করে রাসূলের পাশে এসে দাঁড়ালেন আবু বকর, উমর, হামজা (রা.)-এর মতো সময়ের শ্রেষ্ঠ সন্তানেরা। জুলুম, নির্যাতনের শ্বাপদসংকুল পথ পেরিয়ে এগিয়ে যেতে থাকল শান্তির পতাকাবাহী এই কাফেলা, প্রদীপ্ত আলোর মিছিল। 
অগ্রভাগে থাকলেন কুল কায়েনাতের নবি, বিশ্বজাহানের অবিসংবাদিত নেতা মুহাম্মাদুর রাসূলুল্লাহ (সা.)। মক্কার দুর্গম পথ পেরিয়ে মিছিল এসে দাঁড়াল মদিনায়। শুরু হলো ইতিহাসের নতুন অধ্যায়। নির্মিত হলো ঈমান, ইহসান ও ইনসাফের মূর্তপ্রতীক, দুর্দণ্ড প্রতাপশালী এক সভ্যতা।
 
নওমুসলিম ও বিগেনারদের জন্য ইসলামকে জানার পূর্ণাঙ্গ সিরিজ- ইসলাম; অ্যা কমপ্লিট কোর্স ফর বিগেনার্স।

কী আছে ইসলাম; অ্যা কমপ্লিট কোর্স ফর বিগেনার্স সিরিজে?


সিরিজের প্রথম খণ্ডে আলোচিত হয়েছে-
  • ইসলামের মূল উৎস কুরআনের বেসিক পরিচয়
  • কুরআন অধ্যায়নের পদ্ধতি ও কৌশল
  • অনুবাদ ও মূল কুরআনের মধ্যে পার্থক্য
  • কুরআন নাজিল হওয়ার ঘটনা ও পদ্ধতিসমূহ
  • কুরআন সংরক্ষিত হওয়ার ইতিকথা
  • কুরআন কেন অনন্তকাল অবিকৃত থাকবে
  • কুরআনের মুজিজা এবং
  • কুরআন ও আধুনিক বিজ্ঞানের সম্পর্ক।

১ম খণ্ডের দ্বিতীয় অংশে রয়েছে-

  • মহাবিশ্ব সৃষ্টির প্রকৃত ইতিহাস
  • ইসলাম ও ডায়নোসর
  • মানুষের আদি উৎস
  • মানুষ কেন ও কীভাবে পৃথিবীতে এল
  • ইসলাম মূলত কী
  • মুসলিম কে
  • মানুষ অবিশ্বাসী হয় কেন
  • এসব বিষয়ে সাবলিল উপস্থাপনা।

সিরিজের দ্বিতীয় খণ্ড সাজানো ইসলামের মৌলিক আক্বিদা ‍বিশ্বাসের বিভিন্ন ‍উপাদান দিয়ে!

  • আল্লাহ কে?
  • ফেরেশতা কারা?
  • জিন কারা?
  • আসমানি কিতাবের পরিচয়!
  • নবি-রাসূলগণের পরিচয়!

এই খণ্ডের দ্বিতীয় অধ্যায়ে জবাব দেওয়া হয়েছে কিছু মৌলিক প্রশ্নের :

  • আমাদের জীবন নিয়ন্ত্রণ করেন কে?
  • আমাদের মৃত্যুর পর কী হয়?
  • জান্নাত কী?
  • জাহান্নাম কী?

তৃতীয় খণ্ডে স্থান পেয়েছে ইসলামের মৌলিক ইবাদতসমূহের পদ্ধতি এবং জরুরি মাসয়ালা মাসায়েলের বর্ণনা :

  • ইসলামের পাঁচ স্তম্ব
  • নামাজের গুরত্ব ও নিয়ম
  • আজানের নিয়ম
  • পাক-পবিত্র হওয়ার নিয়ম
  • নামাজের ছোটো-খাটো কিছু বিষয়

এই খণ্ডের দ্বিতীয় অধ্যায়ে রয়েছে-

  • জাকাতের পরিচয়
  • জাকাত হিসেবের নিয়ম
  • রোজা পালনের পদ্ধতি
  • হজ্ব পালনের নিয়ম

তৃতীয় অধ্যায়ে রয়েছে :

  • ইসলামি আইনের পরিচয়
  • মাজহাবসমূহের পরিচয়
  • হালাল ও হারাম খাবারের পরিচয়
  • হালাল উপার্জনের বিধিবিধান
  • অমুসলিমের সাথে বন্ধুত্বের বিধান
  • মুসলিম বিবাহের পদ্ধতি

এই খণ্ডের শেষ অংশে রয়েছে :

  • ইসলামি শিষ্টাচার
  • মুসলিম পরিবারের হক ও হুকুম
  • ইসলামি সমাজের পরিচয়
  • ইসলামের রাজনৈতিক ধারণা
  • ইসলোমের আলোকে জীবনযাপন

সিরিজের চতুর্থ খণ্ডে আলোচিত হয়েছে কুরআনে বর্ণিত নবীদের সংক্ষিপ্ত কাহিনি।

  • আদম ও হাওয়া আ. কে?
  • নূহ আ. ও মহাপ্লাবন
  • হুদ আ.
  • ইবরাহিম আ.-এর কার্যক্রম
  • তিনজন অজানা নবি
  • ইউসুফ আ.-এর ঘটনা
  • বনি ইসরাইল ও মুসা আ.
  • সোলায়মান (আ.) ও বিলকিস
  • ইমরানের পরিবার
  • ঈসা (আ.)-এর উত্তরাধিকার
  • গুহায় ঘুমন্ত যুবকেরা

এই সিরজের পঞ্চম খণ্ডে সাবলিলভাবে বর্ণিত হয়েছে রাসূল সা.-এর সংক্ষিপ্ত জীবনী :

  • মাক্কি যুগ
  • মাদানি যুগ
  • ইসলামের যুদ্ধসমূহ
  • কয়েকজন সাহাবির পরিচয়
  • সাথে কুরাইশদের দ্বারা সর্বাধিক নির্যাতিত সাহাবিদেরপরিচয়!
একজন উপযুক্ত মুসলিম হিসেবে নিজেকে গঠনের জন্য যে সমস্ত মৌলিক জ্ঞান ও গুণাবলি প্রয়োজন-তার পুরোটাই সংক্ষেপে কিন্তু সার্থকভাবে বর্ণিত হয়েছে- ইসলাম; অ্যা কমপ্লিট কোর্স ফর বিগিনারস বইয়ে!
অন্ধকার হৃদয়ে ইসলামের নূর জ্বালাতে আলোর মশাল হোক পূর্ণাঙ্গ সিরিজ- ইসলাম; অ্যা কমপ্লিট কোর্স ফর বিগিনারস।

ইসলাম : অ্যা কমপ্লিট কোর্স ফর বিগেনারস-এর লেখকের পরিচয় :

ইয়াহিয়া এমেরিক ইসলামে আগত একজন নওমুসলিম বক্তা, প্রশিক্ষক ও লেখক। জন্ম আমেরিকার এক সংস্কারবাদী খ্রিষ্টান পরিবারে। ইয়াহিয়া এমেরিক পড়াশোনা করেছেন মিশিগান স্টেট ইউনিভার্সিটিতে। ইতিহাস, বিশেষত ইসলামের ইতিহাস ও ঐতিহ্য তাঁর আগ্রহের বিষয়। ছিলেন ইসলামিক ফাউন্ডেশন অব নর্থ আমেরিকার প্রধান নির্বাহী। অসংখ্য গ্রন্থ ও গবেষণা প্রবন্ধ রচনার পাশাপাশি তিনি নব্বইয়ের দশকে গড়ে তুলেছিলেন ‘আমিরাহ পাবলিশিং’ নামে একটি প্রকাশনা সংস্থা। “Complete Idiot’s Guide to Understanding Islam”, “Critical Lives: Muhammad (sm)”, “What Islam is all about” তাঁর বহুল পঠিত জনপ্রিয় রচনাসমূহের মধ্যে অন্যতম।
‘ইসলাম : অ্যা কমপ্লিট কোর্স ফর বিগেনারস’ বইটি তাঁর বিখ্যাত গ্রন্থ “What Islam is all about”-এর বাংলা অনুবাদ।
ইসলাম : অ্যা কমপ্লিট কোর্স ফর বিগানারস এর অরিজিনাল কপি সংগ্রহ করুন : Wafilife | Kitabghar 
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?