ইমিউন সিস্টেম : রুহশান আহমেদ | immune system by ruhrhan ahmed

ইমিউন সিস্টেম
লেখক : রুহশান আহমেদ
প্রকাশনী : আদর্শ
বিষয় : স্বাস্থ্যবিধি ও পরামর্শ
পৃষ্ঠা : 120, কভার : হার্ড কভার, সংস্করণ : 1st Published, 2022
আইএসবিএন : 9789849640493, ভাষা : বাংলা

যে সিস্টেমের ফলে বেঁচে আছেন আপনি!

আপনি এমনিতে সুস্থ দেহে চলছেন, ফিরছেন, খাচ্ছেন, ঘুমাচ্ছেন। কোথাও কোনো হইচই নাই। কিন্তু আপনাকে যদি এখন এসে হুট করে বলা হয় যে না, পরিবেশটা মোটেও শান্ত না। বরং আপনার অজান্তেই এক তীব্র যুদ্ধের মধ্যে আছেন আপনি, তখন ঠিক কতোটা চমকে যাবেন আপনি, বলুন তো? 
.
এই নীরব কিন্তু তীব্র যুদ্ধের ময়দান কিন্তু আপনারই দেহ! কি, আরো একটু চমকে গেলেন তো? বাস্তবতা কিন্তু এমনই। আমাদের দেহটা যেন একটা দুর্গ। সেই দুর্গের আছে নিজস্ব এক অসাধারণ প্রতিরক্ষা ব্যবস্থা। পদাতিক, তীরন্দাজ, গোলাবারুদ, গোয়েন্দা—সব আছে তাতে। আছে বহু বহু ফ্রন্ট, বিভিন্ন মেকানিজম। এই সবকিছু এক হয়ে কী করে, জানেন? আপনার দেহ দুর্গে অবিরত আক্রমণ করতে থাকা জীবাণুদের সাথে কঠিন লড়াই করে বাঁচিয়ে রাখে আপনাকে, সুস্থ রাখতে চেষ্টা করে যায় অবিরাম। দেহের এই প্রতিরক্ষা ব্যবস্থাকেই বলা হয় ইমিউন সিস্টেম বা অনাক্রম্য ব্যবস্থা। এতো সুন্দর একটা সিস্টেম সম্পর্কে যদি না জানলেন, তবে সেটা কেমন দেখায় বলুন তো? 
.
তাই পড়ে ফেলুন “ইমিউন সিস্টেম” বইটি। এই পুরো সিস্টেমের এবিসিডি নিয়েই বইয়ের সব লেখাজোঁখা। তারপর অবাক বিস্ময়ে আবিষ্কার করুন, কি তেলেসমাতি কাণ্ডই না চলছে আপনার দেহের ভেতর!
ইমিউন সিস্টেম
লেখক : রুহশান আহমেদ
প্রকাশনী : আদর্শ
অর্ডার করতে ভিজিট করুন: https://www.wafilife.com/?p=408461
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?