ইমাম গাযালীর চিঠি : বইটি কেন পড়বেন? PDF | Imam Gajjalir Chithi

বইবৃত্তান্ত : ইমাম গাযালীর চিঠি

  • লেখক : হুজ্জাতুল ইসলাম ইমাম গাযযালী (রহ.)
  • অনুবাদ: মহিউদ্দিন রূপম
  • প্রকাশনী : ওয়াফি পাবলিকেশন
  • বিষয় : আত্মশুদ্ধি ও অনুপ্রেরণা
  • পৃষ্ঠাসংখ্যা : ৫৫, কভার : পেপার ব্যাক
  • মুদ্রিত মূল্য : ৮২ টাকা


বইকথনঃ
বইটি বেশকিছু চিঠির সংকলন, প্রিয় ছাত্রের প্রতি

ইমামের চিঠি ইমাম আবু হানিফা আল-গাযালী তার এক ছাত্রের প্রত্যুত্তরে চিঠিগুলো লিখেছিলেন একরাশ হৃদয় নিংড়ানো ভালোবাসা নিয়ে। এখানে চিঠির মাধ্যমে উঠে এসেছে চব্বিশটি অসাধারণ উপদেশবাণী। স্বল্পকথায় এমন গোছালো, গভীর, প্রজ্ঞাপূর্ণ এক উপদেশনামা। প্রতিটি চিঠি যেন হিদায়াতের জন্য আলোকবর্তিকা।


বই পর্যালোচনাঃ
প্রিয় ছাত্রের সমীপে লেখা চিঠিগুলোতে পাঠক খুঁজে পাবেন আখিরাতের রসদ যোগাড়ের পন্থা। প্রজ্ঞাপূর্ণ কথামালা দিয়ে সাজানো, এক একটি চিঠির বাক্যগুলো হৃদয়স্পর্শী আলোচনায় মোড়ানো। দ্বীনের পথে দৃঢ় থাকতে নফসের বিরুদ্ধে টিকে থাকতে এই বইটি একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে কাজ করবে ইনশাআল্লাহ। বইটির প্রচ্ছদ বইয়ের সাথে বেশ সামঞ্জস্যপূর্ণ, সেই পূর্ব যুগে প্রচলিত চিঠি- সিলমোহরের অনুভূতি জাগিয়ে দেয় মনে। বইয়ের অনুবাদও বেশ ঝরঝরে, সুন্দর ও সহজবোধ্য। বইয়ের সাথে সংশ্লিষ্ট সকল ব্যক্তিবর্গকে আল্লাহ উত্তম প্রতিদান দিন।

পাঠ প্রতিক্রিয়াঃ
বইটির আকার একেবারে পাতলা গড়নের, এতে কাঠিন্যতার কোন ছাপ নেই। এক বসাতেই শেষ হওয়ার মতো বই। সহজ সাবলীল ভাষায় লেখা চিঠিগুলো যেন মধুর ও হৃদয়গ্রাহী কথামালায় পরিপূর্ণ। প্রতিটি উপদেশকে আমার কাছে মনে হয় এক একটি মুক্তোদানা। সে মুক্তগুলো কুড়িয়ে মালা বানানোর মধ্যেই সফলতা লুকিয়ে আছে অর্থাৎ চিঠিগুলো থেকে প্রাপ্ত জ্ঞান আর আমলের সমন্বয় করতে পারলেই যে জীবন সুন্দর!

আমার অনুভূতিঃ
বইটি পড়তে গিয়ে মনে হয়েছে ইমাম যেন আমাকে উদ্দেশ্য করেই চিঠিগুলো লিখেছেন, জীবনধর্মী একেকটি অধ্যায়ে পড়তে গিয়ে এক নতুন ভাবনার জগতে ডুবে গিয়েছে একরাশ মুগ্ধতা নিয়ে পড়ে গেছি বইটা। আশা করি এই বইটি আপনাদের মনের খোরাকের যোগান দেবে সেই সাথে চিন্তাভাবনার দ্বার উন্মোচনে ভূমিকা রাখবে।
বই হতে প্রিয় কথনঃ
▪️‘দুনিয়াবী অর্জনগুলো দুনিয়াতে ই থেকে যায় শুধু সেটাই যেখানে ইখলাস থাকে আল্লাহর সন্তুষ্টি থাকে’।
▪️‘আমল ছাড়া ইলম পাগলামি বৈ কিছুই নয় এবং ইলম ছাড়া আমল বাতিল বৈ কিছুই নয় ।
▪️‘হিম্মতকে উঁচু করো এবং প্রবৃত্তিকে নিবৃত রাখো। নিজের দেহকে গণ্য করে মৃতদের কাতারে। কারণ তোমার আসল ঠিকানা কবরেই ।’
▪️‘শরীয়তবহির্ভূত জ্ঞান ও কর্ম-দুটোই গোমরাহি।’
▪️ ‘যতদিন ইচ্ছে বাঁচো, একদিন তুমি মরবেই। যাকে ইচ্ছা ভালোবাসো, একদিন তাকে হারাবেই। যা ইচ্ছা করো,একদিন অনুরূপ প্রতিদান পাবে। আরে, মুমিনের সম্মান তো রাতের কিয়ামে। আর তার ইজ্জত মানুষদের কাছ থেকে নিজের প্রয়োজন গুটিয়ে নেওয়াতে।’
————————————————————-
রিভিউ লেখায়ঃ ইসরাত জাহান সামিয়া।
বইছবি ক্লিকঃ ইসরাত জাহান সামিয়া।


বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?