ইমাম গাজ্জালির চিঠি [PDF] – গ্রন্থের সংক্ষিপ্তসার

গ্রন্থের সংক্ষিপ্তসার 
বই : ইমাম গাজ্জালির চিঠি 

মুসলিম দার্শনিক হুজ্জাতুল ইসলাম ইমাম গাজ্জালী রহমাতুল্লাহ আলাইহি’র এক অসাধারণ চিঠি বিশ্বব্যাপী সমাদৃত যেটি তিনি তার ছাত্রের প্রশ্নের জবাব হিসেবে লিখেছিলেন। আদর্শ পথে নিজের জীবন গড়তে এমন একজন পথপ্রদর্শকের উপদেশবাণী সকল ছাত্রের জানা প্রয়োজন। কিন্তু সকল ভাষার বই সকলের জন্য বোধগম্য নয়।আবার, ভাষাগত দক্ষতা থাকলেও সব ভাষার বই পড়ে পরিতৃপ্তি পাওয়া যায় না। তাই পাঠক চিত্তকে পরিতৃপ্ত করার লক্ষে ‘ইমাম গাজ্জালির চিঠি’ নামে বাংলায় অনুবাদ করেছেন TRANSLATEit ট্রান্সলেইট-ইট এর প্রতিষ্ঠাতা আবু মুহাম্মদ মুশফিক ইলাহী।   

বইটির পাতায় পাতায় রয়েছে ধর্মীয় জ্ঞান ও তার প্রায়োগিক দিকের প্রয়োজনীয়তা। প্রতিটি লাইনের মূল সুর— পড়ো, জ্ঞান অর্জন করো, নিজেকে পরিশুদ্ধ করো।
জ্ঞান মানুষের জীবনে সোনালি দ্যুতিতে ভাস্বর এক অনন্য গুণ। জীবন ঘনিষ্ঠ জ্ঞানের পরশেই মানুষের জীবন হয়ে উঠে আলোকিত। আর আমাদের আসল জীবন পরকালীন জীবন। সেটার সাথে সম্পৃক্ত রেখেই আমাদের ইলম অর্জন করতে হবে আর তা বাস্তব জীবনে প্রয়োগ করতে হবে৷ বাস্তব জীবনে প্রয়োগ ব্যতীত কোনো ইলম-ই প্রকৃত ইলম নয়। জ্ঞানের মহাসমুদ্রের কল্লোল শোনা যায় বইয়ের পাতায়। কিন্তু তা হৃদয়ে ধারণ করতে না পারলে পঠিত সেই কালো অক্ষরগুলো কলমের কালি হয়েই থেকে যায়। 
আমল হলো ইলমের সুস্বাদু ফলস্বরূপ। ইলমের সঙ্গে যদি আমল অর্জিত না হয় তবে তা হবে নিষ্ফল ইলম। কেননা, বিদ্যার সাথে সম্পর্কহীন জীবন অন্ধ আর বিদ্যার প্রয়োগবিহীন  জীবন পঙ্গু। এই চিঠিতে উল্লেখ আছে, ররসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, 
“কিয়ামতের দিন সবচেয়ে বেশি শাস্তি হবে ওই আলেমের আল্লাহ যাকে ইলম দিয়েছেন, কিন্তু (সেই ইলম দ্বারা) উপকৃত  হওয়ার তাওফিক দেননি।”
যাহোক, একজন আতর বিক্রেতার কাছে গেলে যেমন আপনি আতরের সুঘ্রাণ পাবেন তেমনি একজন আদর্শ শিক্ষকের কাছে গেলে সুশিক্ষা পাবেন। কিন্তু সেই সুশিক্ষায় নিজের জীবনকে রাঙিয়ে দিতে নিজেকেই সেই শিক্ষার প্রয়োগ ঘটাতে হবে। 
এভাবে বইয়ের প্রতি পাতায় ব্যাখ্যা করা হয়েছে ইলম ও আমলের পারস্পরিক সংযুক্তি। এছাড়াও বইয়ে উল্লেখিত  আটটি বিশেষ নসিহত-ই যথেষ্ট আমাদের বিবেককে নাড়া দিয়ে সংশোধনের পথে চালিত করতে৷ 
একটা কথা উল্লেখ না করলেই নয়। সেটি হচ্ছে এই বইয়ের প্রচ্ছদ ভাবনা। ভাবনা যেমন অসাধারণ তেমন-ই এর লিখিত রূপ।
কিউট সাইজের ৭১পৃষ্ঠায় অনুবাদকৃত এই বইয়ের মূল্য মাত্র ৬০৳। এককথায়, দামে কম মানে ভালো 😃
সংগ্রহ আলোকবর্তিকা Alokbortika
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?