February 27, 2024

আয়না : আবুল মনসুর আহমেদ | Ayna Novel By Abul Monsur Ahmed

আয়নাতে নিজেকে দেখা যায়। সাহিত্য সমাজের আয়না। তা প্রমাণ করলেন আবুল মনসুর আহমেদ। আয়না পড়ে জানতে পারলাম ততকালীন সমাজব্যবস্থা। কুসংস্কারে নিমজ্জিত সমাজটাকে আবুল মনসুর আহমেদ তুলে ধরেছেন সাতটি ছোটগল্পের মাধ্যমে।

১) হুযুর কেবলা।

কীভাবে এক ভন্ড পীর নিজের লালসা পূরণ করে। একজন শিক্ষিত যুবকও দাড়াতে পারে না তার সামনে। সে মানুষকে বোকা বানিয়ে কিভাবে সিদ্ধি লাভ করে তা নিয়ে গল্প।

২) গো দেওতা ক্যা দেশ

এমন একটা উদ্ভট জগতের কথা তুলে ধরেছেন যেখানে হিন্দুরা গো হত্যা নিষিদ্ধ করে। গরু বৃদ্ধি পায়। দেখা যায় পুরো ভারতবর্ষ ভেসে যায় গরুতে। এই বইয়ে কাউ পলিটিক্স নিয়া বেশ স্যাটায়ার করা হয়েছে। তুলে ধরা হয়ে আনন্দবাজার পত্রিকার হিপোক্রেসি। ভালো লাগছে বেশ এটা।

৩) ধর্মরাজ্য

ধাঙ্গা নিয়ে লেখা। হিন্দু-মুসলিম ধাঙ্গা নিয়ে লেখা। বেশি কিছু বলার নাই। আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছেন কেউ হিন্দু না আবার কেউ মুসলিম না।

৪)মুজাহেদিন

বেশ মজার। এখন যেমন সালাফি-হানাফি মারামারি। তখনো ছিল। এই গল্পে উঠে এসেছে কি করে এই দ্বন্ধে একটা গ্রাম উচ্ছন্নে যায়। হুজুররা নিজেদের স্বার্থ সিদ্ধির জন্য কিভাবে মানুষকে স্কেপগোট হিসেবে ব্যবহার করে।

৫) নায়েবে নবী

প্রথম গল্পের মত। তবে প্রেক্ষাপট এবার খেলাফত আন্দোলন।

৬)লীডরে কওম

কলকাতায় হুট করে হাজির হয় এক হুজুর। উদ্দেশ্য হানাফিদের মোকাবিলা করে সালাফিবাদের প্রসার করা। শুরু করে ছোট একটা পত্রিকা। আস্তে আস্তে সেটা ঘিরে কী করে সে একটা বিশাল দলের নেতা হয় তা নিয়েই গল্প।

৭) বিদ্রোহী সংঘ

সবচেয়ে মজা পেয়েছি এটা পড়তে গিয়ে। কলকাতায় বৃটিশদের বিরুদ্ধে আন্দোলন করতে আসা এক যুবকের। যে আন্দোলন করতে এসে দেখে যার জন্য আন্দোলন করছে সেটা আসলে ফুটা ছিদ্র।

সবগুলো গল্প লেখা হয়েছে প্রায় ৮০-১০০ বছর আগে। বিশ্বাস করুন, সমাজ বদলায়নি। রয়েছে আগের মত। বইটা মূলত স্যাটায়ারধর্মী। স্যাটায়ারের মাধ্যমে লেখক বলেছেন ততকালীন সমাজের গোড়ামির কথা। মাস্ট রিড বই।

  • বই-আয়না
  • লেখক-আবুল মনসুর আহমেদ
  • ধরন- স্যাটায়ার
  • প্রকাশনা-আহমদ পাবলিশিং হাউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *