আর রূহ ll Bangla Book review ll bookpoint24

 আর রূহ — ইমাম শামসুদ্দীন আবু আব্দুল্লাহ ইবনুল কায়্যিমিল যাওযিয়্যাহ রাহ

প্রথমত…বইটির মূল লেখক ইবনুল কায়্যিম রাহ, বইটি এই গ্রন্থটি প্রকাশ করে যেতে পারেন নি। মূলত , মূল লেখকের মৃত্যুর প্রায় ১০০ বছর পর বুরহানুদ্দীন ইবরাহিম ইবনুল উমার বুকায়ি রাহ, বইটির যথাযথ সম্পাদনা ও সংক্ষিপ্ত ভূমিকা সংযােগ করে ‘সিররুর রূহ নামে বইটি প্রকাশ করেন। হাফিয ইবনুল কায়্যিম রাহ উক্ত বইটির নামকরণ করেন নি। কিন্তু , শেষ পর্যন্ত বইটি কিতাবুর রূহ’ নামে পরিচিতি লাভ করে তবে বাংলাতে ‘আর রূহ (আত্মার রহস্য) নামে অনূদিত হয়েছে। দ্বিতীয়ত… সর্বকালেই মানুষের মনে এই প্রশ্ন কৌতুহলের উদ্রেক করেছে–আত্মা কী? আত্মা আপে না দেহ আগে ? রূহ মানুষের দেহে কীভাবে আসে . কীভাবে বের হয়, কখন যায় , কখন আসে , মৃত্যুর পর আত্মা কোথায় যায় . কোথায় অবস্থান করে , মৃতদের আত্মা কী দুনিয়াতে আসে, কীভাবে আসে , আত্মা কী অমর না মরণশীল , কবরের সাওয়াল-জাওয়াব কী বিদেহী আত্মার প্রতি করা হয় নাকি দেহের প্রতি কবরের আযাব অথবা সুখ-স্বাচ্ছন্দ্য কী আত্ম গ্রহণ করে নাকি দেহ? এই প্রশ্নগুলাে এমন যে তা ব্যাপক গবেষণা ও অধ্যয়নের মাধ্যমে কিতাবুল্লাহ ও সুন্নাতি রাসুলিল্লাহ থেকে এর উত্তর জানা যায়। তবে বিষয় টি এতাে সহজসাধ্য তাে নয়ই বরং কষ্টসাধ্য। তবে হাফিয ইবনুল কায়্যিম রাহ, খুব সহজভাবেই কিতাবুল্লাহ ও আহাদিস থেকে এবং

পূর্ববর্তী নির্ভরযােগ্য উলামাদের উক্তি দ্বারা উক্ত প্রশ্নগুলাের উত্তর দিয়েছেন। প্রসঙ্গক্রমে । তিনি সংশয়বাদী ও বিরুদ্ধবাদীদের নানারূপ অযৌক্তিক প্রশ্ন ও সংশয়-সন্দেহের যৌক্তিক ও পান্ডিত্যপূর্ণ জবাব দিয়েছেন। তৃতীয়ত.. সবচে’ শুরুত্বপূর্ণ জিনিস হচ্ছে এই বইটি কোন কিচ্ছা কাহিনী ও বানােয়াট কথা দ্বারা পরিপূর্ণ নয় । তদুপরি বইটিতে প্রশ্নের উত্তরসমূহ কোরআন , হাদীস ও পূর্ববর্তী আলিম উলামাদের উক্তি দ্বারা ভরপুর । আর, রূহ সম্পর্কিত এমন জিনিস নিয়ে শাইখ আলেচনা করেন নি যা মানুষের আলেচনা করা উচিত নয়। আরােও গুরুত্বপূর্ণ হচ্ছে, বইটি স্টাডি করলে যে শুধু রূহ সম্পর্কে জানা যাবে এমন নয় বরং নিজের আমালিয়্যাত বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ। আর যেহেতু বইটি ইবনুল কায়্যিমের রাহ, লেখা , তাই বুঝতেই পারছেন বইটি ইলমি আলােচনা ও হৃদয়ের খােরাকে ভরপুর। এ যেন আল্লাহ’র দিকে ফিরে আসার এক ভগ্ন হৃদয়ের তপ্ত আহবান , কাকুতি-মিনতি ও ভালােবাসার ডাক। কিছু একটা ফিরে পাওয়ার ডাক যাওয়া মুক্তা খুঁজে ফিরার ডাক , আল্লাহর দিকে প্রত্যাবর্তনের ডাক। চতুর্থত. বইটি চলিত ভাষায় অনূদিত । আর বইটি যেহেতু ইসলামিক ফাউন্ডেশনের , তাই বাধাই ও কাগজও মােটামুটি ভালাে । মাঝে মাঝে দুই একটা বানানে প্রবলেম আছে তবে এত মােটা কলেবরের বইয়ের ক্ষেত্রে তা নগন্যই বলা বাহুল্য। সর্বশেষ.. বইটির কয়েকটি গুরুত্বপূর্ণ অধ্যায় :- ১| মুলহিদ ও যিনদীকদের জিজ্ঞাসা। ২ পবিত্র কোরআনে আজাব কবর – এর উল্লেখ নেই কেনাে ? ৩| কি কি কারণে কবরে শাস্তি দেওয়া হয়। ৪| মৃত্যুর পর কিয়ামত পর্যন্ত কবরে শাস্তি দেওয়া হয় । ৪| মৃত্যুর পর কিয়ামাত পর্যন্ত আত্মসমূহ কোথায় অবস্থান করে। ৫| আত্মা কী কাদীম (চিরন্তন) অথবা হাদেস (ধ্বংসশীল) ও মাখলুক সৃষ্ট) ? ৬| নাফসের স্বরূপ কী? ৭| নাফস ও রূহ কী একই জিনিস? ৮| নাফস কী একটি , না তিনটি? ইত্যাদি। এখন প্রশ্ন হতে পারে বইটি কেনাে স্টাডি করবাে? মূলত এর উত্তর হচ্ছে দ্বিতীয় ও তৃতীয় পয়েন্টে উত্থাপিত বিভিন্ন প্রশ্নের সঠিক উত্তর লাভ করতে। কারন , রূহ নিয়ে অনেক কন্সপাইরেসি থিওরি আমাদের সমাজে প্রচলিত আছে। এগুলাে অনেকক্ষেত্রে আমাদেরকে। বিদাআতের দিকে ঠেলে দেয় ও রূহ সম্পর্কে কোরআন ও সুন্নাহ মােতাবেক জানতে বাধাপ্রদান করে । তাই , বইটি স্টাডি করলে রূহ রিলেটেড আপনার আর কোন প্রশ্ন থাকবেনা ইনশাআল্লাহ। ওয়াল্লাহু আলাম।

বইয়ের নাম আর রূহ লেখক – ইমাম শামসুদ্দীন আবু আব্দুল্লাহ ইবনুল কায়্যিমিল যাওযিয়্যাহ রাহ, ।পৃষ্ঠা সংখ্যা ৫৭৬ পৃষ্টা । মূদ্রিত মূল্য ৬০০ টাকা।

পাঠপ্রতিক্রিয়া রকমারি থেকে সংগৃহীত

বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?