আর্লি টু বেড আর্লি টু রাইজ – ড.তালাআত আফিফি | Early To Bed Early To Rise

  • বইয়ের নামঃ আর্লি টু বেড আর্লি টু রাইজ
  • লেখকঃ ড.তালাআত আফিফি
  • অনুবাদঃ মাসউদ আহমাদ
  • ভাষা ও বানান সমন্বয়ঃ সাহিত্য সারথি
  • প্রকাশনঃ হসন্ত
  • প্রথম প্রকাশঃ সেপ্টেম্বর ২০২২
  • প্রচ্ছদ ও অঙ্গসজ্জাঃ ইলিয়াস বিন মাজহার
  • মূল্যঃ ১০০৳
  • পৃষ্ঠা সংখ্যাঃ ৬৪

💢বইটি কাদের জন্য উপযোগী?
সর্বজনীন একটি বই। সকলের জন্যই উপযোগী। কিন্তু যারা রাতে দেরিতে ঘুমান এবং সকালে দেরিতে উঠেন,তাদের অবশ্যই এই বইটি পড়া উচিত। উপকারিতা জানা সত্ত্বেও আমরা অনেকেই হেলথফুল জীবনযাপন করতে আলসেমি করি। আমার বিশ্বাস বইটি সবাইকে অনুপ্রাণিত করবে ইনশাআল্লাহ।

বইটি পড়ে আমার পাঠপ্রতিক্রিয়াঃ

ছোটবেলায় আমরা একটা Rhyme পড়তাম। সবার মনে আছে কিনা! “Early to bed,early to rise makes a man healthy,wealthy and wise.”

আমাদের মধ্যে অধিকাংশেরা মুখস্থ করে শুধু পরীক্ষা দেওয়ার জন্যই হয়তো পড়তাম।ভাবার্থ বোঝার চেষ্টা করতাম না।আবার অনেকেই বুঝে থাকলেও ইসলামের মাধ্যমে এত সুন্দর করে যে এর ব্যাখ্যা দেওয়া যায় তা বুঝতাম না।ইসলাম আসলেই সহজ।খুব সহজ।আল্লাহ্ তায়ালার পক্ষ থেকে একটি পরিপূর্ণ জীবনবিধান।এই বইটিতে আগে ঘুমানোর উপকারিতা এবং দেরিতে ঘুম থেকে উঠার অপকারিতা বিষয়ে সম্মানিত লেখক এবং অনুবাদক উভয়েই পাঠকদের জন্য খুবই সহজ এবং সাবলীল ভাষায় উপস্থাপন করেছেন।পাশাপাশি নফল ইবাদতের গুরুত্ব বোঝানো।

আবার আমরা অনেকে মনে করি,রাতে ঘুমিয়ে কি হবে।তার চেয়ে বরঞ্চ পড়লেখা কিংবা কাজ করে এগিয়ে রাখাই ভালো।সফলতা লাভের জন্য ঘুমিয়ে অনেকে সময় নষ্ট করতে চাই না।কিন্তু আমরা হয়তো কুরআনের একটি আয়াত ভুলে যাই।তা হলো,

“আর আমি রাতকে করেছি আবরণ।আর আমি দিনকে করেছি জীবিকার্জনের সময়।” (সূরা নাবা,আয়াত:১০-১১)

আলহামদুলিল্লাহ,,এই বই পড়ে কোনো ব্যক্তি যেমন নিয়মমাফিক ঘুমানোর চেষ্টা করবে,ঠিক তেমনিভাবে নফল ইবাদতের প্রতি ঝুঁকে পড়বে ইনশাআল্লাহ।

হাদীসে কুদসিতে রয়েছে,আল্লাহ্ তা’আলা বলেন, “আমার নেককার বান্দাদের সঙ্গে যে শত্রুতা প্রদর্শন করে আমি তার বিরুদ্ধে যু-দ্ধ ঘোষণা করব।আর যেসবের মাধ্যমে বান্দা আমার কাছে এগিয়ে আসে, সেসব আমার কাছে সবচেয়ে প্রিয় বিষয়।সেসব আমাকে তার আপন করে তুলে।আর বান্দা আমার নিকট আসতে থাকে নফর ইবাদতের মাধ্যমে।”

(বুখারি,খণ্ড ২৪;পৃষ্ঠা ১২৯)

সুবহানাল্লাহ কতই না সুন্দর কথা।আমি ব্যক্তিগতভাবে সবাইকে সাজেস্ট করবো,এই বইটা পড়ুন।একবার হলেও পড়ুন।আপনি নিজেই নিজের মাঝে পরিবর্তন অনুধাবন করতে পারবেন ইনশাআল্লাহ।সম্মানিত লেখক এবং অনুবাদক উভয়কেই আল্লাহ্ রাব্বুল আলামীন উত্তম জাযা দান করুক। আমিন।
✍তাসনিয়া রহমান

বিঃ দ্রঃ অনলাইন প্ল্যাটফর্মে এই প্রথম কোনো বইয়ের রিভিউ লিখলাম।তা না হলে পাঠ প্রতিক্রিয়া আমার আর বইয়ের মাঝেই সীমাবদ্ধ থাকে অগোছালো বিন্যাসে।ভুল-ত্রুটি সংশোধন করে দিবেন ইনশাআল্লাহ।

জাঝাকিল্লাহু খ্বইরন….

বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?