আমাদের সোনালী অতীত বুক রিভিউ by arifin Al mahmud

▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬

বই : আমাদের সোনালি অতীত. 

লেখক : ড. মুহাম্মদ ইবনে আবদুর রহমান আরিফি.

অনুবাদক : আবদুন নুর সিরাজি.

পৃষ্ঠা : ১৬o.

মুদ্রিত মূল্য : ২২o.৳

প্রকাশনায় : মুহাম্মদ পাবলিকেশন.

▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬

মানুষ গল্পপ্রিয়। এটা মানুষের স্বভাবগত বৈশিষ্ট্য। আমাদের গল্প পড়তে ভালো লাগে, শুনতেও ভালো লাগে। বয়ান-বক্তৃতায় যদি থাকে গল্পের রস, তাহলে তো কথাই নেই! সকল শ্রোতা নড়ে-চড়ে বসে। একেবারে মজে যায়। হারিয়ে যায় গল্পের মাঝে। 

এ কথা অনস্বীকার্য যে, বিষয়বস্তু শ্রোতাদের অন্তরে গভীরভাবে প্রতিক্রিয়া সৃষ্টির ব্যাপারে গল্পময় নাসিহাহ্ ও কাহিনির অবতারণার কোনো বিকল্প নেই৷ আর সেসব গল্পগুলো যদি হয় সাহাবাজীবনের, তাহলে তো কোনো কথাই নেই। 

কেননা, রাসূল ﷺ এর ইনতেকালের পর সারা পৃথিবীতে যারা ইসলামের আদর্শ ও আলো ছড়িয়ে দিয়েছেন, যাদের রক্ত, ঘাম, শ্রম ও বিপুল ত্যাগ-তিতিক্ষার বিনিময়ে ইসলাম সারা পৃথিবীতে ছড়িয়ে পড়েছিল, তারাই হলেন রাসূলের প্রিয় সাহাবী রাদিআল্লাহু আনহুম। রাসূল ﷺ এর পর তাদের জীবনে ও কর্মে ইসলামের প্রায়োগিক রুপ মূর্ত হয়ে উঠেছিল। তাই ইসলামকে বুঝতে ও জানতে হলে সাহাবিগণের জীবনাদর্শ, তাদের জীবনের গল্প ও নসিহতের কোনো বিকল্প নেই। 

সাহাবি ও তাবেয়ি- জীবনের নানান চিত্র উঠে এসেছে গল্পের ভাষায়। ছোট ছোট গল্পের মাধ্যমে উঠে এসেছে সোনালি মানুষের দিনযাপন। সাহাবিদের জীবনের চিত্তাকর্ষক হীরাখন্ডগুলো ছড়িয়ে আছে বইয়ের পাতায় পাতায় । জীবনের পরতে পরতে বিশুদ্ধতার ছোঁয়া পৌছে দেবার এবং জীবন বদলে দেওয়ার গল্পভাষ্যই হলো – আমাদের সোনালি অতীত।

বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?